প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৮ জানুয়ারি, ২০২২

মহামারিতে শীর্ষ ১০ ধনীর সম্পদ দ্বিগুণ বেড়েছে

করোনাভাইরাস মহামারিতে বিশ্বের শীর্ষ ১০ ধনকুবেরের সম্পদ দ্বিগুণ বেড়েছে। আর এতে যে বৈষম্য তৈরি হয়েছে তাতে প্রতিদিন মৃত্যু হচ্ছে অন্তত ২১ হাজার ৩০০ জনের। গতকাল সোমবার দাতব্য সংস্থা অক্সফাম ইন্টারন্যাশনালের নতুন এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

অক্সফামের বৈষম্যের হত্যাকাণ্ড প্রতিবেদনে হুশিয়ারি দিয়ে বলা হয়েছে, ‘নজিরবিহীন উদ্বেগ নিয়ে আমরা ২০২২ সালে প্রবেশ করেছি।’ বর্তমানের বিশ্বে চলতে থাকা চরম বৈষম্যকে বিশ্বের দরিদ্রতম জনগোষ্ঠী ও দেশের বিরুদ্ধে ‘অর্থনৈতিক সহিংসতার’ একটি ধরন আখ্যা দেওয়া হয়েছে প্রতিবেদনে।

প্রতিবেদনে বলা হয়েছে, গভীর অসম বিশ্বে, কাঠামোগত এবং পদ্ধতিগত নীতি বিশ্বের ধনী ও ক্ষমতাধরদের দিকে ঝুঁকেছে ফলে সারা বিশ্বের সাধারণ মানুষের বিপুল ক্ষতি হচ্ছে। প্রতিবেদনে ভ্যাকসিন বৈষম্যকে এর প্রধান উদাহরণ হিসেবে উল্লেখ করা হয়েছে। অক্সফাম বলছে, ‘সময় মতো ভ্যাকসিন পেলে আজও লাখ লাখ মানুষ বেঁচে থাকত কিন্তু তারা মারা গেছে, বড় ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলো এই প্রযুক্তির ওপর একচেটিয়া কর্তৃত্ব ধরে রাখায় তারা বাঁচার সুযোগ পায়নি।’ প্রতিবেদনে হিসেব করে দেখানো হয়েছে বিশ্বের শীর্ষ ২৫২ ধনী ব্যক্তির সম্পদের পরিমাণ আফ্রিকা, লাতিন আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চলের ১০০ কোটি নারীর মোট সম্পদের চেয়েও বেশি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close