বিনোদন প্রতিবেদক

  ১৮ ফেব্রুয়ারি, ২০২০

‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ নিয়ে বিশেষ অনুষ্ঠান

মহান মুক্তিযুদ্ধের সময় আমাদের পাশে এসে দাঁড়িয়েছিলেন অনেক বিদেশি বন্ধু। পাশে দাঁড়ানোর অসাধারণ একটি উদ্যোগের নাম ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’। ১৯৭১ সালের ১ আগস্ট যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ঐতিহাসিক মেডিসন স্কয়ার গার্ডেনের সেই কনসার্টটির উদ্যোক্তা ছিলেন জর্জ হ্যারিসন এবং রবি শংকর। জগৎ সেরা এই মানুষের সঙ্গে যোগ দিয়ে সেদিন মানবতার পাশে দাঁড়িয়েছিলেন অনেক মহাতারকা। রচিত হয়েছিল অনন্য এক ইতিহাস।

সেই উদ্যোগ নিয়ে ফ্রেন্ডস অব ফ্রিডমের ব্যানারে একটি প্রামাণ্যচিত্র নির্মাণ করছেন লেখক ও সাংবাদিক শামীম আল আমিন। প্রামাণ্যচিত্র নির্মাণের কাজ অনেকটাই এগিয়েছে। এ বিষয়ে বিস্তারিত তুলে ধরতে এবার ঢাকায় আয়োজন করা হয়েছে ‘একটি দেশের জন্য গান’ শীর্ষক বিশেষ অনুষ্ঠান। আজ বিকালে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে এই অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন একাত্তরে পাকিস্তানের পক্ষ থেকে বাংলাদেশের হয়ে কাজ করা কূটনীতিক, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও অর্থ মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী। বিশেষ অতিথি থাকবেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কবি কামাল চৌধুরী। এতে আরো উপস্থিত থাকবেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হকসহ অনেকেই।

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রথীন্দ্রনাথ রায়, শিল্পী বাবু সরকার, বাপকা বেটার শুভাশীষ ভৌমিক, ঋতুরাজ ভৌতিক ও অপর্ণা আমিন। আবৃত্তি পরিবেশন করবেন অভ্র ভট্টাচার্য।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close