প্রকৌশলী রিপন কুমার দাস

  ২৮ ফেব্রুয়ারি, ২০২১

মুক্তমত

বাউবিতে ভোকেশনাল শিক্ষক শিক্ষণ কোর্স চাই

বর্তমানে এসএসসি ভোকেশনাল শিক্ষাক্রমের ৩,১৬৯টি প্রতিষ্ঠানে ও দাখিল ভোকেশনাল শিক্ষাক্রমের ৩০১টি প্রতিষ্ঠানে কর্মরত ডিপ্লোমা ডিগ্রিধারী ১১,৭২৬ জন (২০১৮ সালের ব্যানবেইসের হিসাব অনুযায়ী) ট্রেড শিক্ষকদের অ্যাকাডেমিক ভোকেশনাল শিক্ষক প্রশিক্ষণের কোনো ব্যবস্থা নেই। যার ফলে এসএসসি ভোকেশনাল শিক্ষাক্রমের ৩,৫৩,২৯৪ শিক্ষার্থী ও দাখিল ভোকেশনাল শিক্ষাক্রমের ৭,২৬৫ শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ ছাড়া ২০২২ সাল থেকে নি¤œমাধ্যমিক ও মাধ্যমিক স্তরের সাধারণ ও মাদরাসার প্রতিটি প্রতিষ্ঠানে প্রি-ভোকেশনাল ও ভোকেশনাল কোর্স চালু করা হচ্ছে, এ ক্ষেত্রে ২০১৮ সালের হিসাব মতে সাধারণ শাখায় ২০,৪৬৫টি প্রতিষ্ঠান ও ৯,২৯৪টি মাদরাসাসহ প্রায় ২৯,৭৫৯টি প্রতিষ্ঠানে দুজন করে ৫৯,৫১৮ জন ট্রেড শিক্ষকের প্রয়োজন হবে। সব প্রতিষ্ঠানে কর্মরত ট্রেড শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। এ ছাড়া মাধ্যমিক পর্যায়ের সাধারণ শিক্ষাক্রমে কর্মরত শিক্ষকদের জন্য সরকারি ও বেসরকারি এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে বিএড করার ব্যবস্থা রয়েছে। এসব প্রতিষ্ঠানের শতকরা ৯৫ ভাগ আসনই বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের দ্বারা পূরণ হয়। পক্ষান্তরে বেসরকারি এমপিও ভোকেশনাল ট্রেড শিক্ষকদের অভ্ ভোকেশনাল শিক্ষক প্রশিক্ষণবিষয়ক কোনো অ্যাকাডেমিক প্রশিক্ষণের ব্যবস্থাই নেই। তাই ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/ডিপ্লোমা ইন এগ্রিকালচার/সমমান পাস করা এসএসসি ভোকেশনাল শিক্ষাক্রমে কর্মরত এমপিওভুক্ত ট্রেড বিষয়ের শিক্ষকদের ডিপ্লোমা ডিগ্রির ক্রেডিট ও কর্মক্ষেত্রে অভিজ্ঞতা সমন্বয়ের মাধ্যমে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এক বছর ছয় মাসমেয়াদি ও এইচএসসি ভোকেশনাল/এইচএসসি বিজ্ঞান পাসকৃতদের জন্য তিন বছরমেয়াদি ব্যাচেলর ভোকেশনাল এডুকেশন (ইঠড়পঊফ) কোর্স চালু করা প্রয়োজন। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পরিচালিত ব্যাচেলার অভ্ এগ্রিকালচার এডুকেশনের (ইঅমঊফ) মতো প্রস্তাবিত ব্যাচেলর অভ্ ভোকেশনাল এডুকেশন (ইঠড়পঊফ) প্রোগ্রামের লেভেল হবে ভোকেশনাল শিক্ষায় স্নাতক ও বিএড সমমান। মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসা পর্যায়ে কর্মমুখী প্রকৌশল শিক্ষা বিষয়ে ও এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল পর্যায়ে ট্রেড বিষয়ে শিক্ষাদানের জন্য দক্ষ স্নাতক বা গ্র্যাজুয়েট শিক্ষক তৈরি করাই এ প্রোগ্রামের মূল লক্ষ্য। এ ক্ষেত্রে বিভোকএড ডিগ্রিধারীরা মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসায় কর্মমুখী প্রকৌশল শিক্ষার শিক্ষক ও এসএসসি ভোকেশনাল অথবা দাখিল ভোকেশনাল প্রতিষ্ঠানে ট্রেড শিক্ষক হিসেবে নিয়োগ লাভ করলে তারা বিএড ডিগ্রিধারীদের মতো সমান বেতন স্কেল এবং এমএড কোর্সে ভর্তির সুবিধাসহ অন্যান্য সুযোগ-সুবিধা প্রাপ্য হবেন। এ ছাড়া ব্যাচেলর অভ্ ভোকেশনাল এডুকেশন (ইঠড়পঊফ) প্রোগ্রামটিকে কারিগরি ডিপ্লোমাধারীদের বিএসসি ইন টেকনিক্যাল এডুকেশনের সমমান দেওয়া যেতে পারে।

প্রস্তাবিত ইঠড়পঊফ কোর্সটি দুটি পদ্ধতিতে চালু করার প্রয়োজন রয়েছে প্রথম পদ্ধতি : এইচএসসি বা সমমান পাসকৃতদের জন্য ও দ্বিতীয় পদ্ধতি : ক্রেডিট ও চাকরির অভিজ্ঞতা সমন্বয়ের মাধ্যমে কারিগরি ডিপ্লোমাধারীদের জন্য। প্রথম পদ্ধতির ক্রেডিট হবে ৯৭ ও প্রোগ্রামটি ৩ শিক্ষাবর্ষ বা ৬ পর্বমেয়াদি। ভর্তির যোগ্যতা হবে এইচএসসি বিজ্ঞান/এইচএসসি ভোকেশনাল/এসএসসি ভোকেশনালসহ এইচএসসি ব্যবসায় ব্যবস্থাপনা সার্টিফিকেটধারী ন্যূনতম দ্বিতীয় বিভাগ বা জিপিএ ২.০০ পেয়ে পাসকৃত যেকোনো পেশার বয়সের ব্যক্তি এ প্রোগ্রামে ভর্তি হতে পারবেন। দ্বিতীয় পদ্ধতির ক্রেডিট হবে ৯৭-এর মধ্যে ৫৯ ক্রেডিট অধ্যয়নের মাধ্যমে সম্পন্ন হবে ও ৩৮ ক্রেডিট ডিপ্লোমার ক্রেডিট সমন্বয় ও তিন বছরের চাকরির অভিজ্ঞতা সমন্বয় করতে হবে, প্রোগ্রামটি ১.৫ শিক্ষাবর্ষ বা ৩ পর্বমেয়াদি। এ ক্ষেত্রে ভর্তির যোগ্যতা হবে চার অথবা তিন বছরমেয়াদি কারিগরি ডিপ্লোমা প্রকৌশল/কৃষি ডিপ্লোমা অথবা সমমানের সার্টিফিকেটধারী ন্যূনতম দ্বিতীয় বিভাগ বা জিপিএ ২.০০ পেয়ে পাস করা তিন বছরের অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষকরা প্রোগ্রামে ভর্তি হতে পারবেন।

শিক্ষাদান পদ্ধতি : ব্যাচেলর অভ্ ভোকেশনাল এডুকেশন (ইঠড়পঊফ) প্রোগ্রামটি প্রধানত দূরশিক্ষণ পদ্ধতিতে পরিচালিত হবে। টিউটোরিয়াল কেন্দ্রের শ্রেণিকক্ষে উপস্থিত হয়ে তাত্ত্বিক ও ব্যবহারিক শিক্ষা গ্রহণের ব্যবস্থা থাকতে হবে। বিশেষভাবে তৈরি ও মুদ্রিত স্ব-শিক্ষামূলক পাঠসামগ্রীর সাহায্যে একজন শিক্ষার্থী তার কর্মস্থল থেকে টিউটোরিয়াল কেন্দ্রের মাধ্যমে এই প্রোগ্রামটি শেষ করতে পারবেন। কোর্সভিত্তিক মুদ্রিত পাঠ্যবই, যা দূরশিক্ষণ বিশেষজ্ঞ শিক্ষকম-লী কর্তৃক রচিত হবে। সরকার অনুমোদিত ব্যবহারিক ট্রেনিং সেন্টারে ব্যবহারিক জ্ঞান অর্জন। প্রতি সপ্তাহে শুক্র ও শনিবার সামনাসামনি তাত্ত্বিক ও ব্যবহারিক টিউটোরিয়াল ক্লাস। পাঠ্যসূচিভিত্তিক বেতার ও টেলিভিশন অনুষ্ঠান। পাঠ্যসূচিভিত্তিক প্রণীত ব্যবহারিক ভিডিও ক্লাস। সংশ্লিষ্ট বিষয় শিক্ষকদের সঙ্গে সরাসরি বা চিঠিপত্রের মাধ্যমে যোগাযোগ। প্রোগ্রামের শিক্ষার মাধ্যম ইংরেজি ছাড়া সব কোর্স বাংলায়। সরকারি কৃষি কলেজ, সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ, সরকারি টেক্সটাইল কলেজ, সরকারি মেরিন অ্যাকাডোম, কারিগরি শিক্ষক প্রশিক্ষণ কলেজ, ভোকেশনাল শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট, সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট, সরকারি কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, সরকারি মনোটেকনিক ইনস্টিটিউট, সরকারি সমুদ্র বিজ্ঞান ইনস্টিটিউট, সরকারি টেক্সটাইল ইনস্টিটিউটসমূহে টিউটোরিয়াল কেন্দ্র স্থাপন করা যাবে।

পরীক্ষা-সংক্রান্ত তথ্যাবলি : প্রতিটি কোর্সের জন্য ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। যেসব কোর্সের ব্যবহারিক আছে, সেসব কোর্সের নম্বর বণ্টন হবে লিখিত-৭০ নম্বর, ব্যবহারিক-২০ নম্বর, ঞগঅ-১০ নম্বর, যেসব কোর্সের ব্যবহারিক নেই, সেসব কোর্সের নম্বর বণ্টন হবে লিখিত-৯০ নম্বর, ঞগঅ-১০ নম্বর। ট্রেড বিষয়ের ব্যবহারিক পরীক্ষার নম্বর বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের রেজিস্টার্ড ট্রেনিং অরগানাইজেশন (জঞঙ) থেকে প্রাপ্ত সনদের ভিত্তিতে যোগ হবে। ঞগঅ জমা না দিলে শিক্ষার্থী ঞগঅ নম্বর থেকে বঞ্চিত হবেন, অর্থাৎ ঞগঅ শূন্য (০) নম্বরপ্রাপ্ত হবেন। তাই নির্ধারিত সময়ের মধ্যে ঞগঅ নম্বর জমা দিতে হবে। অন্যথায় লিখিত পরীক্ষায় ৯০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪৫ নম্বর অর্থাৎ ৫০ ভাগ নম্বর পেতে হবে। এ ছাড়া পরীক্ষায় অংশগ্রহণ করতে হলে ব্যবহারিক ক্লাসে অবশ্যই ৭৫ ভাগ উপস্থিতি থাকতে হবে। তাত্ত্বিক বিষয়ের ক্ষেত্রে কোনো কোর্সের ক্রেডিট সংখ্যা তিন হওয়ার অর্থ হলো সংশ্লিষ্ট কোর্সের জন্য শিক্ষার্থীকে ৪৫ ঘণ্টা ক্লাস পাঠ এবং ৪৫ ক্লাস ঘণ্টা কোর্স সম্পর্কিত বাড়ির কাজ সম্পন্ন করতে হবে। উল্লেখ্য, তাত্ত্বিক বিষয়ের ক্ষেত্রে এক ক্রেডিট অর্থ হলো ১৫ ঘণ্টা ক্লাস পাঠ এবং ১৫ ক্লাস ঘণ্টা কোর্স সম্পর্কিত বাড়ির কাজ সম্পন্ন করা অর্থাৎ মোট ৩০ ঘণ্টা।

কোর্স স্ট্রাকচার : প্রথম ও দ্বিতীয় উভয় পদ্ধতির সাধারণ ও শিক্ষক প্রশিক্ষণ অংশ একই হবে, সাধারণ অংশে মাতৃভাষা বাংলা, ইংলিশ-ওরাল কমিউনিকেশন অ্যান্ড স্টাডি স্কিলস, ইংলিশ-রিডিং অ্যান্ড রাইটিং স্কিলস, কম্পিউটার পরিচিতি ও ব্যবহার বিষয়ের ক্রেডিট সংখ্যা ২। শিক্ষক প্রশিক্ষণ অংশে শিক্ষা মনোবিজ্ঞান-১, শিক্ষা মনোবিজ্ঞান-২, শিক্ষানীতি-২, শিক্ষানীতি-৩, শিক্ষা মূল্যায়ন ও নির্দেশনা-১, শিক্ষা মূল্যায়ন ও নির্দেশনা-২, শিক্ষার ইতিহাস-১, শিক্ষার ইতিহাস-২, শিক্ষা প্রশাসন ও ব্যবস্থাপনা বিষয়ের ক্রেডিট সংখ্যা ২ ও শিক্ষানীতি-১, শিক্ষা মনোবিজ্ঞান-৩ বিষয়ের ক্রেডিট সংখ্যা ৩, সাধারণ অংশ ৮ ক্রেডিট ও বিএড অংশে ২৪ ক্রেডিটসহ মোট ক্রেডিট সংখ্যা হবে ৩২। প্রথম পদ্ধতিতে সাধারণ বিষয় হিসেবে অতিরিক্ত পরিসংখ্যান থাকবে, যার ক্রেডিট হবে ২, এ ছাড়া ট্রেড-১, ট্রেড-২ ও ট্রেড-৩ বিষয়ের প্রতিটিতে ৯টি করে ২৭টি কোর্স (পত্র) থাকবে, যার মধ্যে প্রতিটি বিষয়ের ৩টি কোর্সের ক্রেডিট হবে ৩ ও ৬টি কোর্সের ক্রেডিট হবে ২ করে প্রতি বিষয়ের ৯টি কোর্সে মোট ২১ ক্রেডিট হবে, ট্রেড ৩টি বিষয়ের ২৭টি কোর্সের মোট ক্রেডিট হবে ৬৩। ট্রেড বিষয়ে প্রতিটি ক্রেডিটে ঘঞঠছঋ লেভেলের একটি করে অকুপেশনাল কম্পিটেন্সিস বা পেশাগত দক্ষতা থাকবে অর্থাৎ কোনো কোর্সের ক্রেডিট সংখ্যা ৩ হলে ওই কোর্সে ৩টি করে অকুপেশনাল কম্পিটেন্সিস বা পেশাগত দক্ষতা থাকবে, প্রোগ্রামটির প্রথম পদ্ধতিতে মোট কোর্স সংখ্যা হবে ৪৩, উদাহরণ : ১ ক্রেডিট=গধংড়হৎু ট্রেডের ঘঞঠছঋ লেভেল-১-এর চৎবঢ়ধৎব গধংড়হৎু গড়ৎঃধৎ অকুপেশনাল কম্পিটেন্সিস বা পেশাগত দক্ষতাটি। দ্বিতীয় পদ্ধতি যেহেতু ডিপ্লোমা ডিগ্রিধারীদের জন্য সংরক্ষিত থাকবে, তাই তাদের ট্রেড অংশের ২৭টি কোর্সকে ৯টি কোর্সে রূপান্তর করতে হবে, যা ট্রেড-১, ট্রেড-২ ও ট্রেড-৩ বিষয়ের প্রতিটিতে ৩টি করে কোর্স (পত্র) থাকবে, ট্রেড ৩টি বিষয়ের ৯টি কোর্সের প্রতিটিতে ৩ ক্রেডিট করে মোট ক্রেডিট হবে ২৭। দ্বিতীয় পদ্ধতিতে মোট কোর্স সংখ্যা হবে ২৪। প্রতিটি ট্রেডের প্রথম পত্র ঘঞঠছঋ লেভেল-ঘঝঈ-১, দ্বিতীয় পত্র ঘঞঠছঋ লেভেল-ঘঝঈ-২, তৃতীয় পত্র ঘঞঠছঋ লেভেল-ঘঝঈ-৩-এর সমমান হিসাবে কম্পিটেন্সি বেইজড লার্নিং ম্যাটেরিয়ালস (ঈইখগ) অনুসারে থাকবে। উভয় পদ্ধতিতে ট্রেডের বিষয়সমূহ : বিল্ডিং কনস্ট্রাকশন বিভাগে : ট্রেড-১-ম্যাশনারি, ট্রেড-২-রড বাইন্ডিং, ট্রেড-৩-সিভিল ডিজাইন অ্যান্ড ড্রাফটিং, অথবা কমার্শিয়াল গার্মেন্ট ম্যানুফ্যাকচার বিভাগে : ট্রেড-১-ড্রেস ডিজাইন অ্যান্ড কাটিং, ট্রেড-২-ড্রেস এটাস অ্যান্ড সুইং, ট্রেড-৩-ড্রেস ফিনিশিং অ্যান্ড কোয়ালিটি কন্ট্রোল। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে যদি ব্যাচেলর অভ্ ভোকেশনাল এডুকেশন (ইঠড়পঊফ) প্রোগ্রামটি চালু করা হয়, তবে দেশে মাধ্যমিক স্তরের ভোকেশনাল শিক্ষকদের সংকট ও পেশাগত মানোন্নায়ন সম্ভব হবে বলেই আমাদের বিশ্বাস।

লেখক : ট্রেড ইন্সট্রাক্টর ও কলামিস্ট

ডোনাভান মাধ্যমিক বিদ্যালয়, পটুয়াখালী

[email protected]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close