মারুফ আহমেদ, কুমিল্লা

  ২০ মে, ২০২২

৬ মেয়র প্রার্থীর মনোনয়ন বৈধ

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বী সব প্রার্থীর মনোনয়ন বৈধ হয়েছে। তবে কাউন্সিলর পদে ৯ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে একজনসহ মোট ১০ জনের মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়।

গতকাল বৃহস্পতিবার রিটার্নিং কর্মকর্তার অস্থায়ী কার্যালয়ে কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমিতে প্রার্থিতা যাচাই-বাছাইয়ের পর রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী সাংবাদিকদের এসব তথ্য জানান।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের তথ্যমতে, বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় মনোনয়নপত্র যাচাই-বাছাই কার্যক্রম শুরু হয়। প্রথমেই পাঁচজন মেয়র প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করেন এবং স্বতন্ত্র প্রার্থী মাসুদ পারভেজ খান ইমরানের মনোনয়ন স্থগিত করেন। তবে বিকালে শুনানিতে স্থগিত প্রার্থীর মনোনয়নপত্র বৈধ করা হয়।

মেয়র পদে বৈধ ছয় প্রার্থী হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাত, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মাসুদ পারভেজ খান ইমরান, স্বতন্ত্র ব্যানারে বিএনপি নেতা মনিরুল হক সাক্কু, স্বতন্ত্র ব্যানারে মহানগর স্বেচ্ছাসেবক দল সভাপতি মোহাম্মদ নিজাম উদ্দিন কায়সার, ইসলামী আন্দোলনের মো. রাশেদুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী কামরুল আহসান বাবুল।

গত ১৭ মে শেষ হয় প্রার্থীর মনোনয়নপত্র জমা। বাছাইয়ের আগ পর্যন্ত মোট ১৬৪ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এরমধ্যে ছয়জন মেয়র প্রার্থী, ১২০ জন সাধারণ কাউন্সিলর ও ৩৮ জন সংরক্ষিত কাউন্সিলর। স্থগিত হওয়া বাদে বাছাইয়ের পর মেয়র পদে ছয়জন, কাউন্সিলর পদে ১১১ এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৭ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়। আগামী ২৬ মে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন এবং ২৭ মে প্রতীক বরাদ্দ। ভোটগ্রহণ হবে ১৫ জুন।

কুমিল্লা সিটির তৃতীয় এ নির্বাচনে ২৭টি ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নির্বাচন অনুষ্ঠিত হবে। এ সিটিতে মোট ভোটার সংখ্যা ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। এদের মধ্যে নারী ভোটার ১ লাখ ১৭ হাজার ৯২ জন। পুরুষ ভোটার ১ লাখ ১২ হাজার ৮২৬ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে দুজন।

রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী বলেন, নির্বাচন কমিশন আপিল কর্তৃপক্ষ হিসেবে নিয়োগ দিয়েছেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনারকে। যাদের মনোনয়ন বাতিল হয়েছে আগামী তিন দিন তারা আপিল করতে পারবেন।

দলীয় পদ থেকে কায়সারের পদত্যাগ

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সহসাংগঠনিক সম্পাদক ও কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি নিজাম উদ্দিন কায়সার দল থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। বৃহস্পতিবার বেলা ১টায় নগরীর ধর্মসাগরপাড়স্থ তার বাসভবনে সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। এ সময় তিনি বলেন, ‘বিএনপি নির্বাচনে অংশ নিচ্ছে না, বিএনপির যে যৌক্তিক আন্দোলন এবং নির্বাচন থেকে বিরত থাকার সিদ্ধান্তকে আমিও নীতিগতভাবে সমর্থন করি। তবে দলের নেতাকর্মী এবং বিএনপি সমর্থিত বিপুলসংখ্যক ভোটারের দাবির পরিপ্রেক্ষিতে আমি কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিই। এ পরিপ্রেক্ষিতে কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতির পদ থেকে পদত্যাগ করেছি।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close