নিজস্ব প্রতিবেদক

  ০৪ এপ্রিল, ২০২৪

ট্রেনে ভোগান্তিহীন ঈদযাত্রা শুরু

ঈদের বাকি আরো সপ্তাহ খানেক। এর মাধ্যমে ঢাকা ছাড়তে শুরু করেছে মানুষ। আগাম টিকিটে গতকাল বুধবার থেকে ঘরমুখী মানুষের ট্রেনে করে ঈদযাত্রা শুরু হয়েছে। তবে এবার যাত্রীদের উপচেপড়া ভিড় নেই। এ ঈদযাত্রা শুরু হওয়ায় ভোগান্তি ছাড়াই মফস্বল ও গ্রামে ফিরতে পারছে মানুষ।

রাজধানীর কমলাপুর রেলস্টেশন থেকে বেলা সাড়ে ১১টার দিকে সিলেটের উদ্দেশে ছেড়ে গেছে জয়ন্তিকা এক্সপ্রেস। ট্রেনটির পরিচালক হাসান সিকদার বলেন, ঈদের আগাম যাত্রা শুরু হলেও যাত্রীদের চাপ নেই। স্বাভাবিক সময়ের চেয়েও আজ যাত্রী কম। সরকারি ছুটি শুরু না হওয়ায় যাত্রীর চাপ নেই উল্লেখ করে হাসান সিকদার বলেন, আগামীকাল (আজ) বৃহস্পতিবার বিকেল থেকে যাত্রীর চাপ কিছুটা বাড়তে পারে।

কমলাপুর রেলস্টেশনে সকাল থেকেই ছিলেন এমন তিন প্রত্যক্ষদর্শী (রেলের কর্মী) বলেন, সকালে যাত্রীর খুব একটা চাপ ছিল না। ছুটিছাটা এখনো শুরু না হওয়ায় ঘরমুখী মানুষের ভিড় নেই। আগাম টিকিটে ঈদযাত্রার প্রথম দিন ঢাকার বাইরে স্বজনের কাছে ছুটে গেছেন অনেকেই। এক দিন ছুটি নিয়ে আজই যাত্রা করেছেন শিক্ষার্থী মৌটুসী। বেলা সোয়া ১১টার দিকে কমলাপুর রেলস্টেশনে তিনি বলেছেন, তাদের প্রতিষ্ঠানে ঈদের ছুটি শুরু হবে ৫ এপ্রিল। আগাম ছুটি নিয়ে চট্টগ্রামে স্বজনের কাছে চলে যাচ্ছেন তিনি।

১০ এপ্রিল সম্ভাব্য ঈদের দিন ধরে বাংলাদেশ রেলওয়ে গত ২৪ মার্চ থেকে যাত্রীদের মধ্যে আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু করেছিল। আজ ৩ এপ্রিল শুরু হয়েছে অগ্রিম টিকিটে যাত্রা। চাঁদ দেখার ওপর নির্ভর করে ১০, ১১ ও ১২ এপ্রিলের টিকিট বিক্রি করবে রেলওয়ে। এবার ঈদের আগে সারা দেশের বিভিন্ন রুটে চলাচলকারী আন্তঃনগর ট্রেনের ৩৩ হাজার ৫০০টি টিকিট বিক্রি হবে। ঈদ উপলক্ষে সারা দেশের বিভিন্ন রুটে আট জোড়া বিশেষ ট্রেন চালানোর কথা জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

এদিকে ঈদে যাত্রীদের চাহিদা বিবেচনায় ঘরমুখো মানুষের স্বাচ্ছন্দ্যে বাড়ি ফেরাতে সব আন্তঃনগর ট্রেনের সাপ্তাহিক ছুটি প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। সিদ্ধান্ত অনুযায়ী, গতকাল বুধবার থেকে ঈদের পূর্বদিন পর্যন্ত সব আন্তঃনগর ট্রেনের সাপ্তাহিক ছুটি প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঈদের পর যথারীতি সাপ্তাহিক ছুটি থাকবে।

এছাড়া ঈদ উপলক্ষে অতিরিক্ত যাত্রী চাহিদা পূরণের জন্য পাহাড়তলী ওয়ার্কশপ থেকে ৫০টি এমজি এবং সৈয়দপুর ওয়ার্কশপ থেকে ৩৬টি বিজি কোচসহ ৮৬টি কোচ যাত্রীবাহী সার্ভিসে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close