প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৭ এপ্রিল, ২০২৪

সপ্তম মাসে পড়ল গাজা যুদ্ধ ইসরায়েল থামবে কবে

নিহত ৩৩ হাজার এবং আহত ৭৫ হাজার

গাজায় ইসরায়েলি যুদ্ধ সপ্তম মাসে পড়ল আজ। গত বছরের ৭ অক্টোবর থেকে অব্যাহত নির্বিচার হামলায় গাজা উপত্যকায় এ পর্যন্ত নিহত ছাড়িয়েছে ৩৩ হাজার এবং আহত হয়েছে ৭৫ হাজারের বেশি ফিলিস্তিনি। আন্তর্জাতিক চাপ সত্ত্বেও এ যুদ্ধ থামাচ্ছে না ইসরায়েল। খবর বিবিসির।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসকে নির্মূল করার নামে দিনে-রাতে অব্যাহত উপর্যপরি হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি সামরিক বাহিনী। ইসরায়েলের দাবি, ৭ অক্টোবর হামাস সীমান্ত পেরিয়ে হামলা চালিয়ে ১ হাজার ১৩৯ জনকে হত্যা এবং ২৪০ জনকে জিম্মি করে নিয়ে আসে। সেই প্রতিশোধ নিতেই গতকাল শনিবার ১৮৩তম দিনেও হামলা চালিয়েছে ইসরায়েল।

গাজায় হতাহতের সংখ্যা : গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার সন্ধ্যা পর্যন্ত উপত্যকাজুড়ে ৩৩ হাজার ১৩৭ জন নিহত এবং ৭৫ হাজার ৮১৫ জন আহত হয়েছে। এছাড়াও ইসরায়েলি বোমায় বিধ্বস্ত বাড়িঘরের ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে রয়েছে অন্তত ১০ হাজার মানুষের দেহ। গাজা যুদ্ধের ছয়মাস পূর্ণ হওয়ার দিনে শনিবার জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এক বিবৃতিতে জানিয়েছেন, গাজায় অন্তত ১ লাখ ৭ হাজার মানুষ হতাহত হয়েছেন। জাতিসংঘের তথ্যমতে, গাজায় হতাহতদের ৭০ শতাংশের বেশি বেসামরিক নারী ও শিশু। ঘরবাড়ি ধ্বংস হয়েছে ৫৬ ভাগের বেশি। ইসরায়েলি বোমার হাত থেকে রেহাই পায়নি মসজিদ, হাসপাতাল, স্কুল, আশ্রয়শিবির, কোনোকিছুই। ঘরবাড়ি ধ্বংস হয়ে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে ১৭ লাখ বাসিন্দা।

নিহতদের কতজন হামাস : ইসরায়েলের সামরিক কমান্ডের দাবি অনুযায়ী, গাজায় হামাসের যোদ্ধা রয়েছে আনুমানিক ৩০ হাজার। ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ) দাবি করেছে, গত ৬ মাসে অন্তত ১৩ হাজার হামাস যোদ্ধাকে হত্যা করেছে তারা।

ইসরায়েলি দাবির সত্যতা যাচাই করা না গেলেও আইডিএফ কয়েকজন নেতার নাম প্রকাশ করেছে। তাদের মধ্যে হামাসের সামরিক শাখার ডেপুটি কমান্ডার মারওয়ান ইসা, হামাসের রাজনৈতিক শাখার প্রধান সালেহ আল আরুরি, ইয়াহিয়া সিনওয়ার উল্লেখযোগ্য।

হামাসের হাতে ইসরায়েলি জিম্মি কতজন : ইসরায়েলের দাবি অনুযায়ী, ৭ অক্টোবর ২৫৩ জনকে জিম্মি করেছিল হামাস। গত ডিসেম্বরের শেষদিকে বন্দি বিনিময়ের আওতায় ১০৯ জনকে ছাড়িয়ে নেয় হামাস। তিনজনকে অভিযান চালিয়ে উদ্ধার করার কথা জানিয়েছে ইসরায়েল। লাশ মিলেছে ১১ জনের। তাদের মধ্যে কেউ কেউ ইসরায়েলি হামলায় নিহত হয়েছে। বাকি ১৩০ জনের মধ্যে ৩৪ জনের মৃত্যুর খবর জানিয়েছে হামাস। জিম্মি বাকিদের ফেরত আনতে গাজায় ?যুদ্ধ অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী। জাতিসংঘের যুদ্ধবিরতির আহ্বান, যুক্তরাষ্ট্রের বেসামরিক হতাহতের হুঁশিয়ারি, যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক বিশ্বের দাবি কোনো কিছুই কানে তুলছে না ইসরায়েল। গাজায় ইসরায়েলি হামলা ও প্রাণহানি কবে বন্ধ হবে, সেটি কারো জানা নেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close