মো. মারুফ মজুমদার, চবি

  ২৮ মার্চ, ২০২৪

মানবিক বক্সগঞ্জের ইফতার বিতরণ কর্মসূচি

সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য দৃষ্টি স্থাপন করল সদ্য অঙ্কুরিত হয়ে জেগে ওঠা স্বেচ্ছাসেবী সংগঠন মানবিক বক্সগঞ্জ। পবিত্র রমজান মাসে সারা দিন না খেয়ে সংযম পালনের পর সন্ধ্যায় পানীয় ও খাবার খেয়ে মুসলমানরা রোজা ভাঙেন; সেই ইফতারকে বিশ্বের অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি দিয়েছে জাতিসংঘের সাংস্কৃতিক সংস্থা-ইউনেসকো।

বলতে হয় পবিত্রতা, সততা ও মানবতার বার্তা বহন করে দীর্ঘ এক বছর পরপর পবিত্র মাহে রমজান আসে আমাদের মধ্যে। এক ধর্মের সঙ্গে অন্য ধর্মে আছে রীতিনীতির ভিন্নতাও। তবে সব ধর্মেই বলা আছে মানবিকতা এবং সম্প্রীতির কথা। মানুষের প্রতি মানুষের সেই সৌহার্দ্য আর সম্প্রীতির দেখা মিলল কুমিল্লার নাঙ্গলকোটে পাঁচ শ পরিবারের মাঝে একটি সামাজিক ও অরাজনৈতিক সংগঠন ‘মানবিক বক্সগঞ্জের’ কার্যক্রমে। ১৮ মার্চ, সোমবার, সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার বক্সগঞ্জ উচ্চবিদ্যালয় মাঠে মানবিক বক্সগঞ্জ সংগঠনের স্বেচ্ছাসেবীরা পাঁচ শতাধিক অসহায় ও সনাতন ধর্মাবলম্বীদের মাঝে ইফতারসামগ্রী বিতরণ শুরু করে এলাকার জনপ্রতিনিধিদের মাধ্যমে বক্সগঞ্জ ইউপির সমস্ত এলাকায় পৌঁছে দেওয়া হয়। স্বেচ্ছাসেবীরা জানান, গত পাঁচ বছরে ৪১ লক্ষাধিক টাকার ইফতারসামগ্রী, চিকিৎসা খরচসহ বিভিন্ন প্রয়োজনে অসহায় ও সনাতন ধর্মাবলম্বীদের সহযোগিতা করে আসছে। প্রতি বছরের রমজানের মতো এ বছর ৭ লাখ ১২ হাজার টাকার ইফতারসামগ্রী বিতরণ করেন। তারা আরো জানান, বক্সগঞ্জ ইউপির বিভিন্ন গ্রামের প্রবাসী ও বিশিষ্ট ব্যক্তিসহ শিক্ষার্থীদের অর্থায়নে এই সংগঠন পরিচালিত হয়ে আসছে এবং এই ধারা অব্যাহত থাকবে বলে জানান স্বেচ্ছাসেবীরা।

স্বেচ্ছাসেবী তরুণ তুর্কিদের এমন উদ্যোগ বঙ্গবন্ধু তনয়ার স্মার্ট বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের ভিত মজবুত করার নেপথ্যে জোরালো ভূমিকা রাখছে তা বলা বাহুল্য। সাম্প্রদায়িক সম্প্রীতির এই দৃঢ় বন্ধনে মানবিক বক্সগঞ্জের দ্যুতি ছড়িয়ে পড়ার উদাত্ত আহ্বান রইল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close