জোবাইদুল ইসলাম, ঢাবি

  ১৬ এপ্রিল, ২০২৪

বালিয়াটি জমিদার বাড়িতে অন্যরকম বিকেল

সময় তখন সকাল ৮টা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বর থেকে বাসে করে বার্ষিক শিক্ষা সফরে রওনা হলো বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার একঝাঁক তরুণ লেখক। গন্তব্য মানিকগঞ্জের বালিয়াটি জমিদার বাড়ি। লেখক ফোরামের পক্ষ থেকে এটা লেখকদের প্রথম শিক্ষা সফর।

আমরা আধুনিক যুগে বসবাস করছি। এ যুগের সঙ্গে তাল মিলিয়ে মানুষের চাহিদার ফলে তৈরি হচ্ছে অত্যাধুনিক বাড়িসহ নানা যন্ত্রপাতি। কিন্তু প্রাচীনকালের মানুষের জীবনাচরণ এবং তাদের নির্মাণশৈলী আমাদের সবসময় মুগ্ধ করে। তাই তো আমরা বারবার দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে থাকা প্রাচীন স্থাপত্য দেখতে ছুটে যাই।

যাত্রা শুরু করার কিছুক্ষণ পর সকালের নাশতা দেওয়া হয়। যাত্রাপথে চলে গানের আসর। তপ্ত রোদের মধ্যে ধুলোর ঝড় পেরিয়ে বেলা ১১টার পরে বাস তার গন্তব্যে পৌঁছায়। এরপর টিকিট কেটে বালিয়াটি জমিদারবাড়ি একনজর ঘুরে দেখার জন্য সুযোগ দেওয়া হয়। জমিদার বাড়িতে ঢুকে সবাই এদিক-সেদিক ঘুরতে ব্যস্ত হয়ে যায়। ঘোরাঘুরি এবং ছবি তোলা শেষে খেলাধুলার জন্য মাঠে ফিরে আসে সবাই। মাঠে অনুষ্ঠিত হয় ছেলেদের জন্য নেতা বলেছেন, বেলুন রক্ষা, হাঁড়িভাঙা এবং মেয়েদের জন্য পিলো পাসিং, হাঁড়িভাঙা, ঝুড়িতে বল নিক্ষেপের মতো মজার মজার সব ইভেন্ট। প্রত্যেকটি ইভেন্টই ছিল উপভোগ্য। আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে এই পর্ব শেষ হয়।

তপ্ত দুপুরের রোদের তীব্রতা তখনো বহাল তবিয়তেই আছে। সময় বিকেল ৩টা। পুনরায় একঝাঁক লেখকের প্রবেশ ঘটল মানিকগঞ্জের বালিয়াটি জমিদার বাড়িতে। প্রথমেই ঘুরে দেখল বালিয়াটি প্রাসাদ জাদুঘর। জাদুঘরের ভেতরে ঢুকতেই জমিদারদের ব্যবহৃত লোহার সিন্দুক চোখে পড়ল। এরপর কাঠের সিঁড়ি বেয়ে ওপরে ওঠার পর দেয়াল আয়না, জমিদারদের ব্যবহৃত সেগুন কাঠের খাটসহ নানা আসবাবপত্র দেখা গেল।

জাদুঘর ঘোরা শেষে জমিদার বাড়ির অন্দরমহলে প্রবেশ করাটা ছিল সবার জন্য অত্যন্ত আনন্দের বিষয়। অন্দরমহলের নানা ইতিহাস শোনার পর অন্দরমহলের ছাদে গ্রুপ ছবি তোলার মাধ্যমে অন্দরমহল ঘোরাঘুরি শেষ হয়।

এরপর আসরের নামাজ শেষে অনুষ্ঠিত হয় পুরস্কার বিতরণ অনুষ্ঠান। বিভিন্ন ইভেন্টে ১ম, ২য় এবং ৩য় স্থান অধিকারকারীদের পুরস্কৃত করা হয়। পুরস্কার বিতরণ অনুষ্ঠান শেষে মাগরিবের নামাজ পড়ে বাসযাত্রা করে ঢাকার উদ্দেশে। সর্বোপরি, লেখকদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সফলভাবে লেখক ফোরামের বার্ষিক শিক্ষা সফর সম্পন্ন হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close