আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ মে, ২০১৮

উ. কোরিয়ার নিশ্চয়তা

১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প কিম বৈঠক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী ১২ জুন সিঙ্গাপুরে কিম জং উনের সঙ্গে সম্ভাব্য বৈঠক বাতিল করলেও তা অনুষ্ঠানের কথা নিশ্চিত করেছে উত্তর কোরিয়া। শনিবার দুই কোরিয়ার শীর্ষ নেতাদের আকস্মিক বৈঠকের পর উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার তারিখ পরিবর্তিত হয়নি। যুক্তরাষ্ট্রের তরফে ওই বৈঠকের বিষয়ে আনুষ্ঠানিকভাবে নতুন কিছু জানানো না হলেও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় সংবাদমাধ্যমে বৈঠকের তারিখ পরিবর্তিত হওয়ার খবরের সমালোচনা করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এসব খবর জানিয়েছে।

গত বৃহস্পতিবার উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে পূর্বনির্ধারিত বৈঠক বাতিলের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিমের কাছে লেখা হোয়াইট হাউসের এক চিঠিতে এ ঘোষণা দেওয়া হয়। এর পরই শনিবার দুই কোরিয়ার শীর্ষ নেতারা বিকাল ৩টা থেকে ৫টার মধ্যে যুদ্ধবিরতি গ্রাম পানমুনজোমের উত্তরাংশে মিলিত হন। তাদের বৈঠকে যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকের বিষয় নিয়ে আলোচনার পর উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে ১২ জুনের বৈঠকের বিষয়ে নিশ্চিত করা হয়।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, দুই কোরিয়ার নেতারা সার্বক্ষণিক যোগাযোগ রেখে চলেছেন। আগামী শুক্রবার (১ জুন) দুই নেতা আবারো মিলিত হতে পারেন বলে জানানো হয় উত্তর কোরিয়ার তরফ থেকে। এদিকে শনিবার মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউসের তরফ থেকে শনিবার নিশ্চিত করা হয়েছে কিমের সঙ্গে সম্ভাব্য বৈঠকের প্রস্তুতি সম্পন্ন করতে এই সপ্তাহের শেষ নাগাদ মার্কিন কর্মকর্তাদের একটি অগ্রগামী দল সিঙ্গাপুরের উদ্দেশ্যে রওনা দেবে। বৈঠকের বিষয়ে হোয়াইট হাউসের তরফে নিশ্চিত না করা হলেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার টুইটারে লিখেছেন, ব্যর্থ নিউইয়র্ক টাইমস অস্তিত্বহীন এক ঊর্ধ্বতন হোয়াইট হাউস কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে লিখেছে, ‘বৈঠক পুর্নবহাল করা হলেও সময় স্বল্পতা ও প্রয়োজনীয় পরিকল্পনা সীমিত হওয়ায় ১২ জুনে তা হওয়া অসম্ভব।’ আবারো ভুল। সত্যিকার মানুষ ব্যবহার করুন, ফোনে পাওয়া সূত্র নয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist