আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ জুন, ২০১৮

বিস্ফোরণ থেকে ‘কয়েক ইঞ্চি’ দূরে ছিলেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট

জিম্বাবুয়ের দ্বিতীয় বৃহত্তম শহর বুলাওয়েতে এক জনসভায় বোমা হামলা থেকে অল্পের জন্য বেঁচে গেছেন দেশটির প্রেসিডেন্ট এমারসন মুনানগাগওয়া। তিনি বলেন, আমার কাছ থেকে কয়েক ইঞ্চি দূরে একটি বস্তুর বিস্ফোরণ ঘটেছে।

বুলাওয়ের হোয়াইট সিটি স্টেডিয়াম থেকে পাওয়া ভিডিও ফুটেজের সূত্রে বিবিসি জানিয়েছে, জনসভায় ভাষণ দেওয়ার পর মুনানগাগওয়া মঞ্চ থেকে নেমে ভিআইপি তাঁবুর দিকে যাওয়ার সময় তার খুব কাছেই একটি বিস্ফোরণ ঘটে। জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী ডেভিড প্যারিরেনিয়াতুয়া জানিয়েছেন, ১৫ জন আহত হয়েছেন, তাদের মধ্যে তিনজনের আঘাত গুরুতর। বিস্ফোরণে ঠিক কতজন আহত হয়েছেন সে বিষয়ে পরিষ্কার হওয়া না গেলেও বিস্ফোরণে বহু লোক আহত হয়েছেন বলে বিভিন্ন প্রতিবেদন থেকে ধারণা পাওয়া গেছে। আগামী ৩০ জুলাই জিম্বাবুয়ের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। নিজ দল ক্ষমতাসীন জানু-পিএফ পার্টির প্রচারণার জন্য প্রেসিডেন্ট মুনানগাগওয়া বিরোধীদলের শক্ত ঘাঁটি বুলাওয়েতে গিয়েছিলেন। নির্বাচনে তিনি জয় পাবেন বলে ধারণা করা হচ্ছে। কিন্তু বিশ্লেষকরা জানিয়েছেন, তার শত্রুও আছে। এদের মধ্যে তার সাবেক রাজনৈতিক গুরু রবার্ট মুগাবে অন্যতম।

মুনানগাগওয়ার এক মুখপাত্র জানিয়েছেন, প্রেসিডেন্ট অক্ষত থাকলেও ভাইস প্রেসিডেন্ট কেম্বো মোহাদি পায়ে আঘাত পেয়েছেন এবং অপর ভাইস প্রেসিডেন্ট কনস্টানটিনো চিওয়েঙ্গার মুখ ক্ষতবিক্ষত হয়ে গেছে।

পাশাপাশি আরো অনেক কর্মকর্তা আহত হয়েছেন। এদের মধ্যে জানু-পিএফ পার্টির চেয়ারওম্যান ওপা মুচিনগুরি-কাশিরিও রয়েছেন। এছাড়া রাষ্ট্রীয় ব্রডকাস্টার জেডবিসির কিছু ক্রু সদস্য ও কয়েকজন নিরাপত্তা কর্মকর্তাও আহত হয়েছেন। ৭৫ বছর বয়সী মুনানগাগওয়া জানিয়েছেন, আহতদের দেখতে হাসপাতালে গিয়েছিলেন তিনি। বিস্ফোরণে ভাইস প্রেসিডেন্ট চিওয়েঙ্গার স্ত্রী ম্যারি চিওয়েঙ্গাও আহত হয়েছেন এবং সামাজিক যোগাযোগমাধ্যমে আসা ছবিতে প্রেসিডেন্ট তাকে হাসপাতালে দেখতে গেছেন এমনটি দেখা গেছে। এই সহিংসতাকে কা-জ্ঞানহীন আখ্যায়িত করে জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন মুনানগাগওয়া।

নভেম্বরে প্রেসিডেন্ট মুগাবে ক্ষমতাচ্যুত হওয়ার পর জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হন মুনানগাগওয়া। এর আগে টানা ৩৭ বছর ধরে দেশটির ক্ষমতায় ছিলেন মুগাবে। মুগাবে ক্ষমতাচ্যুত হওয়ার পর এই প্রথম জিম্বাবুয়েতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বিস্ফোরণের পরপরই মুনানগাগওয়াকে দ্রুত ঘটনাস্থল থেকে সরিয়ে নেওয়া হয়। বিস্ফোরণের পর লোকজনের ছুটাছুটির মধ্যেই প্রেসিডেন্টের মোটরবহর দ্রুতগতিতে ঘটনাস্থল ত্যাগ করে বলে জানিয়েছেন এক প্রত্যক্ষদর্শী সাংবাদিক। বিরোধী দলীয় নেতা নেলসন চামিসা মুনানগাগওয়াকে লক্ষ্য করে চালানো হামলার নিন্দা করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist