বিনোদন প্রতিবেদক

  ১১ ডিসেম্বর, ২০১৮

আবার চলচ্চিত্র পরিচালনায় এটিএম শামসুজ্জামান

২০০৯ সালে একুশে পদকপ্রাপ্ত ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত বরেণ্য অভিনেতা এটিএম শামুসজ্জামান পরিচালিত ‘এবাদত’ সিনেমাটি মুক্তি পায়। এটি তার নির্দেশিত প্রথম সিনেমা। এতে অভিনয় করেছিলেন রিয়াজ, শাবনূর, প্রবীর মিত্র, ডলি জহুর, আনিসসহ অনেকে। এরপর মাঝে বেশ কয়েক বছর অভিনয়েই ব্যস্ত সময় কাটিয়েছেন এটিএম শামসুজ্জামান। তবে নির্দেশনায় আবার যে আসবেন এবং সেই পরিকল্পনা থেকে দূরে সরে যাননি বছরের শেষপ্রান্তে এসে তা জানা গেল। এটিএম শামসুজ্জামান জানান, তিনি নতুন আরেকটি সিনেমা নির্মাণ করতে যাচ্ছেন। যথারীতি সিনেমার কাহিনি, সংলাপ, চিত্রনাট্য তার নিজেরই। সিনেমাটির নাম ‘এখন বলা যায়’।

এ বিষয়ে এটিএম শামসুজ্জামান বলেন, এখন বলা যায় সে কথা, যা নিয়ে আমি দীর্ঘদিন ধরেই ভাবছি। যেহেতু আমার লেখালেখির অভ্যাস আছে অনেক আগে থেকেই, তাই নিজের সিনেমার গল্প, চিত্রনাট্য আমি করব ঠিক আগেরটারই মতো। ‘এখন বলা যায়’ হবে সম্পূর্ণ জীবনের গল্প। আমাদের জীবনের অনেক না বলা কথা উঠে আসবে ছবিতে। আমি জীবনের যে পর্যায়ে এসে পৌঁছেছি, তাতে এ সিনেমায় অনেক কিছুই উঠে আসবে। এই সিনেমা আমার স্বপ্নের সিনেমা। আমি অনেক স্বপ্ন নিয়েই এ সিনেমা নির্মাণে এগিয়ে এসেছি।’ তিনি আরো জানান, আগামী বছর ‘এখন বলা যায়’ সিনেমার শুটিং শুরু করব। তবে সিনেমাটি কারা প্রযোজনা করবেন, সে বিষয়ে আপাতত কিছুই জানাননি এটিএম শামুসজ্জামান। শিল্পী কে কে থাকবেন সে বিষয়েও আপাতত কিছু বলতে নারাজ তিনি। এ প্রসঙ্গে এটিএম শামসুজ্জামান বলেন, একজন শিল্পী নির্দিষ্ট একটি দেশের মধ্যেই সীমাবদ্ধ নন। তিনি যেকোনো দেশের আহ্বানে সাড়া দিতে পারেন, অভিনয় করতে পারেন। তাই আমার সিনেমাতে কারা থাকবেন সেটাও একটা চমক থাকবে দর্শকের জন্য।

এদিকে নিয়মিত অভিনয়ে ব্যস্ত রয়েছেন এটিএম শামসুজ্জামান। এরই মধ্যে তিনি মীর সাব্বিরের নির্দেশনায় আরটিভিতে প্রচার চলতি ‘নোয়াশাল’ ধারাবাহিকের শুটিংয়ে অংশ নিয়েছেন। এ ছাড়া হাসান জাহাঙ্গীরের নির্দেশনায় ‘চাপাবাজ’ ধারাবাহিকেও নিয়মিত অভিনয় করছেন। এটিএম শামুসজ্জামান এখন পর্যন্ত পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন। ‘অপেক্ষা’, ‘ম্যাডাম ফুলি’, ‘চুড়িওয়ালা’ ‘মন বসে না পড়ার টেবিলে’, ‘চোরাবালি’ সিনেমাতে অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close