বিনোদন প্রতিবেদক

  ০২ জুলাই, ২০২২

শিল্পকলায় শেষ হলো দুই দিনব্যাপী যন্ত্রসংগীত উৎসব

যুগে যুগে সংগীতপ্রেমী মানুষ গানের মাঝে নিজেদের সুখ, দুঃখ খুঁজে নেওয়ার চেষ্টা করেন। গানের বাণীতে নিজেদের জীবনের সাদৃশ্য খুঁজে নেওয়ারও চেষ্টা করেন। কিন্তু শিল্পীর কণ্ঠে গানের বাণী ছাড়াও বিভিন্ন যন্ত্র নানা আঙ্গিকে যে সুরের মূর্ছনা সৃষ্টি করে এবং যারা সেই যন্ত্র বাজিয়ে গানটিকে করে তুলে অর্থবহ তারাই যেন জীবনের পুরোটা সময় পেছনেই পড়ে রয়। সেই পেছনে পড়ে থাকা বা নেপথ্যে থাকা মানুষগুলোকে নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতি বছরই যন্ত্রসংগীত উৎসবের আয়োজন করে।

কণ্ঠসংগীতের সঙ্গে অনুষঙ্গ হিসেবে বহুল ব্যবহৃত হলেও শুধু যন্ত্রসংগীত পরিবেশনের দর্শক চাহিদাও কম নয়। বীনা, সেতার, সরোদ, তবলা, সানাই, তার সানাই, গিটার, এসরাজ, বাঁশি, সারেঙ্গী, একতারা, দোতারা, বেহালা ইত্যাদির একক বাদন এবং বিভিন্ন ধরনের যন্ত্রসংগীতের যুগলবন্দি বা সমবেত বাদন আমাদের দেশে বেশ জনপ্রিয়। বাংলাদেশে যন্ত্রসংগীত চর্চার গৌরবময় ইতিহাস রয়েছে। গত ২৮ ও ২৯ জুন দুই দিনব্যাপী বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর নির্দেশনা ও পরিকল্পনায় জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে ‘জাতীয় যন্ত্রসংগীত উৎসব’ আয়োজন করা হয়।

দুই দিনব্যাপী জাতীয় যন্ত্রসংগীত উৎসবে বাংলাদেশের বিশিষ্ট ও স্বনামধন্য যন্ত্রসংগীত শিল্পীদের পরিবেশনা উপস্থাপিত হয়। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক কাজী আফতাব উদ্দীন হাবলু। অনুষ্ঠানে সংগীত পরিচালনা করেন তবলা বাদক এবং সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের সংগীত পরিচালক চন্দন দত্ত। অনুষ্ঠানটি বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে এবং সংগীত নৃত্য ও আবৃত্তি বিভাগের ব্যবস্থাপনায় আয়োজন করা হয়। জাতীয় যন্ত্রসংগীত উৎসবের উদ্বোধনী পরিবেশনায় অংশগ্রহণ করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির যন্ত্রশিল্পীরা। প্রযোজনা-ত্রিদ্বীপ। যন্ত্রসংগীত পরিচালনায় ছিলেন অন্তু গোলন্দাজ, যন্ত্রসংগীত তত্ত্বাবধানে ছিলেন চন্দন দত্ত। উৎসবে অংশগ্রহণকারী শিল্পীরা হলেন মো. মনিরুজ্জামান, গাজী আবদুল হাকিম, চন্দন দত্ত, রিচার্ড কিশোর, মনোয়ার হোসেন টুটুল, সৈয়দ মেহের হোসেন, সুশেন কুমার, পল্লব স্যানাল, নারায়ন দেব লিটন, সুনীল চন্দ্র দাস, ফিরোজ খান, ফাহাল হোসাইন গোলন্দাজ, দেবাশীষ দাস, মো. কফিল উদ্দিন, জিয়াউল আবেদীন, জিনিয়া জাফরিন, জ্যোতি ব্যানার্জি, সায়েম, আবির, পুলক, মিঠু, কাইয়ূম, অভিষেক।

অনুষ্ঠানে অংশগ্রহণ প্রসঙ্গে কিংবদন্তি বংশী বাদক মো. মনিরুজ্জামান বলেন, ‘ যন্ত্রসংগীত উৎসব যন্ত্রশিল্পীদের নিজেদের বিশেষভাবে তুলে ধরার এক বর্ণাঢ্য আয়োজন। তাই এ উৎসবে আমি ভীষণ আন্তরিকতা নিয়ে অংশগ্রহণ করেছি। অনুষ্ঠানে উপস্থিত সম্মানিত অতিথিরা আমাদের এই আয়োজন প্রাণভরে উপভোগ করেছেন, এটাই আসলে এ উৎসবের অনেক বড়প্রাপ্তি। ধন্যবাদ এই উৎসবের সঙ্গে সম্পৃক্ত সবাইকে, বিশেষত একাডেমির মহাপরিচালককে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close