শামীম হোসেন সামন, নবাবগঞ্জ (ঢাকা)

  ১৯ এপ্রিল, ২০২৪

ঢাকার নবাবগঞ্জ

শখের মৌ চাষে সাফল্য

কৃত্রিমভাবে মৌ চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন ঢাকার নবাবগঞ্জ উপজেলার নয়নশ্রী ইউনিয়নের আফজালনগর গ্রামের শিক্ষিত যুবক মো. ফয়সাল। ২০২০ সাল থেকে পড়াশোনার পাশাপাশি মৌমাছি চাষে হাতে কলমে প্রশিক্ষণ নেন। এরপর মাত্র ১০টা বক্স দিয়ে শুরু করেন মৌ চাষ। মাত্র চার বছরের ব্যবধানে তার মৌ খামারে এখন মৌ-বক্সের সংখ্যা শতাধিক ছাড়িয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ফয়সাল বাড়ির পাশের খোলা বাগানে সাড়ি সাড়ি মৌ বক্স বসিয়ে সেখান থেকে মধু সংগ্রহ করছে। মৌ চাষ সম্পর্কে জানতে চাইলে মো. ফয়সাল জানান, অনার্সে পড়াশোনা করার সময় মৌ মাছির চাষ সম্পর্কে আগ্রহী হয়ে উঠেন। শুরুটা শখের বসে হলেও বর্তমানে তিনি বাণিজ্যিকভাবেই মৌ চাষ করছেন।

ফয়সাল আরো জানান, দোহার-নবাবগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকার প্রচুর পরিমাণে সরিষার আবাদ হয়। যার কারণে এ দুই উপজেলায় মৌ চাষ করে খুব অল্প পুঁজি আর স্বল্প সময়ে লাভবান হওয়া সম্ভব। তিনি মনে করেন শিক্ষিত বেকার যুবক যারা রয়েছে তারা খুব অল্প সময়েই মৌ চাষ করে সেখান থেকে মধু সংগ্রহ করে বিক্রি করতে পারবেন। তাছাড়া কালোজিরা, ধনিয়া ও পিচফলের মধুরও চাহিদা বেশ। তার মৌ চাষ দেখে এলাকার অন্য যুবকরাও এখন মৌ চাষে আগ্রহী হয়ে উঠেছে।

আলফজালনগর এলাকার রমিজ মিয়া বলেন, ‘কখনো মৌ চাষ দেখিনি। এলাকার যুবক ফয়সালের প্রথম মৌ চাষ দেখে অনেকটা অবাক লাগে। তবে আমরাও এখান থেকে মধু নিয়ে থাকি। খেতেও বেশ সুস্বাদুও।’

একই এলাকার জসিম উদ্দিন বলেন, ‘ফয়সালের মতো শিক্ষিত তরুণরা যদি এভাবে মৌ চাষ শুরু করে তবে দেশের বেকারত্ব দূর হবে।’

তুইতাল এলাকার মো. শাওন বলেন, ‘মৌ চাষ করা সম্ভব আগে বিশ্বাসই করতাম না। ছোটবেলা বিভিন্ন গাছে মৌমাছি বসতে দেখতাম কিন্তু এখন বক্সেও মৌ চাষ হচ্ছে। আমরাও সামনে মৌ চাষ করার পরিকল্পনা করছি।’ নবাবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা আসমা জাহান বলেন, ‘মৌ চাষে প্রান্তিক চাষি ও বেকার যুবকদের উদ্বুদ্ধ করতে হবে। উপজেলায় এ বছর ৩ হাজার ৩৮৯ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। এ ছাড়া ধনিয়া ও পিচফলের ফুল ফুটেছে। সেখান থেকে কৃষক ফয়সাল মধু সংগ্রহ করছে। তার দেখাদেখি অনেক বেকার যুবক কৃত্রিমভাবে মৌমাছি চাষে আগ্রহ দেখাচ্ছে। আর আমরা তেল জাতীয় ফসলের বৃদ্ধি উৎপাদন প্রকল্প থেকে ফয়সালকে পাঁচটি মৌ বক্স, মধু হার্ভেস্টর আরো কিছু সহযোগিতা করেছি।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close