প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৬ নভেম্বর, ২০২১

যুক্তরাষ্ট্রের কালো তালিকায় আরো ডজনখানেক ফার্ম

চীনের আরো ডজনখানেক প্রযুক্তি ফার্মকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। জাতীয় নিরাপত্তার কথা উল্লেখ করে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে এমন পদক্ষেপ নিল ওয়াশিংটন। খবর বিবিসির।

জাতীয় নিরাপত্তা এবং পররাষ্ট্র নীতি বিষয়ে উদ্বেগ প্রকাশ করে মার্কিন সরকার আরো ডজনখানেক চীনা কোম্পানিকে বাণিজ্যিক কালো তালিকায় অন্তর্ভুক্ত করেছে। ওয়াশিংটন বলছে, যেসব প্রতিষ্ঠানকে কালো তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে তার মধ্যে বেশ কিছু কোম্পানি চীনের সামরিক বাহিনীর কোয়ান্টাম কম্পিউটিং প্রোগ্রাম বিকাশে সহায়তা করছে।

সাম্প্রতিক সময়ে তাইওয়ানের মর্যাদা এবং অন্যান্য ইস্যুতে যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে উত্তেজনা বেড়েছে। এরই মধ্যে সর্বশেষ এই পদক্ষেপের ঘোষণা এলো। চলতি মাসের শুরুতেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং একটি ভার্চুয়াল বৈঠকে অংশ নেন। গুরুত্বপূর্ণ ওই বৈঠকে তারা দুদেশের বেশ কিছু ইস্যু নিয়ে আলোচনা করেন। তারা দুদেশের বাণিজ্য নিয়েও কথা বলেছেন।

চীনের সামরিক বাহিনীর কোয়ান্টাম কম্পিউটিং প্রচেষ্টায় সহায়তা করা এবং সামরিক অ্যাপ্লিকেশনের সাহায্যে যুক্তরাষ্ট্রের মতো সক্ষমতা অর্জনের চেষ্টায় ভূমিকা রাখার অভিযোগে তথাকথিত এনটিটি লিস্টের আওতায় আটটি চীনাভিত্তিক প্রযুক্তি কোম্পানিকে যুক্ত করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close