আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ সেপ্টেম্বর, ২০১৯

ইরানের বিপ্লবী গার্ডের তথ্যের জন্য যুক্তরাষ্ট্রের পুরস্কার ঘোষণা

ইরানের সেনাবাহিনীর অভিজাত ও প্রভাবশালী শাখা রেভল্যুশনারি গার্ডস কর্পসের (আইআরজিসি) আর্থিক ব্যবস্থাপনা সম্পর্কে তথ্যের জন্য পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন এমন তথ্যের জন্য ১৫ মিলিয়ন ডলার পুরস্কার দেওয়া হবে। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি গত বুধবার এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এখনো পুরস্কারের বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি। তবে যুক্তরাষ্ট্র সময় গত বুধবার তা করা হতে পারে।

মার্কিন সংবাদমাধ্যম দ্য হিল জানায়, ইরানের এই বাহিনীর আর্থিক উৎস সম্পর্কে যেকোনো তথ্যদাতাদের যুক্তরাষ্ট্র পুরস্কৃত করবে।

আইআরজিসির তথ্যের জন্য যুক্তরাষ্ট্রের পুরস্কার ঘোষণা এমন সময় এলো যখন দেশটি বেশ কয়েকটি কোম্পানিকে নিষেধাজ্ঞার তালিকায় অন্তর্ভুক্ত করেছে মার্কিন নিষেধাজ্ঞা অমান্য করার অভিযোগে।

ইরানের সেনাবাহিনীর অভিজাত ও প্রভাবশালী শাখা রেভল্যুশনারি গার্ডস কর্পসকে (আইআরজিসি) সন্ত্রাসী গোষ্ঠী ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের দাবি, বিশ্বব্যাপী সন্ত্রাসী কর্মকা- চালাতে ইরানের প্রাথমিক হাতিয়ার আইআরজিসি। এ ঘোষণার মাধ্যমে প্রথমবারের মতো অন্য কোনো দেশের সেনাবাহিনীকে আনুষ্ঠানিকভাবে সন্ত্রাসী গোষ্ঠীর তকমা দেয় যুক্তরাষ্ট্র।

১৯৭৯ সালে ইসলামিক বিপ্লবের পরে শিয়া মতালম্বী শাসনব্যবস্থার সুরক্ষায় গঠন করা হয় ইরানের বিপ্লবী গার্ডস কর্পস বা আইআরজিসি। ইরানের সবচেয়ে ক্ষমতাধর নিরাপত্তা সংস্থা বিবেচনা করা হয় তাদের। ইরানের অর্থনীতির বড় একটি অংশের নিয়ন্ত্রণ রয়েছে বাহিনীটির। ইরানের রাজনৈতিক ব্যবস্থার ওপরও প্রভাব রয়েছে তাদের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close