বিনোদন প্রতিবেদক

  ০৯ মার্চ, ২০২৪

শেখ রাসেলকে নিয়ে টেলিছবি ‘আমি মায়ের কাছে যাবো’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ঘাতকদের নিকট শেষ আকুতি ছিল ‘আমি মায়ের কাছে যাবো’। ১৯৭৫-এর ১৫ আগস্ট ইতিহাসের যে বর্বরতম রাতে বঙ্গবন্ধুসহ তার পুরো পরিবার (দুই কন্যা ব্যতীত) ও নিকটাত্মীয়দের হত্যা করা। সেই পুরো হত্যাযজ্ঞ শেখ রাসেল নিজ চোখে দেখেছিলেন লুকিয়ে থেকে। একে একে প্রাণের চেয়ে প্রিয় বাবা, মা, বড় দুই ভাই, ভাবীসহ আত্মীয়-স্বজনের মৃত্যুর আর্তনাদ শুনেছিলেন তিনি। বঙ্গবন্ধুর পরিবারের মধ্যে সব শেষে ঘাতকদের শিকার হন শেখ রাসেল। তাকে হত্যার আগে রাসেলের শেষ দুটি বক্তব্য ছিল ‘আমি মায়ের কাছে যাবো’ আর ‘আমাকে হাসু আপার কাছে দিয়ে আসো’। এ গল্প ইতিহাসের পাতায় থাকলেও ভিজুয়াল প্রথমবারের মতো নির্মাণ করেন নাট্যকার সহিদ রাহমান। এবার সেই গল্প তিনি আরো বৃহৎ পরিসরে নির্মাণ করতে যাচ্ছেন। টেলিছবির নামকরণও করা হয়েছে ‘আমি মায়ের কাছে যাবো’।

গত বুধবার অফিসার্স ক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে টেলিছবিটির চুক্তিপত্র স্বাক্ষর ও পোস্টার উদ্বোধন করা হয়। এ সময় নাট্যকার সহিদ রাহমানসহ উপস্থিত ছিলেন টেলিছবির নির্মাতা হাসান রেজাউল, ক্রিয়েটিভ ডিরেক্টর প্রসূন রহমান, শেখ রাসেল চরিত্রে অভিনয় করতে যাওয়া শিশুশিল্পী দিহান, বঙ্গমাতা চরিত্রের শিল্পী জনপ্রিয় অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি, শেখ কামাল চরিত্রের অভিনেতা ক্রিশ্চিয়ানো তন্ময়, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

সহিদ রাহমান জানান, টেলিছবিটির শুটিং শুরু হবে আগামী ১০ মে। যেহেতু ১৬ জুন ছবিটির প্রিমিয়ার শো হবে ভারতের কলকাতা ও দিল্লিতে, তাই তার আগেই সব কাজ শেষ হয়ে যাবে। এরপর ঢাকায়ও বেশ আড়ম্বরের সঙ্গে ছবিটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে।

কেমন ছিল রাসেলের জীবনের ১০টি বছর? তার জীবন প্রবাহের সময়গুলো ফিরে দেখা আর সৃজনশীল আবহে পুনর্নির্মাণের চেষ্টা থাকবে ‘আমি মায়ের কাছে যাবো’ নামের এ ৯০ মিনিটের টেলিছবিতে। ফ্রেম ফ্যাক্টরি নিবেদিত সহিদ রাহমানের ‘মহামানবের দেশে’ উপন্যাস অবলম্বনে নির্মিত এ টেলিছবির ধরন হবে বায়োগ্রাফিক্যাল/জীবনালেখ্য। বাকি চরিত্রগুলোর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চরিত্রের সম্ভাব্য শিল্পী শাকিল আহমেদ, শেখ হাসিনা চরিত্রে সাদিয়া আয়মান, শেখ জামাল চরিত্রে শরীফ সিরাজ, শেখ রাসেলের গৃহশিক্ষিকা গীতালি চরিত্রে তানজিকা আমিন এবং ল্যাবরেটরি স্কুলের প্রধান শিক্ষিকা চরিত্রে ডলি জহুর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close