নিজস্ব প্রতিবেদক

  ০৯ ডিসেম্বর, ২০২২

যুক্তরাষ্ট্রে গেল ২৪ রোহিঙ্গা

যুক্তরাষ্ট্রের উদ্দেশে প্রথম ধাপে রওনা হয়েছে ২৪ রোহিঙ্গা শরণার্থী। তারা সেখানে পুনর্বাসিত হবে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। তারা জানিয়েছে, বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) এসব রোহিঙ্গা যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা করে। দেশটিতে ১ লাখ ২৫ হাজার রোহিঙ্গাকে আশ্রয়ের সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র। সে ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা দেয় ২৪ রোহিঙ্গা।

রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণ করতে গত ৩ ডিসেম্বর বাংলাদেশে আসেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিষয়ক সহকারী মন্ত্রী জুলিয়েটা ভেলস নয়েস। এ সময় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন তিনি।

জুলিয়েটা ভেলস নয়েস সাংবাদিকদের বলেছিলেন, রোহিঙ্গাদের সমর্থন এবং পুনর্বাসন করতে পারায় যুক্তরাষ্ট্র গর্বিত। রোহিঙ্গাসহ বিশ্ব­ব্যাপী শরণার্থীদের পুনর্বাসনের ব্যবস্থা করা বাইডেন সরকারের অগ্রাধিকার।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের বাইরেও অন্যান্য দেশে রোহিঙ্গা পুনর্বাসনের সুযোগ তৈরিতে কাজ করছে মার্কিন সরকার। একই সঙ্গে বিষয়টি নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গেও কাজ করছে যুক্তরাষ্ট্র।

এদিকে, গত ৬ ডিসেম্বর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন জানান, প্রতি বছর ৩০০ থেকে ৮০০ রোহিঙ্গা শরণার্থীকে নেবে যুক্তরাষ্ট্র। তবে এ সংখ্যা খুবই সামান্য। আমরা পুনর্বাসনের পরিবর্তে প্রত্যাবাসনেই জোর দিতে চাই।

মিয়ানমারে মানবিক বিপর্যয়ের শিকার হয়ে গত ৫ বছর ধরে বাংলাদেশে আশ্রয় নিয়েছে বিশাল রোহিঙ্গা জনগোষ্ঠী। মিয়ানমারের জান্তা সরকারের অস্বীকৃতিতে নিজ দেশে ফিরতে পারেনি একজন রোহিঙ্গাও। সময়ের বিবর্তনে বাংলাদেশে এই রোহিঙ্গা জনগোষ্ঠীর সংখ্যা এখন ১২ লাখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close