নিজস্ব প্রতিবেদক

  ০৩ ফেব্রুয়ারি, ২০২৪

ফের সময় বাড়ল হজ নিবন্ধনের

আবারও বাড়ানো হয়েছে হজ নিবন্ধনের সময়সীমা। ফলে হজ গমনেচ্ছুরা ৬ ফেব্রুয়ারি পর্যন্ত প্রাক-নিবন্ধনের সুযোগ পাবেন। গতকাল শুক্রবার হজ এজেন্সিজ অ্যাসোসিয়শেন অব বাংলাদেশ (হাব) এ ঘোষণা দেয়। এর আগে কয়েক দফা সময় বাড়িয়ে সবশেষ ১ ফেব্রুয়ারি পর্যন্ত হজ নিবন্ধনের সময় ছিল।

জানা যায়, বাড়তি এই সময়ের মধ্যে ২ লাখ ৫ হাজার টাকা দিয়ে প্রাথমিক নিবন্ধন করতে হবে। প্যাকেজের সম্পূর্ণ অর্থ পরিশোধ করে চূড়ান্ত নিবন্ধনও করা যাবে। তবে প্রাথমিক নিবন্ধন করা হলে ২৯ ফেব্রুয়ারির মধ্যে বাকি টাকা পরিশোধ করেও চূড়ান্ত নিবন্ধন করা যাবে। অন্যথায় হজে যাওয়া যাবে না। প্রদত্ত অর্থও ফেরত দেওয়া হবে না। চলতি বছর বাংলাদেশের জন্য নির্ধারিত কোটা রয়েছে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। চলতি বছরের হজে যেতে সরকারি-বেসরকারি হজযাত্রীদের নিবন্ধন শুরু হয় গত বছরের ১৫ নভেম্বর।

সরকারিভাবে এ বছর হজে যেতে সাধারণ প্যাকেজে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা খরচ ধরা হয়েছে। বিশেষ হজ প্যাকেজে খরচ হবে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা। বেসরকারি ব্যবস্থাপনায় এজেন্সিগুলোর মাধ্যমে সাধারণ প্যাকেজে হজ পালনে সর্বনিম্ন খরচ হবে ৫ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা। বিশেষ প্যাকেজে ৬ লাখ ৯৯ হাজার ৩০০ টাকা। সরকারি মাধ্যমের কোটায় ১০ হাজার ১৯৮ ও বেসরকারি এজেন্সির কোটায় ২ লাখ ১৭ হাজার জন হজ পালন করতে পারবেন বলে জানায় ধর্ম মন্ত্রণালয়।

চাঁদ দেখাসাপেক্ষে এ বছর (১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ) ১৬ জুন পবিত্র হজ হতে পারে। এ বছরও বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close