সিরাজগঞ্জ প্রতিনিধি

  ০২ এপ্রিল, ২০২৪

ভারত থেকে আনা পেঁয়াজ সিরাজগঞ্জে খালাস

স্থানীয় বাজারে দাম কমেছে কেজিতে ১০ টাকা

সিরাজগঞ্জে রেল ইয়ার্ডে ১৬৫০ টন ভারতীয় পেঁয়াজের প্রথম চালান পৌঁছেছে। গতকাল সোমবার সকালে এ পেঁয়াজের চালান চুয়াডাঙ্গার দর্শনা বন্দর হয়ে সিরাজগঞ্জে পৌঁছায়। বাংলাদেশ ট্রেডিং করপোরেশন (টিসিবি) এ পেঁয়াজ ভারত থেকে আমদানি করেছেন। সকাল ৯টা থেকে খালাস কার্যক্রম শুরু হয়। এখান থেকে পেঁয়াজগুলো ট্রাকযোগে ডিলারদের মাধ্যমে ঢাকা, গাজীপুর ও চট্টগ্রামে নিয়ে যওয়া হচ্ছে। জানা গেছে, ভারতীয় পেঁয়াজ আমদানির সংবাদে সিরাজগঞ্জে পেয়াজ প্রতি কেজিতে ১০ থেকে ১৫ টাকা কমেছে বলে বাজার সূত্রে জানা যায়।

গতকাল সোমবার বেলা ১১টার দিকে রায়পুর রেলওয়ে স্টেশনের ইনচার্জ ইসমাইল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সকাল ৬টার দিকে পেঁয়াজ বোঝাই ইন্ডিয়ান রেলওয়ের ওয়াগনগুলো সিরাজগঞ্জে আসে। তবে লাইনের কারণে প্রথমে ৩১টি ওয়াগন, বাকি ১১টি সকাল ৯টার দিকে আসে। এখন খালাস কার্যক্রম চলছে।

বাংলাদেশ ট্রেডিং করপোরেশন (টিসিবি) যুগ্ম পরিচালক প্রতাপ কুমার বলেন, আমদানি করা পেঁয়াজের প্রথম চালানটি এসেছে। এখান থেকে প্রথমে ১০০ টন পেঁয়াজ ঢাকার ডিলারদের কাছে যাবে। এরপর বাকিগুলো চট্টগ্রাম ও গাজীপুরের ডিলারদের মাঝে বণ্টন করা হবে। তিনি আরো বলেন, সারা দেশের চাহিদা পূরণের লক্ষ্যে আজ থেকেই ঢাকায় বিক্রি শুরু হবে। তবে পুরো খালাস কার্যক্রম আজকে শেষ হবে না। আজ মঙ্গলবারও খালাস কার্যক্রম করতে হবে। ৪২টি ওয়াগনে ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ রবিবার বিকেলে দর্শনা আন্তর্জাতিক রেলবন্দর হয়ে দেশে আসে। পেঁয়াজের এই চালানটি রপ্তানি করেছে ভারতের ন্যাশনাল কো-অপারেটিভ এক্সপোর্টস লিমিটেড। বাংলাদেশ ট্রেডিং করপোরেশন (টিসিবি) ভারত থেকে যে পেঁয়াজ আমদানি করেছিল, তার প্রথম চালান এটি।

চুয়াডাঙ্গা প্রতিনিধি জানান, দর্শনা রেলবন্দর দিয়ে ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আমদানি হয়েছে। গত রবিবার সন্ধ্যায় ৪২টি রেলওয়াগনে ১৬৫০ টন পেঁয়াজ আমদানি হয়। প্রতি টন পেঁয়াজের আমদানি মূল্য দেখানো হয়েছে ৪৩৫ ডলার।

এ পেঁয়াজ খালাসে নিযুক্ত দর্শনা বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট আতিয়ার রহমান জানান, টিসিবি ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আমদানি করবে। প্রথম চালানে আসা ১৬৫০ টন পেঁয়াজের মধ্যে ১২০০ টন ঢাকা সিটিতে ও ৪০০ টন চট্টগ্রাম সিটিতে যাবে। এরপর পর্যায়ক্রমে বাকি পেঁয়াজ এলে সারা দেশে দেওয়া হবে।

দর্শনা আন্তর্জাতিক রেলওয়ে স্টেশনের ম্যানেজার মির্জা কামরুল হক জানান, রবিবার সন্ধ্যায় ৪২ ওয়াগনে ১৬৫০ টন পেঁয়াজ দর্শনা বন্দর ইয়ার্ডে এসেছে। এ পেঁয়াজ দর্শনা বন্দর থেকে সিরাজগঞ্জ বাজার স্টেশনে বুকিং দেওয়া হয়েছে। কাস্টমস ইনভেন্টরি ও শুল্কায়ন, কোয়ারেন্টাইন ছাড়পত্র এবং রেলভাড়া পরিশোধের পর রাতেই আমদানি করা পেঁয়াজ সিরাজগঞ্জ বাজার স্টেশনে চলে যাবে।

দর্শনা স্থল শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা সুশান্ত চৌধুরী বলেন, ‘প্রাথমিক ইনভেন্টরিতে আমদানি করা এ পেঁয়াজ গুণগত মান সম্পন্ন বলে মনে হয়েছে। এতে পেঁয়াজের বাজার অনেকটা স্থিতিশীল হবে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close