হরেকরকম ডেস্ক

  ০৮ জুন, ২০১৭

রাজপথেই চলবে ট্রেন!

এবার বিশ্বকে তাক লাগিয়ে চীনের রাস্তায় চলতে যাচ্ছে ট্রেন। যার কোনো লাইনের প্রয়োজন হবে না। রাজপথেই চলবে ট্রেন। হুনান প্রদেশে প্রথম পরীক্ষায় সসম্মানে পাশ করেছে এই ট্রেন। সবকিছু ঠিকঠাক চললে ২০১৮ সালের শুরুতেই সরকারিভাবে পথে নামছে চীনের অত্যাধুনিক এই ট্রেন।

বিশ্বের বৃহত্তম জনসংখ্যার দেশে পরিবহন ব্যবস্থা অনেক দিন ধরেই উন্নত। সফর কীভাবে আরো মসৃণ করা যায় তার জন্য গবেষণার শেষ নেই। বুলেট ট্রেনে দুনিয়াকে চমকে দেওয়া চীন এবার এনেছে নতুন এক ট্রেন, যে রেলগাড়ি ঝমঝম করে নিজস্ব লাইন দিয়ে ছুটবে না। রাস্তাতেই খুঁজে নেবে গতি। জাতীয় সড়ক দিয়ে চলা এই ট্রেন চলবে ভার্চুয়াল ট্র্যাকে। এর জন্য রাস্তাতে থাকছে এক বিশেষ সেন্সর। যার মাধ্যমে ট্রেন গন্তব্যের দিকে এগোবে। চীনের হুনান প্রদেশের ঝুঝৌ শহর এই ট্রেনের ট্রায়াল রানের সাক্ষী ছিল। গত শনিবার পরীক্ষামূলকভাবে চলে এই ভার্চুয়াল ট্র্যাকের ট্রেন। প্রথম পরীক্ষায় সফল হওয়ার পর চীনা রেল করপোরেশন আগামী বছরের শুরুতেই এই ট্রেন পথে নামাতে চাইছে। প্রায় ১০০ ফুট দৈর্ঘ্যরে এই ট্রেনের যাত্রী বহনক্ষমতা ৩০৭ জন। দুই থেকে চার কামরার এই ট্রেন মূলত স্বল্প দূরত্বের জন্য ব্যবহার হবে।

চীনের রেল দফতরের কর্মকর্তাদের দাবি, অন্তত ২৫ বছর ট্রেনটি দিব্যি চলবে। তবে বুলেট ট্রেনের মতো নয়, গতিতে এই ট্রেন নেহাতই শিশু। ঘণ্টায় ৭০ কিলোমিটার গতিতে দৌড়ায় ভার্চুয়াল ট্র্যাকের ট্রেন। ইলেকট্রিকে চলা এই ট্রেন মিনিট দশেক চার্জ পেলে আরো ২৫ কিলোমিটার পর্যন্ত যেতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist