নিজস্ব প্রতিবেদক

  ২৮ জানুয়ারি, ২০২৪

একইদিনে মাঠে বড় দুদল

দীর্ঘ আড়াই মাস পর ফের রাজপথে নামল ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ২০ দিন পর প্রথম একই দিনে সমাবেশ ও মিছিল করল দল দুটি। গতকাল শনিবার বিকেল ৩টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে শান্তি সমাবেশ করেছে আওয়ামী লীগ। আর দুপুরে রাজধানীসহ সব মহানগরে কালো পতাকা মিছিল করেছে বিএনপি। আওয়ামী লীগের শান্তি ও গণতন্ত্র সমাবেশে প্রধান অতিথি ছিলেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সভায় সভাপতিত্ব করেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী।

অন্যদিকে দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি দাবিতে কালো পতাকা মিছিল করেছে বিএনপি। মিছিলে অংশ নেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, সেলিমা রহমানসহ দলের সিনিয়র নেতারা। গত ৭ জানুয়ারি দেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে টানা চতুর্থ মেয়াদে সরকার গঠন করে আওয়ামী লীগ। নির্বাচনের পর ১০ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করে দলটি।

এর আগে গত বছরের ২৮ অক্টোবর পুলিশ ও দলীয় নেতাকর্মীদের সংঘর্ষের একপর্যায়ে বিএনপির মহাসমাবেশ প- হয়ে যায়। তারপর দলটির সিনিয়র নেতাসহ সারা দেশে ব্যাপক ধরপাকড় শুরু হয়। এ অবস্থায় নেতাকর্মীরা আত্মগোপনে চলে যান। তখন রাজধানীসহ বিভিন্ন এলাকায় ঝটিকা মিছিল করে তারা। নির্বাচনের পর লিফলেট বিতরণ ও ঘরোয়া সভা ও দোয়া মাহফিলের মধ্যে কার্যক্রম সীমিত ছিল বিএনপির। কালো পতাকা মিছিলের মধ্য দিয়ে অনেক দিন পর বড় কর্মসূচি নিয়ে মাঠে নামল তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close