আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ মার্চ, ২০২০

শরীরে করোনা প্রতিরোধী অ্যান্টিবডি আছে কি-না, জানা যাবে পরীক্ষায়

শরীরে করোনাভাইরাস প্রতিরোধী অ্যান্টিবডি আছে কি-না, বা কোনো ব্যক্তি নিজের অজান্তেই এই ভাইরাসে আক্রান্ত ছিলেন কি-না, তা জানা যাবে রক্ত পরীক্ষায়। নিউইয়র্কের মাউন্ট সিনাইয়ের আইকান স্কুল অব মেডিসিনের বিজ্ঞানীরা রক্তে অ্যান্টিবডি শনাক্তের এই পদ্ধতি আবিষ্কার করেছেন। তারা আশা করছেন, আগামী কয়েক দিনের মধ্যে তারা এ কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করতে পারবেন।

গবেষকরা বলছেন, অপেক্ষাকৃত দামে সস্তা, নির্ভরযোগ্য ও দ্রুতগতিতে কাজ করতে সক্ষম এই সেরোলজিক টেস্ট বিভিন্ন ধরনের কাজ করবে। অনেক সময় ব্যক্তি বুঝতে পারেন না তিনি করোনায় আক্রান্ত কি-না। তবে এই সেরোলজিক পরীক্ষায় কোনো ব্যক্তি জানুক বা না জানুক, তিনি আগে এই ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন কি-না, বা তার শরীরে এর অ্যান্টিবডি আছে কি-না, তা জানা যাবে।

বিজ্ঞানীরা বলছেন, রক্ত পরীক্ষায় যাদের শরীরে অ্যান্টিবডি ধরা পড়বে তাদের এই ভাইরাসে পুনরায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কম। ফলে যাদের শরীরে অ্যান্টিবডি ধরা পড়বে তারা স্বাচ্ছন্দ্যে চলাফেরা করতে পারবেন, কর্মে যোগ দিতে পারবেন। গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত করা হয়। উহানের হুয়াঝং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি এক গবেষণায় জানিয়েছে, সেখানকার করোনায় আক্রান্ত ৫৯ শতাংশ রোগী জানতেনই না যে, তিনি করোনায় আক্রান্ত এবং তারা স্বাচ্ছন্দ্যে চলাফেরা করেছেন। পরে তাদের মাধ্যমে অন্যরা আক্রান্ত হয়েছেন। অথচ এই ভাইরাসের উপসর্গ হলো-সর্দি, কাশি, হাঁচি, জ্বর বা গলাব্যথা ইত্যাদি।

করোনাভাইরাস নিয়ে আরেকটি জরিপ চালিয়েছেন জর্জিয়া স্টেট ইউনিভার্সিটির মহামারির গাণিতিক বিশেষজ্ঞ ড. জেরারডো চোয়েল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close