গাজী শাহনেওয়াজ

  ১৭ এপ্রিল, ২০২৪

বিনাপ্রতিদ্বন্দ্বিতায় প্রথম ধাপে নির্বাচিত হচ্ছেন ১৪ প্রার্থী

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৫০টির মধ্যে তিনটি পদের (চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান) বিপরীতে ১২টি উপজেলায় একক প্রার্থী থাকায় ১৪ জন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। আগামী ২২ এপ্রিল মনোনয়নপত্র প্রত্যাহারের দিনই এটি চূড়ান্ত হবে- এমনটাই জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এর মধ্যে ২ চেয়ারম্যান, ৩ পুরুষ ভাইস চেয়ারম্যান ও ৭ মহিলা ভাইস চেয়ারম্যান রয়েছেন।

এদিকে প্রথম ধাপে ১৫০ উপজেলার মধ্যে চেয়ারম্যান পদে একটি উপজেলা সর্বনিম্ন ১ জন এবং সর্বোচ্চ ১১ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে চেয়ারম্যান পদে দুজন করে প্রার্থী রয়েছে ১৮টি উপজেলায়। আর একজন প্রার্থী দুটি উপজেলায়। আর ভাইস চেয়ারম্যান পদে সর্বোচ্চ একটি উপজেলায় ১৪ জন এবং সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৮ জন। ইসির তালিকা পর্যালোচনা করে এমন তথ্য পাওয়া গেছে। প্রথম ও দ্বিতীয় ধাপের পর আজ বুধবার তৃতীয় ধাপের ১১৫টি উপজেলার তফসিল ঘোষণা করার জন্য কমিশন সভা আহ্বান করা হয়েছে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ প্রতিদিনের সংবাদকে বলেন, বুধবার (আজ) কমিশন সভা হওয়ার কথা। সেখানে উপজেলা পরিষদের তফসিল ঘোষণা-সংক্রান্ত এজেন্ডা নির্ধারণ করা আছে। ইসির প্রাপ্ত তথ্যে জানা গেছে, কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী এবার ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন চার ধাপে করার সিদ্ধান্ত হয়েছে। দুদিন প্রার্থিতা যাচাই-বাছাইয়ের পর আগামী ২৩ এপ্রিল প্রার্থিতা প্রত্যাহার ও প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে বরাদ্দ করা হবে প্রতীক। এরপর থেকেই শুরু হবে টানা ১৫ দিনের প্রচার-প্রচারণা। ভোট অনুষ্ঠিত হবে আগামী ৮ মে।

প্রথম সর্বনিম্ন ১ এবং সর্বোচ্চ ১১ জন : আগামী ৮ মে প্রথম ধাপের ভোট। ১৫০ উপজেলার মধ্যে চেয়ারম্যান পদে সর্বনিম্ন একজন করে প্রার্থী রয়েছেন দুটি উপজেলায় এবং সর্বোচ্চ ১১ প্রার্থী রয়েছেন দুটি উপজেলায়। আর ভাইস চেয়ারম্যান পদে একটি উপজেলায় সর্বোচ্চ ১৪ প্রার্থী রয়েছেন। আর মহিলা ভাইস চেয়ারম্যান পদে সর্বোচ্চ দুটি উপজেলায় প্রার্থী রয়েছেন ৮ জন করে। এর মধ্যে চেয়ারম্যান পদে সর্বোচ্চ ১১ প্রার্থীর দুটি উপজেলা হচ্ছে সিলেটের বিশ্বনাথ ও ব্রাহ্মণবাড়িয়ার সরাইল। দ্বিতীয় ১০ জন প্রার্থীর একটি উপজেলা হচ্ছে নেত্রকোনার কলমাকান্দা।

৯ জন করে প্রার্থী হচ্ছে কুড়িগ্রামের রৌমারী, নওগার বদলগাছী, নাটোরের নলডাঙ্গা, মানিকগঞ্জের হরিরামপুর ও পাবনার বেড়ায়। আর ৮ জন করে প্রার্থী আছেন কিশোরগঞ্জের পাকুন্দিয়া, গোপালগঞ্জ সদর, নওগাঁর মহাদেবপুর, নীলফামারীর ডোমার ও দুর্গাপুরে। এছাড়া ৯টি উপজেলায় যথাক্রমে ৭ জন ও ৬ জন করে প্রার্থী, ১৯টি উপজেলায় ৫ জন, ২২টি উপজেলায় ৪ জন, ৩৪টি উপজেলায় ৩ জন করে এবং ১৮টি উপজেলায় ২ জন করে এবার প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে শেরপুরের শ্রীবরদী উপজেলায়, ঝিনাইগাতী উপজেলায় ১২ জন এবং ১০ জন করে সাতক্ষীরার শ্যামনগর, রামগতি ও কিশোরগঞ্জ সদর উপজেলায়। আর সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে সর্বোচ্চ ৮ প্রার্থী সিলেটের ঘোড়াঘাট ও যশোরের মনিরামপুর উপজেলায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close