বিনোদন প্রতিবেদক

  ১৬ আগস্ট, ২০১৬

বঙ্গবন্ধুর জীবনী নিয়ে চলচ্চিত্র

মহাত্মা গান্ধী থেকে চে গুয়েভারা, পৃথিবীর কিংবদন্তি এই নেতাদের বর্ণিল জীবন নিয়ে চলচ্চিত্র নির্মিত হতে দেখা গেলেও বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে এখনো নির্মিত হয়নি কোনো চলচ্চিত্র। সেলুলয়েডের ফ্রেমে উঠে আসেনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণিল জীবনের গল্প।

বিভিন্ন সময়ে কিছু তথ্যচিত্রে বঙ্গবন্ধুকে দেখা গেলেও মূল ধারার কোনো চলচ্চিত্রের ক্যানভাসে তুলে ধরা হয়নি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালিকে। বিভিন্ন সময় বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের স্বপ্নের কথা বলেছেন অনেকেই।

সরকারি অনুদান পাওয়ার জন্য অনেকেই বঙ্গবন্ধু, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ নিয়ে চলচ্চিত্র নির্মাণের আগ্রহ প্রকাশ করে প্রপোজাল জমা দিয়ে রেখেছেন। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র তৈরির দাবিও এসেছে বিভিন্ন সময়। কিন্তু সেই চলচ্চিত্র নির্মিত হয়নি আজো।

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানের গীতিকার আবদুল গাফ্ফার চৌধুরী বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করবেন বলে শোনা গিয়েছিল। দ্য পোয়েট অব পলিটিক্স শিরোনামের এ ছবিটি পরিচালনা করবেন ভারতের শ্যাম বেনেগাল। এতে বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করবেন অমিতাভ বচ্চন।

এছাড়াও জয়া বচ্চন, অভিষেক বচ্চন ও ঐশ্বরিয়া অভিনয় করবেন বঙ্গবন্ধু পরিবারের সদস্য হিসেবেÑএমন সংবাদও প্রকাশ হয়েছে। কিন্তু বাস্তবতা হলো এখন পর্যন্ত এ ছবি নির্মাণের ব্যাপারে কোনো কার্যক্রম চোখে পড়েনি।

ছবিটিতে শেখ হাসিনা চরিত্রে অভিনয় করবেন বন্যা মির্জা, এমন সংবাদও প্রকাশ হয়েছিল। কিন্তু বন্যা মির্জা এই প্রতিবেদকের সঙ্গে আলাপচারিতায় জানিয়েছেন, সংবাদ সূত্রেই তিনি এ কথা শুনেছেন। এ ছবির ব্যাপারে কেউ কখনো তার সঙ্গে যোগাযোগ করেননি। তবে এমন প্রস্তাব পেলে তিনি কাজ করতে আগ্রহী।

শোনা গিয়েছিল ছবিটিতে ৮০টি চরিত্রের সন্নিবেশ ঘটতে দেখা যাবে। এর মধ্যে উল্লেখযোগ্য চরিত্রগুলো হলোÑ মওলানা ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, শেরেবাংলা এ কে ফজলুল হক, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন মনসুর আলী ও সৈয়দ নজরুল ইসলাম।

ভারতের প্রখ্যাত অভিনেত্রী শাবানা আজমি, শর্মিলা ঠাকুর, বাংলাদেশের অভিনেতা খায়রুল আলম সবুজসহ অনেকেই সিনেমাটিতে অভিনয় করতে সম্মতি দিয়েছেন বলেও শোনা গিয়েছিল। কিন্তু সেই ছবিটি নির্মাণের কোনো রকম উদ্যোগ চোখে পড়েনি।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ আওয়ামী লীগ থেকেও বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের ব্যাপারে আলোচনা চলছে বলে জানা গেছে। একটি সূত্র থেকে জানা গেছে, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফের পরিচালনায় নির্মিত হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে স্বপ্নের চলচ্চিত্র। কিন্তু এই আলোচনা এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। নাসির উদ্দীন ইউসুফ বর্তমানে লন্ডনে থাকার কারণে এই বিষয়ে তার মন্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এদিকে কিছুদিন আগেই ঢাকায় এক অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের দাবি জানিয়েছে সার্ক চলচ্চিত্র সাংবাদিক ফোরাম। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ খ ম মোজাম্মেল হকসহ অনেকে। অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন নিয়ে চলচ্চিত্র নির্মাণ এখন সময়ের দাবি। বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণে সরকার সবরকম সহযোগিতা করবে।

বঙ্গবন্ধুকে নিয়ে সিনেমা নির্মাণের বিষয়ে সাধারণ মানুষের মধ্যেও ব্যাপক কৌতূহল রয়েছে। বঙ্গবন্ধুর মতো বিশাল মানুষকে নিয়ে সিনেমা নির্মাণ যদি করা হয়, তবে কে হবেন বঙ্গবন্ধু চরিত্রের অভিনেতা? ফেসবুকে এমন প্রশ্নও ছুড়ে দিয়েছেন কেউ কেউ। এমনই একজন প্রসেনজিৎ রায় বলেন, বঙ্গবন্ধু চরিত্রের জন্য সবচেয়ে বেশি মানানসই হচ্ছে বলিউড বিগ বি অমিতাভ বচ্চন। বাংলাদেশের অভিনেতা আহমেদ রুবেলও এই চরিত্রটিতে দুর্দান্ত অভিনয় করবেন।

পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে ধোঁয়াশা দেখা দিলেও আশার কথা শোনাচ্ছেন শিমুল খান। তিনি বঙ্গবন্ধুকে নিয়ে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বানাবেন বলে জানান। এ বিষয়ে শিমুল বলেন, ‘বঙ্গবন্ধুর যে বিশালতা সেটি কখনোই একটি সিনেমায় তুলে ধরা সম্ভব নয়। আমি সেই পথে হাঁটছিও না। বঙ্গবন্ধু ও একটি পায়রার গল্প থাকবে আমার সিনেমার মূল উপজীব্য। সিনেমাটির নামকরণও করছি ‘সাদা পায়রা’।

তিনি আরো বলেন, ‘বঙ্গবন্ধুকে মুক্তিযুদ্ধকালীন ১০ মাস পাকিস্তান জেলে বন্দি করে রাখা হয়েছিল। আমরা অনেকেই জানি না সেই সময়টাতে কেমন ছিলেন বঙ্গবন্ধু? সেই সময় তার উপর চালানো অত্যাচার এবং মাথা উঁচু করে বেঁচে থাকার একটি আবেগপূর্ণ গল্প দেখাবো সিনেমাটিতে। ইতিহাসকে সঙ্গী করে ভিন্নরকম একটি গল্প দেখানোর চেষ্টা করবো।’

সিনেমাটির গল্প প্রসঙ্গে শিমুল সরকার আরো বলেন, ‘সিনেমাটিতে কাল্পনিক চরিত্র হিসেবে দেখা যাবে একটি পায়রাকে। তার সঙ্গে কথা বলেন বঙ্গবন্ধু। আমার বিশ্বাস এই সিনেমাটি দেখার পর বঙ্গবন্ধুর প্রতি সবার শ্রদ্ধাবোধ আরো বেড়ে যাবে।

আগমী ১৬ আগস্ট পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে এই সিনেমার বিষয়ে একটি মিটিং রয়েছে। শিগগিরই শুটিং শুরু হবে। আগামী বছরের কোন একটি বিশেষ দিবসে সিনেমাটি মুক্তি দেওয়ার পরিকল্পনা আছে বলে তিনি জানান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist