বিনোদন প্রতিবেদক

  ১৮ সেপ্টেম্বর, ২০১৮

উদ্বোধন হলো ‘নতুন মুখের সন্ধান’ কার্যক্রমের

দীর্ঘ ২৮ বছর পর গত রোববার সন্ধ্যায় রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে গ্র্যান্ড ওপেনিংয়ের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ‘নতুন মুখের সন্ধান’ কার্যক্রমের নিবন্ধন প্রক্রিয়ার উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রথম নিবন্ধন করে এ আয়োজনের উদ্বোধন করেন। যদিও তিনি এ আয়োজনে নিবন্ধন করার জন্য নিয়ম অনুযায়ী মুখোমুখি হন জুরি বোর্ডের।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির আয়োজনে ‘নতুন মুখের সন্ধানে’ শীর্ষক অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, তথ্যপ্রতিমন্ত্রী তারানা হালিম, ‘বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক আমির হোসেন, চিত্রনায়ক আলমগীরসহ চলচ্চিত্র অঙ্গনের গুণী ব্যক্তিরা।

এ সময় চিত্রনায়ক আলমগীর বলেন, আমাদের চলচ্চিত্রে অনেক সমস্যা রয়েছে। চলচ্চিত্র নির্মাণ করছি ডিজিটাল পদ্ধতিতে। কিন্তু আমরা এখনো শতভাগ ডিজিটাল হতে পারিনি। আমাদের অনেক অত্যাধুনিক মেশিন থাকার পরও দুর্ভাগ্যবশত এখনো অনেক মেশিন ইন্সটলই করতে পারিনি। তাই অর্থমন্ত্রীর কাছে আবেদন এ দেশের প্রেক্ষাগৃহগুলোকে ডিজিটাল করতে এবং আমাদের চলচ্চিত্রকে বিশ্বের দরবারে তুলে ধরতে মাত্র ২০০ কোটি টাকা দেওয়া হোক।

এ সময় সমাপনী বক্তব্যে প্রেক্ষাগৃহ ডিজিটালকরণ ও চলচ্চিত্রের উন্নয়নের স্বার্থে অর্থ চাওয়া প্রসঙ্গে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, সাধারণত কোনো অনুষ্ঠানে আমি এসব বিষয় সরাসরি কোনো ঘোষণা করি না। পরে একসময় হয়তো সেগুলোর একটা কিছু ব্যবস্থা হয়। কিন্তু আমি নিশ্চিত অর্থের অভাবে কখনো এ রকম উদ্যোগ ব্যর্থ হয়নি।

চলচ্চিত্রের বর্তমান অবস্থার কথা উল্লেখ করে তিনি আরো বলেন, আমাদের চলচ্চিত্র এখনো তেমন একটা অবস্থান তৈরি করতে পারেনি। এ দেশের সাংস্কৃতিক ও সাহিত্যিক কর্মকা-ের তুলনায় আমাদের চলচ্চিত্র অনেক পেছনে পড়ে আছে।

পরিশেষে তিনি ‘নতুন মুখের সন্ধান’ উদ্যোগকে সাধুবাদ জানান এবং এ আয়োজন থেকে ভালো চলচ্চিত্র শিল্পী উঠে আসবে বলে আশা প্রকাশ করেন।

আয়োজনটি প্রসঙ্গে চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন জানান, অভিনেতা, অভিনেত্রী ও কলাকুশলী খুঁজে আনতে সাতটি শাখায় এ প্রতিযোগিতা হবে। যার জন্য খোলা হয়েছে একটি ওয়েবসাইট। তবে নিবন্ধনে আগ্রহীদের অপেক্ষা করতে হবে কয়েকদিন। এই সপ্তাহের মধ্যেই এই প্রতিযোগিতার অংশগ্রহণের সব তথ্য প্রকাশ করা হবে বলে জানান তিনি। এ কার্যক্রমে বিচারকের দায়িত্ব পালন করবেন চলচ্চিত্রকার আমজাদ হোসেন, নায়ক আলমগীর, অভিনেত্রী গুলশান আরা চম্পা, জয়া আহসান, অভিনেতা-পরিচালক আফজাল হোসেন

এদিকে ‘নতুন মুখের সন্ধানের’ ৪তম আসর উৎসর্গ করা হয়েছে প্রয়াত চিত্রনায়ক মান্নাকে। অনুষ্ঠানে মান্না, দিতি ও সোহেল চৌধুরীর ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। সর্বশেষ শিল্পীদের অংশগ্রহণে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এই আয়োজনের সমাপ্তি করা হয়।

উল্লেখ্য, ১৯৮৪ থেকে ১৯৯০ সাল পর্যন্ত বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) তিনবার এ কার্যক্রম চালিয়েছে। এর মাধ্যমেই পর্দায় এসে জনপ্রিয় হয়েছিলেন প্রয়াত নায়ক মান্না, প্রয়াত চিত্রনায়িকা দিতি, সোহেল চৌধুরী, খল-অভিনেতা মিশা সওদাগর, অমিত হাসান ও আমিন খানের মতো তারকারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close