অর্থনৈতিক প্রতিবেদক

  ২৭ জানুয়ারি, ২০২৪

বাণিজ্য মেলা জমে উঠছে

গত ২১ জানুয়ারি ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার পর্দা উঠলেও সপ্তাহজুড়ে যেন দর্শনার্থী ও ক্রেতা সংকটে নিষ্প্রাণ ছিল। তবে গতকাল শুক্রবার প্রাণ ফিরে পায় এই মেলা। ছুটির দিনে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে ক্রেতা-দর্শনার্থীর সংখ্যা। সরেজমিনে এমনটাই দেখা যায়।

সকালে মেলা ঘুরে দেখা যায়, সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় বেলা ১১টা থেকে ধীরে ধীরে লোক সমাগম বাড়তে থাকে। স্কুল-কলেজের শিক্ষার্থীদের পাশাপাশি অনেকে পরিবারসহ এসেছেন। বাচ্চাদের ভিড় ছিল খেলনার দোকানগুলোর পাশে। এছাড়া খাবারের দোকানগুলোও ছিল ভরপুর।

মেলায় বিভিন্ন স্টল মালিকদের সঙ্গে কথা বলে জানা যায়, এখনো মেলা পুরোপুরি জমে ওঠেনি। মাসের শেষ বলে হয়তো এমনটা।

তবে তারা আশা করছেন এক সপ্তাহ পর হয়তো ক্রেতাদের চাপ বাড়বে। মেলায় আচার, জুম, বিভিন্ন বিদেশি ফল ও খাবার নিয়ে স্টল দিয়েছে মেসার্স তালুকদার এন্টারপ্রাইজ। প্রতিষ্ঠানটির এক কর্মী জানান, গত শনিবার মেলা শুরুর পর থেকে আজকেই সবচেয়ে বেশি ভিড়। তবে মাসের শেষ দিকে হওয়ায় অনেকেই প্রয়োজনীয় জিনিস কিনতে পারছেন না। তবে আগামী মাসের শুরুতেই এই অবস্থা কাটবে বলে আশা করি।

মেলায় মুগদা থেকে পরিবার নিয়ে ঘুরতে আসা ফিরোজ আলম বলেন, সাধারণত জানুয়ারি থেকে এই মেলা শুরু হলেও এবার অনেক দেরিতে শুরু হয়েছে। গত কয়েকদিনে প্রচণ্ড ঠাণ্ডা পড়ায় পরিবার নিয়ে আসতে পারিনি। আজ যেহেতু শুক্রবার ছিল তাই সকাল সকাল চলে এলাম।

মেলার সার্বিক পরিস্থিতি নিয়ে বলেন, এমনিতে নিরাপত্তাব্যবস্থা ভালো। তবে মূল ঢাকা থেকে অনেকটা দূরে হওয়ায় একটু কষ্টকর হয়ে গেছে। কিন্তু মেট্রোরেল থাকায় এবং শুক্রবার হওয়ায় দ্রুতই চলে আসতে পেরেছি।

মেলায় ইলেকট্রিক পণ্য কিনতে আসা ফোরকান আহমেদ বলেন, এমনিতে সময় তো পাই না। কিন্তু এখন বাণিজ্য মেলা চলছে। সেই সুবাদে পরিবার নিয়ে একটু ঘোরাঘুরি এবং ঘরের প্রয়োজন কিছু জিনিস কিনতেই আসা। তিনি বলেন, একটা ইলেকট্রিক ওভেন কিনব। তবে এখন আপাতত পছন্দ করে দাম দেখে যাচ্ছি। মাসটা পার হলে পরে এসে কিনে নিয়ে যাব।

মেলায় বেঙ্গল, আরএফএল ও আকিজ গ্রুপসহ বিভিন্ন দেশি-বিদেশি প্রতিষ্ঠান ক্রেতাদের বিভিন্ন পণ্যে ছাড় ও উপহার দিচ্ছে। আরএফএলের এক বিক্রয়কর্মী জানায়, মেলা উপলক্ষে বিভিন্ন পণ্যে আমরা ১০-৩০ শতাংশ ছাড় দিচ্ছি। এছাড়া কয়েকটি পণ্যে রয়েছে একটি কিনলে একটি ফ্রি অফার। কেউ যদি এখানে এসে পণ্য পছন্দ করে এবং পরিবহন ভোগান্তি এড়াতে চায় তাহলে আমরা হোম ডেলিভারির ব্যবস্থাও রেখেছি।

তবে মেলায় কিছু পণ্যের অস্বাভাবিক দাম রাখা নিয়েও অভিযোগ পাওয়া গেছে। কয়েকজন ক্রেতা জানান, ব্র্যান্ডের জিনিসগুলোর দাম মোটামুটি ক্রেতারা জানে। তাদের পণ্যের গায়ে মূল্য স্টিকার লাগানো থাকে। মেলা উপলক্ষে দেখা যায় আরো কম দামে সেসব জিনিস পাওয়া যায়। কিন্তু এই সুযোগে কিছু নন-ব্র্যান্ড প্রতিষ্ঠান তাদের পণ্যগুলো অত্যন্ত ভালো মানের উল্লেখ করে বেশি দাম রাখছে। এতে ক্রেতারা প্রতারিত হচ্ছে। প্রতারণার বিষয়ে ভোক্তা অধিদপ্তরের ভ্রাম্যমাণ টিমকে জানানো হয়েছে কি না জানতে চাইলে বলেন, এ বিষয়টি আমরা জানতাম না। তবে যেহেতু জেনেছি তাই অবশ্যই তাদের অবহিত করব।

উল্লেখ্য, গত ২১ জানুয়ারি থেকে রাজধানীর পূর্বাচলে শুরু হওয়া মাসব্যাপী এই বাণিজ্য মেলার যৌথ আয়োজক বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো। সাধারণত জানুয়ারির ১ তারিখ থেকে শুরু হলেও জাতীয় নির্বাচন থাকায় এবার মেলার তারিখটা পিছিয়ে দেওয়া হয়েছে। এ বছর দেশীয় উদ্যোক্তাদের পাশাপাশি সিঙ্গাপুর, তুরস্ক, হংকং, ইরান, ভারত, পাকিস্তানসহ বিভিন্ন দেশ থেকে অংশ নেওয়া ব্যবসায়ীরা ৩৫০টি স্টলের মাধ্যমে মেলায় অংশ নিয়েছে। মেলায় ক্রেতা-দর্শনার্থীদের প্রবেশ মূল্য ৫০ টাকা ও ১২ বছরের কম বয়সিদের জন্য ২৫ টাকা ধরা হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা উন্মুক্ত থাকলেও সাপ্তাহিক ছুটির দিনে রাত ১০টা পর্যন্ত খোলা রাখা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close