প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৩ ফেব্রুয়ারি, ২০২৪

জার্মানিতে পরিবহন ধর্মঘট, দুর্ভোগে লাখো যাত্রী

উন্নত কর্মপরিবেশ ও মজুরি বাড়ানোর দাবিতে জার্মানিজুড়ে ধর্মঘট পালন করছেন পরিবহন কর্মীরা। গত শুক্রবার দেশজুড়ে পরিবহন খাতের ৯০ হাজার কর্মীরা ধর্মঘটে গেছেন। বাস ও ট্রাক চলাচল বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছেন লাখো যাত্রী। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

বাভারিয়া ছাড়া দেশটির সব রাজ্যে ২৪ ঘণ্টার ধর্মঘটের ডাক দিয়েছিল শ্রমিক সংঘ ভার্দি। সাম্প্রতিক সপ্তাহে করা সিরিজ ধর্মঘটের মধ্যে সর্বশেষ ঘটনা এটি। এতে করে দেশটির পরিবহন খাত প্রায় অচল হয়ে পড়েছে। একটি বিবৃতিতে বলা হয়েছে, ভার্দির মূল দাবি উন্নত কর্মপরিবেশ এবং কর্মঘণ্টা কমানোসহ বেতনভুক্ত ছুটির সংখ্যা বাড়ানো।

সোমবার এক বিবৃতিতে ভার্দির ডেপুটি চেয়ারম্যান ক্রিস্টি বেহেল বলেছেন, পরিবহন খাতে আমাদের নাটকীয়ভাবে শ্রমিকের ঘাটতি রয়েছে এবং অভাবনীয় চাপের মধ্যে পড়েছেন কর্মীরা। পর্যাপ্ত কর্মী না থাকায় সব কাউন্টারেই প্রতিদিন বাস ও ট্রেন পরিষেবা বাতিল করা হচ্ছে।

এক মুখপাত্র জানিয়েছেন, আমরা আরো উন্নত কর্মপরিবেশ এবং পরিবহন খাতের ভবিষ্যতের জন্য একসঙ্গে কাজ করছি। জার্মানির এয়ারপোর্ট অ্যাসোসিয়েশন এডিভি জানিয়েছে, গত বৃহস্পতিবার দেশটির ১১টি বিমানবন্দরে নিরাপত্তা কর্মীরা ধর্মঘট পালন করেছেন। ফলে বাতিল বা বিলম্বিত হয়েছে ১ হাজার ১০০টি ফ্লাইট। এতে দুই লাখ যাত্রীকে দুর্ভোগ পোহাতে হয়েছে। হামবার্গে শুক্রবার ভোররাত ৩টা থেকে মধ্যরাত পর্যন্ত ধর্মঘটের ডাক দিয়েছে ভার্ডি। সংঘটি জানিয়েছে, দেশটিতে মূল্যস্ফীতির সঙ্গে সামঞ্জস্য রাখতে তারা মজুরি বাড়ানোর এবং এককালীন ৩ হাজার ইউরো অর্থ প্রদানের দাবি জানিয়েছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close