অনিরুদ্ধ সাজ্জাদ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়

  ১৬ এপ্রিল, ২০২৪

স্বর্ণালি আমের মুকুলে শোভিত নজরুল বিশ্ববিদ্যালয়

‘বেল ফুল এনে দাও চাই না বকুল

চাইনা হেনা, আনো আমের মুকুল।’

চরণ দুটি আমাদের জাতীয় কবি, প্রেমের কবি কাজী নজরুল ইসলামের লেখা গানের অংশ। কবি গানটিতে আরো বেশকিছু ফুলের ব্যবহার করলেও উল্লেখ করেছেন শুধু আমের মুকুল। কবির এই চাওয়া যেন শুনতে পেয়েছে প্রকৃতি। জাতীয় কবির স্মৃতিবিজড়িত ময়মনসিংহ ত্রিশালের নামাপাড়া বটতলায় গড়ে উঠেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় নামের বিশ্ববিদ্যাপীঠ। আর সেই বিদ্যাপীঠের ঠিক কবি নজরুলের ভাস্কর্য প্রাঙ্গণেই একটি ছোট্ট আমগাছ ভরে আছে স্বর্ণালি মুকুলে মুকুলে। সবুজ পাতার ফাঁকে সোনালি আভায় এই মুকুল দ্যুতি ছড়িয়ে আর ঘ্রাণে বিহ্বলতা তৈরি করে রেখেছে নজরুল বিশ্ববিদ্যালয়জুড়ে।

বিশ্ববিদ্যালয়ের দুখুমিয়া নামক উপাচার্য বাংলো থেকে শুরু করে শিক্ষকদের বাসভবন, অগ্নিবীণা হল, দোলন-চাঁপা হল, কেন্দ্রীয় মসজিদ আর খেলার মাঠ, পথের ধারে ক্যাম্পাসের আম গাছগুলো যেন শোভিত হয়ে আছে স্বর্ণালি মুকুলে। মুকুলের ফাঁকফোকরে দেখা যাচ্ছে ছোট্ট ছোট্ট আমের গুটি, সঙ্গে আছে মৌমাছির গুঞ্জনও। বসন্ত আবাহনের আমেজ না ফুরাতেই চলে এলো বাংলা নববর্ষ। নববর্ষে স্বর্ণালি মুকুল ছাড়াও নানা ফুলের ফুলেল ক্যাম্পাসে চোখ জুড়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীসহ আগত দর্শনার্থীরা।

নজরুল বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী খাদিজা চৌধুরী দীপা বলেন, সৌন্দর্যমন্ডিত আমের মুকুল, ফুলের সমারোহ ক্যাম্পাসকে অনন্য করে তুলেছে। একটা শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনার পরিবেশ অনেকটা নির্ভর করে প্রাকৃতিক পরিবেশের ওপর। বর্তমানে ক্যাম্পাসে গাছের সংখ্যা অনেক কম। এটা বৃদ্ধি করলে ক্যাম্পাসের সার্বিক পরিবেশের উন্নতি হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন ক্যাম্পাসটাকে আরো গাছে গাছে ভরিয়ে তুলুক এই প্রত্যাশা রাখছি। ক্যাম্পাসের সৌন্দর্য রক্ষার্থে বৃক্ষরোপণ ও ফুল বাগানের পরিব্যাপ্তী নিয়ে জানতে চাইলে নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, চলমান নির্মাণকাজের কারণে এখনো আছি ভাঙার তালে, গড়ার কাজ তো শুরুই করিনি। নজরুল বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য ফুটিয়ে তোলার জন্য আমার অনেক পরিকল্পনা আছে। এর মধ্যে ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় বিভিন্ন প্রকারের গাছ লাগিয়ে রক্ষণাবেক্ষণের ব্যবস্থা নেওয়া হয়েছে। ক্যাম্পাসে বোটানিক্যাল গার্ডেন হবে, জায়গাও চিহ্নিত করে রাখা আছে। নজরুল বিশ্ববিদ্যালয় হবে সবার আকর্ষণের প্রতিষ্ঠান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close