আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ অক্টোবর, ২০১৯

হংকংয়ে আন্দোলন

পুলিশের গুলিতে চোখ হারালেন সাংবাদিক

হংকংয়ে চীনবিরোধী আন্দোলনে পুলিশের রাবার বুলেটের আঘাতে এক সাংবাদিকের ডান চোখ নষ্ট হয়ে গেছে। গত রোববার ভেবি মেগা নামে ওই সাংবাদিক আন্দোলনের সংবাদ সংগ্রহ করছিলেন। সে সময়ই পুলিশের রাবার বুলেট এসে তার চোখে থাকা গ্লাসে আঘাত আনে। দুই চোখেই আঘাত পান এবং একটি চোখ স্থায়ীভাবে নষ্ট হয়ে গেছে বলে জানিয়েছেন চিকিৎসক।

চীনের জাতীয় উদ্যাপনের দিনটিকে শোক দিবস হিসেবে পালন করছে হংকংয়ের বাসিন্দারা। স্থানীয় সাংবাদিক ইলাইন ইউ বলেন, বেইজিং যখন উদযাপনে ব্যস্ত, তখন শোকাহত হংকং। হংকংয়ের বিক্ষোভকারীরা চীনের জাতীয় দিবসে শোক পালন করছে। ব্যানার নিয়ে তারা উইঘুর ও তিব্বতিদের সঙ্গে একাত্মতা প্রকাশ করছে। সেদিনই পুলিশের গুলিতে এক তরুণ আহত হয়। টানা চার মাস ধরে চলা চীনবিরোধী আন্দোলনে এটা পুলিশের প্রথম গুলি ছিল।

পুলিশ জানায়, এই দিনটি চলমান আন্দোলনের সবচেয়ে সহিংস ছিল। আন্দোলনকারীরা এদিন লাঠি, পেট্রলবোমা নিয়ে আসেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে ৯০০টি রাবার বুলেট চালায় পুলিশ। টিয়ার গ্যাস নিক্ষেপ করে ১ হাজার ৪০০ রাউন্ড। মোট ১০৪ জনকে হাসপাতালে ভর্তি করতে হয় আর আটক করা হয় ১৮০ জনকে।

ওই সাংবাদিকের আইনজীবী মাইকেল ভিদলার বলেন, ১২ মিটার দূর থেকে তার চশমায় এসে আঘাত করে রাবার বুলেট। তিনি দুই চোখেই আঘাত পান। তাকে দ্রুত হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা জানান, তার এক চোখ স্থায়ীভাবে নষ্ট হয়ে গেছে। ইন্দোনেশীয় সংবাদমাধ্যম সুয়ারাতে কর্মরত ছিলেন ওই সাংবাদিক। তিনি প্রেস লেখা সংবলিত একটি ভেস্ট ও হেলমেটও পড়া ছিলেন।

এক সময়কার ব্রিটিশ কলোনি হংকং এখন চীনের অংশ। ‘এক দেশ, দুই নীতি’র অধীনে কিছু মাত্রায় স্বায়ত্তশাসন ভোগ করছে হংকং।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close