রবিউল ইসলাম, টঙ্গী (গাজীপুর)

  ০২ ফেব্রুয়ারি, ২০২৪

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু তুরাগতীরে

টঙ্গীর তুরাগতীরে আজ শুক্রবার বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে ৫৭তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আগামী রবিবার বেলা সাড়ে ১১টায় আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে মাওলানা যোবায়েরের তত্ত্বাবধানে ইজতেমার প্রথম পর্ব। এদিকে ইজতেমায় অংশ নিতে ট্রেন, নৌকা, বাসসহ বিভিন্ন যানবাহনে লাখো মুসল্লি ইজতেমা মাঠে সমবেত হয়েছেন। তারা দলে দলে ইজতেমা মাঠের নির্ধারিত স্থানে (খিত্তায়) প্রয়োজনীয় মালামাল ও ব্যাগ নিয়ে অবস্থান করছেন।

গতকাল বৃহস্পতিবার বাদ জোহর মুসল্লিদের উদ্দেশে প্রস্তুতিমূলক বয়ান করেন মাওলানা রবিউল হক। তিনি ইজতেমায় আসা মুসল্লিদের তিন দিন অবস্থানের নিয়মকানুনের বয়ান করেন। বাদ আসর বয়ান কররেন মাওলানা ফারুক, বাদ মাগরিব বয়ান করেন মাওলানা ইব্রাহীম। আজ সকাল ১০টায় তালিম করবেন মাওলানা জিয়াউল হক, জুমা পড়াবেন মাওলানা যোবায়ের। জুমার পর বয়ান করবেন জর্ডানের খতিব ওমর, আসরের পর মাওলানা যোবায়ের ও মাগরিবের পর মাওলানা আহমদ লাট বয়ান করবেন।

গতকাল সরেজমিনে ইজতেমা মাঠ ঘুরে দেখা গেছে, টঙ্গীর তুরাগ পাড়ে মুসল্লির ঢল। শুক্রবার বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরুর কথা থাকলেও বুধবার রাতেই পুরো ইজতেমা ময়দান পুরিপূর্ণ হয়ে যায়। বৃহস্পতিবার দিনভর দেশের বিভিন্ন স্থান থেকে এবং বিভিন্ন দেশ থেকেও দলবেঁধে মুসল্লিরা আসেন ইজতেমা ময়দানে। ময়দানে জায়গা না হওয়ায় অনেকেই অবস্থান করছেন মিলগেট কামারপাড়া রোড, স্টেশন রোড, টঙ্গী বাজার ও আবদুল্লাহপুর এলাকার ফুটপাতে।

গাইবান্ধা জেলার আবদুল সবুর মিয়া জানান, তাদের জন্য নির্ধারিত ৩৩ নম্বর খিত্তায় মুসল্লি পূর্ণ হয়ে যাওয়ায় তিনি বাধ্য হয়ে বাটা সু কারখানার সামনের রাস্তায় অবস্থান করছেন।

চট্টগ্রাম থেকে আসা মুসল্লি আশরাফুল আলম বলেন, ময়দানে আমাদের খিত্তা নম্বর ৭৪। রাতে ময়দানে গিয়ে দেখি, পুরো খিত্তায় মুসল্লিতে ঠাসা। খিত্তায় জায়গা না পেয়ে ময়দানের বাইরে অবস্থান নিয়ে ইবাদত-বন্দেগি করে যাচ্ছি।

বিদেশি মেহমান : বিশ্ব ইজতেমার প্রথম পর্বের মিডিয়া সমন্বয়কারী মুফতি জহির ইবনে মুসলিম জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় ৩৬ দেশের ৭৫৯ জন বিদেশি মেহমান এখন ইজতেমা ময়দানে অবস্থান করছেন। তিনি বলেন, প্রতি বছরের মতো এবারও ইজতেমা ময়দানে কয়েক হাজার বিদেশি মুসল্লি আসবেন। ধারণা করা হচ্ছে, অন্তত ১৩০টি দেশের ২০ হাজার বিদেশি মেহমান ইজতেমা ময়দানে অংশ নেবেন।

মুসল্লির মৃত্যু : টঙ্গীর বিশ্ব ইজতেমায় বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত দুজন মুসল্লির মৃত্যু হয়েছে। বুধবার হৃদরোগে আক্রান্ত হয়ে ইউনুস মিয়া (৬০) নামে এক মুসল্লি মারা যান। এরপর বুধবার সন্ধ্যায় বিশ্ব ইজতেমার ময়দানে জামাল উ?দ্দিন (৪০) না?মে আরো এক মুসল্লি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

নিরাপত্তা : বিশ্ব ইজতেমার সার্বিক নিরাপত্তা সম্পর্কে এক সংবাদ সম্মেলনে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহবুব আলম গতকাল গাজীপুর মেট্রোপলিটনের পুলিশ কন্ট্রোল রুমে বলেন, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ নিরাপত্তার দায়িত্বে মাঠে নেমেছে। পুরো ইজতেমার মাঠে ৬ হাজার পুলিশ সদস্য কাজ করবেন। ইজতেমার শুরুর দিন থেকে অর্থাৎ প্রথম পর্ব ২ থেকে ৪ ফেব্রুয়ারি এবং দ্বিতীয় পর্ব ৯ থেকে ১১ তারিখ মন্নু গেট থেকে কামারপাড়া রোড বন্ধ থাকবে। বিশ্ব ইজতেমায় অংশগ্রহণকারী ভিভিআইপি, ভিআইপি, বিদেশি মুসল্লিদের বহনকারী যানবাহন বিএনএস টাওয়ার থেকে টঙ্গী ফ্লাইওভার হয়ে স্টেশন রোডে নেমে মন্নু গেট কামারপাড়া রোড ব্যবহার করবে।

বিশেষ ট্রেন সার্ভিস : বিশ্ব ইজতেমার প্রথম পর্বের শুক্রবার ও দ্বিতীয় পর্বের শুক্রবার ঢাকা-টঙ্গী ও টঙ্গী-ঢাকা রুটে জুমা স্পেশাল পরিচালিত হবে।

ফ্রি মেডিকেল ক্যাম্প : বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে ইজতেমা ময়দানের পাশে হামদর্দের ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধন করেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান। এ সময় গাজীপুর জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম , হামদর্দ বোর্ড আর ট্রাস্টিজের চেয়ারম্যান কাজী গোলাম রহমানসহ বিশ্ব ইজতেমার শীর্ষ মুরব্বিরা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close