আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ অক্টোবর, ২০১৮

সিরিয়ায় তিন বছরে ১১২ রুশ সামরিক কর্মকর্তা নিহত

সিরিয়ায় অভিযান শুরুর পর থেকে তিন বছরে ১১২ জন রুশ সামরিক কর্মকর্তা নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির ফেডারেল কাউন্সিলের প্রতিরক্ষা ও নিরাপত্তা কমিটি। রেরববার সিরিয়ায় রুশ সামরিক হস্তক্ষেপের তিন বছর পূর্তি উপলক্ষে এক প্রেস বিবৃতিতে এ কথা জানিয়েছেন কমিটির প্রধান ভিক্টর বোনদারেভ।

বোনদারেভ বলেন, সিরিয়ায় তার দেশের বাহিনীর ১১২ সদস্য প্রাণ হারিয়েছেন। তাদের মধ্যে প্রায় অর্ধেকই নিহত হয়েছেন ‘এএন-২৬’ ও ‘ইএল-২০’ বিমান বিধ্বস্তের ঘটনায়। তিনি আরের জানান, এই তিন বছরে রুশ বাহিনীর ৮টি প্লেন, সাতটি হেলিকপ্টারসহ আরো বেশ কিছু সশস্ত্র যানবাহন ধ্বংস হয়েছে। আফগানিস্তানে সামরিক অভিযানের প্রথম তিন বছরে সোভিয়েত ইউনিয়নের এর চেয়ে অনেক বেশি ক্ষতি হয়েছিল জানিয়ে বোনদারেভ বলেন, ওই সময় ৪৮০০ সেনা নিহত হয়েছিল। এ ছাড়া কমপক্ষে ৬০টি ট্যাংক, ৪০০ সমর যান, ১৫টি প্লেন ও ৯৭টি হেলিকপ্টার ধ্বংস হয়েছিল।

গত মার্চ মাসে পশ্চিম সিরিয়ার লাত্তাকিয়ার হেমেইমিম বিমানঘাঁটিতে কারিগরি ত্রুটির কারণে রাশিয়ার ‘এএন-২৬’ মডেলের পরিবহন বিমান বিধ্বস্ত হয়। ওই ঘটনায় ৩৯ জন সামরিক কর্মকর্তা নিহত হয়। গত ১৭ সেপ্টেম্বর সিরিয়ার সরকারের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার আঘাতে রাশিয়ার ‘ইএল-২০ বিমান’ বিধ্বস্ত হলে ১৫ জন রুশ সামরিক কর্মকর্তা নিহত হন। রাশিয়া ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর সিরিয়ায় প্রথম বিমান হামলা শুরু করে। এটাই ছিল কয়েক দশকের মধ্যে মধ্যপ্রাচ্যে দেশটির প্রথম সামরিক হস্তক্ষেপ। এই হামলার মাধ্যমে বিরোধীদের হাত থেকে প্রেসিডেন্ট বাসার আল আসাদের সরকার ও ইরান সমর্থিত শিয়া মিলিশিয়া বাহিনীকে সুরক্ষা দেওয়া হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close