গাজী শাহনেওয়াজ

  ১৯ অক্টোবর, ২০২১

সংসদে সংরক্ষিত আসন

উন্নয়নকাজে অন্তর্ভুক্তি চান নারী এমপিরা

সীমাবদ্ধ কাজের গণ্ডিতে থাকতে চান না নারী এমপিরা! তাদের ইচ্ছা পুরুষ এমপিদের সমানতালে কাজ করার। চান সামাজিক, অর্থনৈতিক ও উন্নয়নমূলক কাজে সম্পৃক্ত হয়ে নিজেরা ভূমিকা রাখতে। এতে বাদ সেধেছেন সমাজকল্যাণ মন্ত্রণালয় ও মন্ত্রণালয়ের আমলারা। তারা বলছেন, নারী এমপিদের সরাসরি কোনো উন্নয়নমূলক কাজে অন্তর্ভুক্ত করার বিধান নেই। এ ইস্যুতে ক্ষুব্ধ সংরক্ষিত নারী আসনের এমপিরা। তাদের যুক্তি, সংরক্ষিত আসনের মনোনীত এমপিদের উন্নয়নকাজে অন্তর্ভুক্ত করা যাবে না, দেশের সংবিধানে এমন কোনো কথা উল্লেখ নেই।

মনোনীত সংরক্ষিত আসনের জনপ্রতিনিধি ও মন্ত্রণালয়ের আমলারা কাজে সম্পৃক্ততা ইস্যুতে বর্তমানে দুই মেরুতে অবস্থান করছে। সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে ওই ঘটনায় উত্তপ্ত বাক্যবিনিময়ের ঘটনা ঘটেছে। দুই পক্ষই নিজ নিজ অবস্থানে অনড় থেকে যুক্তি তুলে ধরে বক্তব্য রেখেছেন। ওই বক্তব্যের কপি এই প্রতিবেদকের হাতে এসেছে। প্রাপ্ত তথ্য মতে, সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য ও সংরক্ষিত নারী এমপিদের শুধু যে এই অভিযোগ এককভাবে তা নয়। বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে অন্য যারা সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন তাদেরও এ ইস্যুতে বক্তব্য অভিন্ন।

সংসদীয় কমিটির তথ্য মতে, সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির ১০ সদস্যের মধ্যে ৫ জন নারী এমপি রয়েছেন। এসব সদস্য হলেন বেগম সাগুফতা ইয়াসমীন, বেগম নাসরিন জাহান রতনা, বেগম আরমা দত্ত, বেগম শবনম জাহান ও কাজী কানিজ সুলতানা। নির্বাচিত নারী এমপি ব্যতীত বাকিরা বিভিন্ন সংসদীয় আসনের জন্য মনোনীত আছেন। সবাই তার অধীনস্থ নিজ নির্বাচনী এলাকায় সরকারের যত ধরনের উন্নয়নমূলক কাজ পরিচালিত হয়, সেখানে সম্পৃক্ত হয়ে ভূমিকা রাখতে আগ্রহ প্রকাশ করেন। তাদের যুক্তি, নির্বাচিত একজন এমপি সম্পৃক্ত হলে তাদের বাধা কোথায়। এ বিষয়টি নিয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সংরক্ষিত নারী এমপিরা প্রশ্ন-উত্থাপন করেন। সংরক্ষিত নারী এমপিদের প্রকল্পসহ উন্নয়নমূলক কাজে সম্পৃক্তের সুযোগ আছে কি নেই, সে সম্পর্কিত তথ্য উপস্থাপনের জন্য গত ২২ মার্চ অন্যান্য মন্ত্রণালয়ের নীতিমালা সংগ্রহ এবং জাতীয় সংসদ থেকে দায়িত্ব কর্মবণ্টন বিষয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উপসচিবকে (প্রশাসন-৩) দায়িত্ব দেওয়া হয়। এ কমিটির দশম সভায় এ সংক্রান্ত তথ্য উপস্থাপন করেন। সেটা পর্যালোচনায় দেখা যায়, সরকারের স্থানীয় উন্নয়নমূলক কাজে সংরক্ষিত নারী এমপিদের অন্তর্ভুক্তির সুযোগ নেই বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়।

বিষয়টি সমাজকল্যাণ মন্ত্রণালয় সংসদীয় কমিটির সভাপতি রাশেদ খান মেনন কমিটির সভায় এ সংক্রান্ত বক্তব্য তুলে ধরে তিনি বলেন, মন্ত্রণালয়ের সচিবের বক্তব্যে প্রতীয়মান হচ্ছে, সংরক্ষিত নারী আসনের এমপিদের মন্ত্রণালয়ের কার্যক্রম, কর্মসূচি বাস্তবায়নের সঙ্গে পৃথকভাবে অন্তর্ভুক্ত করার বিষয়ে আপাতত কোনো অবকাশ নেই। তিনি আরো বলেন, বিষয়টি গুরুত্বপূর্ণ বিধায় জনপ্রশাসন মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ বিভাগ বা যেখানেই এ নীতিমালা নিয়ে কাজ হচ্ছে, সেখানে স্থায়ী কমিটির সুপারিশ পাঠিয়ে নীতিমালার মধ্যে কোনো পরিবর্তনের প্রয়োজন হলে তারা সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে বা এই স্থায়ী কমিটিতে এসে আলোচনা করবে।

মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট তথ্য উপস্থাপন এবং কমিটির সভাপতির বক্তব্যের পর সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সংরক্ষিত নারী এমপিরা তীব্র অসন্তোষ জানায়। কমিটির সদস্য ও সংরক্ষিত নারী এমপি বেগম শবনম জাহান বলেন, সংরক্ষিত নারী আসনের সদস্যদের জনগণের উন্নতির কাজের জন্যই মনোনয়ন দেওয়া হয়েছে এবং তাদের আসনে সমাজকল্যাণমূলক কাজের অনেক চাহিদা আছে। তাই মন্ত্রণালয়ের সমাজকল্যাণমূলক কাজের সঙ্গে তারা সম্পৃক্ত থাকলে কাজের অনেক অগ্রগতি হবে। সংরক্ষিত নারী এমপি বেগম আরমা দত্ত বলেন, সমাজকল্যাণের কাজে তাদের অন্তর্ভুক্ত করা যাবে না সংবিধানে কোথাও উল্লেখ নেই। সংরক্ষিত নারী এমপি কাজী কানিজ সুলতানা বলেন, এই কমিটির ১০ জন সদস্যের অর্ধেক নারী সদস্য রাখার পেছনে নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রীর ইচ্ছার প্রতিফলন আছে। তাই উন্নয়নমূলক কাজে সংরক্ষিত নারী এমপিদের অন্তর্ভুক্তির নিয়ম না থাকলেও তাদের অন্তর্ভুক্তি করে নিয়মে পরিণত করা উচিত। সংরক্ষিত নারী এমপিদের পক্ষে যুক্তি তুলে ধরে নির্বাচিত এমপি বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন বলেন, স্বচ্ছতা ও জবাবদিহি তৈরি করতে হলে উন্নয়নমূলক কাজের সঙ্গে নারী এমপিকে অন্তর্ভুক্ত করা প্রয়োজন।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মাহফুজা আখতারকে এ প্রসঙ্গে তার বক্তব্য নেওয়ার চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি বিধায় ওনার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close