আন্তর্জাতিক ডেস্ক

  ০১ জানুয়ারি, ২০১৯

‘রক্তে রঞ্জিত’ সৌদি যুবরাজের হাত

২ অক্টোবর তুরস্কের সৌদি কনস্যুলেটে সৌদি আরবের সাংবাদিক জামাল খাশোগি হত্যাকান্ড নিয়ে এখনো আলোচনার অন্ত নেই। খুনের ঘটনায় সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দিকেই উঠেছে সন্দেহের তীর। তার হাত ‘খাশোগির রক্তে রঞ্জিত’ বলে সরাসরি অভিযোগ করেছে তুরস্ক।

সৌদি রাজপরিবারের বেশ কিছু নীতির সমালোচক হিসেবে পরিচিত ওয়াশিংটন পোস্টের কলামনিস্ট খাশোগি বছরখানেক আগেই স্বেচ্ছা নির্বাসনে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছিলেন। সৌদি আরব প্রথম দিকে খাশোগির নিখোঁজের বিষয়ে কিছুই জানে না বলে দাবি করলেও আঙ্কারা ও পশ্চিমা মহলের চাপে পরে তারা কনসুলেটে তার হত্যাকা-ের বিষয়টি স্বীকার করে।

এ ঘটনার জেরে পশ্চিমা দেশগুলোর সঙ্গেও রিয়াদের কূটনৈতিক সম্পর্কে টানাপড়েন দেখা দেয়। সৌদি আরবে অনুষ্ঠিত আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন বয়কট করে বহু দেশ। ইউরোপের অনেক দেশ সৌদি আরবে অস্ত্র রপ্তানিও স্থগিত করে। সৌদি রাজপরিবারের ভেতরও ক্রাউন প্রিন্সের অবস্থা হয় নড়বড়ে। পরিস্থিতি সামলাতে মাঠে নামতে হয় খোদ বাদশাহ সালমানকে।

এবছর সৌদি আরব সিনেমার দ্বার খোলা থেকে শুরু করে নারীদের গাড়ি চালনার অধিকার দেওয়াসহ অনেক কড়াকড়ির অবসান ঘটানোর মতো বেশকিছু ইতিবাচক সংস্কারের কারণে প্রশংসা কুড়ালেও তাদের এ সব অর্জনই ম্লান করে দিয়েছে খাশোগি হত্যাকান্ড।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close