প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৪ আগস্ট, ২০২১

হেলমান্দে তীব্র লড়াই ৭৭ তালেবান নিহত

লস্করগাহের বিভিন্ন অঞ্চলে তালেবানের লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনী

আফগানিস্তানে তালেবান ও সরকারি বাহিনীর মধ্যে লড়াই তীব্র থেকে তীব্রতর হচ্ছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হেলমান্দের প্রধান শহর লস্করগায়ের পতন ঠেকাতে তালেবানের সঙ্গে তীব্র লড়াইয়ে লিপ্ত হয়েছে আফগান বাহিনী। প্রাণ বাঁচাতে শহরটির কয়েক হাজার বাসিন্দা প্রত্যন্ত এলাকার বিভিন্ন ভবনে আশ্রয় নিয়েছে। আফগান বাহিনী দাবি করেছে, নিরাপত্তা বাহিনীর বিমান ও স্থলপথে হামলায় তালেবানের ৭৭ সশস্ত্র যোদ্ধা নিহত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় বিভিন্ন স্থানে হামলায় এ যোদ্ধারা নিহত হয়েছেন বলে জানিয়েছেন আফগানিস্তানের প্রতিরক্ষা প্রতিমন্ত্রীর মুখপাত্র ফাওয়া আমান। খবর বিবিসি ও রয়টার্সের।

ফাওয়াদ আমান গতকাল বলেন, নিহত এ ৭৭ জনের মধ্যে তিনজন তালেবানের সামরিক কমিশনের প্রধান। সরকারি বাহিনীর হামলায় ২২ জন তালেবান আহত হয়েছেন। তিনি বলেন, হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহের আশপাশের এলাকায় তালেবানদের লক্ষ্য করে এসব হামলা চালানো হয়।

এর আগে হেলমান্দে বিমান হামলা চালিয়েছিল যুক্তরাষ্ট্রের বাহিনী। ওই হামলা কমপক্ষে ৪০ জন তালেবান নিহত হন।

যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার শুরুর পর থেকে তালেবানের হামলা বেড়েছে। এতে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের লড়াইও তীব্র হয়েছে। তালেবান এ পর্যন্ত ২২৩টি জেলার নিয়ন্ত্রণ নিয়েছে। এ ছাড়া ১১৬টি জেলায় লড়াই চলছে। যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম লং ওয়ার জার্নালের দেওয়া তথ্যানুসারে, দেশটির ৩৪টি প্রদেশের মধ্যে ১৭টির রাজধানী তালবানের দখলে চলে যাওয়ার হুমকিতে রয়েছে।

হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহের নিয়ন্ত্রণ নিতে যাচ্ছেন তালেবান যোদ্ধারা। তালেবানের কাছে আফগানিস্তানের প্রথম কোনো প্রাদেশিক রাজধানীর পতন হতে পারে এটি। এরই মধ্যে প্রদেশের একটি টেলিভিশন চ্যানেল দখল করে নেওয়ার দাবি করা হয়েছে তালেবানের পক্ষ থেকে।

হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহের বিভিন্ন অঞ্চলে তালেবানের লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনী। বিমান হামলা সত্ত্বেও শহরের নিয়ন্ত্রণ নিতে রাজপথে তীব্র লড়াই চালাচ্ছেন তালেবান যোদ্ধারা।

এর আগে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, হেলমান্দের রাজধানী লস্করগাহে তালেবানের লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এতে তাদের সাতজন যোদ্ধা নিহত হয়েছেন। তালেবানদের পক্ষ থেকে সেখানকার একটি টেলিভিশন কেন্দ্র দখলের দাবি করা হয়েছে।

এরই মধ্যে নানগরহর প্রদেশে তালেবানরা অভিযান জোরদার করেছে বলে কাবুল থেকে জানিয়েছেন আলজাজিরার সংবাদদাতা। সেখানে সেনাদের সঙ্গে তাদের প্রচ- লড়াই চলছে। তালেবান যোদ্ধারা প্রদেশের একেবারে কেন্দ্রে পৌঁছে গেছেন। তারা এখন প্রাদেশিক গভর্নরের কম্পাউন্ড ও পুলিশ সদর দপ্তরের কাছে বিভিন্ন রাস্তায় অবস্থান করছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close