প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৫ আগস্ট, ২০২২

রাশিয়ার গ্যাস : এক টারবাইনে ইউরোপের কুপোকাত

পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে ইউরোপে গ্যাস সরবরাহের জন্য অত্যাবশ্যক একটি টারবাইন ফিরিয়ে নেওয়া অসম্ভব বলে জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম। খবর বিবিসির।

কানাডায় মেরামত করার পর ৪০ ফুট (১২ মিটার) লম্বা ওই টারবাইন বেশ কিছুদিন ধরেই জার্মানিতে আটকে পড়ে আছে। বার্লিনের দাবি, টারবাইনটি নিষেধাজ্ঞার দ্বারা প্রভাবিত হচ্ছে না। একই সঙ্গে রাজনৈতিক কারণে চুক্তির প্রতি রাশিয়া সম্মান জানাচ্ছে না বলে রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ তুলেছে জার্মানি।

সম্প্রতি ইউরোপে গ্যাস সরবরাহ নাটকীয়ভাবে কমিয়ে দিয়েছে গ্যাজপ্রম। রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের অন্যতম প্রধান একটি মাধ্যম নর্ড স্ট্রিম ১ পাইপলাইন। ওই পাইপলাইনের যে সক্ষমতা, বর্তমানে তার ২০ শতাংশ গ্যাস সরবরাহ করছে জার্মানিতে। গত বছর ইউরোপীয় ইউনিয়নের মোট গ্যাস আমদানির ৪০ শতাংশ সরবরাহ করেছে মস্কো। ফলে রাশিয়া ইউরোপে গ্যাস সরবরাহ কমিয়ে দেওয়ায় ইউরোপে বেশ বড় একটা ঘাটতি তৈরি হয়েছে। এই ঘাটতির কারণে গ্যাসের পাইকারি দাম বেড়েছে নাটকীয়ভাবে।

ইউরোপে সাধারণত শীতকালে গ্যাসের চাহিদা থাকে সবচেয়ে বেশি। কিন্তু বেশ কিছু দেশ শীতের কথা ভেবে সংরক্ষণের জন্য পর্যাপ্ত গ্যাস কিনতে গিয়ে হিমশিম খাচ্ছে। বুধবার জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ জ্বালানি কোম্পানি সিমেন্স এনার্জির কারখানা পরিদর্শন করেছেন। রাশিয়ার টারবাইন এখন সেখানেই আছে। কারখানা পরিদর্শন শেষে তিনি বলেন, টারবাইনটি যেকোনো সময় রাশিয়ায় পাঠানোর জন্য প্রস্তুত। ওলাফ শলৎজ রাশিয়ার অনাগ্রহের কথা উল্লেখ করে এ সময় বলেন, ‘কিন্তু কাউকে তো বলতে হবে যে এটা আমার চাই।’

মস্কো বলছে, পশ্চিমা নিষেধাজ্ঞার কবলে পড়বে না কেবল এমন লিখিত নিশ্চয়তা দেওয়া হলেই তারা টারবাইনটি ফিরিয়ে নেবে এবং ইউরোপে গ্যাসের সরবরাহ বাড়ানোর চিন্তা করবে।

গত জুনে নর্ড স্ট্রিম ১ পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ স্বাভাবিক সময়ের চেয়ে ৪০ কমিয়ে দিয়ে গ্যাজপ্রম জানায়, কানাডায় মেরামত করতে দেওয়া টারবাইনটি ফেরত পেতে বিলম্ব হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close