বিনোদন প্রতিবেদক

  ২৯ জানুয়ারি, ২০২৩

নেপাল চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের তিন সিনেমা

আন্তর্জাতিক অঙ্গনে অংশগ্রহণ বাড়ছে বাংলাদেশের সিনেমার। শুধু অংশগ্রহণ নয়, অর্জনের ঝুলিতে জমছে নানা পুরস্কার। আগামী মার্চে নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত হবে নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। চলবে ১৬ থেকে ২০ মার্চ পর্যন্ত। উৎসবে অংশ নিচ্ছে বাংলাদেশের তিন সিনেমা। এই উৎসবের ষষ্ঠ আয়োজনে বিশ্বের ৬০টির বেশি দেশের জমা পড়া আড়াই শতাধিক সিনেমা থেকে ৯৫টি সিনেমা বাছাই করা হয়েছে।

‘শর্ট লাইভ অ্যাকশন’ ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছে জীবন শাহাদাতের সিনেমা ‘নেমপ্লেট’। আর ‘ওয়ার্ল্ড প্যানোরামা’ বিভাগে নির্বাচিত হয়েছে নূর ইমরান মিঠুর ‘পাতাল ঘর’ ও খন্দকার সুমনের ‘সাঁতাও’। ‘নেমপ্লেট’ নামের স্বল্পদৈর্ঘ্য সিনেমাটিতে তুলে ধরা হয়েছে বিভিন্ন বাড়ির নেমপ্লেট আর তার পেছনের আবেগ, ভালোবাসার গল্প।

কলকাতার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী দময়ন্তী ভদ্রের তোলা ছবি থেকে অনুপ্রাণিত হয়ে এ সিনেমাটি বানিয়েছেন জীবন শাহাদাত। নেপথ্যে কণ্ঠ দিয়েছেন কলকাতার শিল্পী সংঘমিত্রা সাক্সেনা। ড্রিম মেকিং প্রোডাকশন হাউসের প্রযোজনায় শাহারিয়ার চয়নের সিনেমাটোগ্রাফিতে এতে অভিনয় করেছেন মাহিরা হাসান, সাবেরি ইয়াসমিন, তাজুল ইসলাম, সাজু আহমেদ প্রমুখ।

নূর ইমরান মিঠুর দ্বিতীয় সিনেমা ‘পাতাল ঘর’। মা-মেয়ের সম্পর্কের গল্প নিয়ে এগিয়েছে সিনেমার কাহিনি। ভারতের গোয়ায় সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে। মা ও মেয়ের চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া ও আফসানা মিমি।

প্রান্তিক জনগোষ্ঠীর জীবনের গল্প নিয়ে তৈরি হয়েছে ‘সাঁতাও’ সিনেমাটি। বানিয়েছেন খন্দকার সুমন। গণ-অর্থায়নে নির্মিত এই সিনেমায় অভিনয় করেছেন আইনুন পুতুল, ফজলুল হক, আবদুল্লাহ আল সেন্টু প্রমুখ। পরিচালনার পাশাপাশি এর গল্প, চিত্রনাট্য ও সংলাপও লিখেছেন খন্দকার সুমন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close