প্রণব দাস, যশোর

  ১৫ জানুয়ারি, ২০২৪

প্রত্নসম্পদ

‘বিরাট রাজার ঢিবি’

খননে পাওয়া গেছে গবেষণার উপাদান

যশোরের মনিরামপুরের খেদাপাড়ায় সমতল ভূমি থেকে কিছুটা উঁচু ‘বিরাট রাজার ঢিবি’ বা ‘ধনপোতা ঢিবি’। এ ঢিবিকে ঘিরে রয়েছে সাত পুরুষের গল্প-কল্পনা। জমির মালিক ও স্থানীয় কয়েকজন প্রবীণের ধারণা, এটা ১২০০ বছরের আগের কোনো স্থাপনা। তাদের দীর্ঘদিনের দাবির পর সেই ঢিবির খননকাজ শুরু করেছে প্রত্নতত্ত্ব অধিদপ্তর। খনন করে এরই মধ্যে তিনটি চওড়া ইটের দেয়ালের সন্ধান পাওয়া গেছে। পাওয়া গেছে প্রাচীন আমলের নিদর্শন মৃৎপাত্রের ভগ্নাংশ, পাথরের টুকরা, বাটি, পশুর হাড় ও লোহার পেরেক।

ওই ঢিবিসংলগ্ন স্থানের বর্তমান মালিক স্থানীয় প্রতাপ বিশ্বাসের বাবা পঙ্কজ বিশ্বাস। এলাকাবাসীসহ প্রতাপ বিশ্বাস বলেন, ৫৭ শতাংশ এলাকার ঢিবিটি তাদের ঠাকুর দাদাদের পৈতৃক সম্পদ। তাদের সাত পুরুষ এখানে কোনো বসতি দেখেননি। তাদের পূর্বপুরুষরা শুনে আসছেন- হাজার বছর আগে এখানে হিন্দু রাজার বাড়ি ছিল। তাদের ধারণা, বিরাট রাজার গুপ্তধনের সন্ধান মিলতে পারে এখানকার ঢিবির নিচে।

তবে প্রত্নতত্ত্ব অধিদপ্তর বলছে, আদি নিদর্শনের প্রকৃত ইতিহাস অনুসন্ধানেই ঢিবির খননকাজ শুরু করেছে তারা। ঢিবিতে পাওয়া স্থাপনা উপাসনালয়, নাকি আবাসস্থলের, তা এখনো স্পষ্ট নয়। জানুয়ারি জুড়ে খননকাজ চলবে। কর্মকর্তাদের ধারণা, পুরো খননকাজ সম্পন্ন হওয়ার পর উদ্ঘাটন হতে পারে মণিরামপুরসহ যশোর জেলার গুরুত্বপূর্ণ আদি ইতিহাস।

সরেজমিনে গিয়ে জানা যায়, ঢিবিটি সমতল ভূমি থেকে প্রায় ৭-৮ ফুট উঁচু ছিল। যা একসময় ঢেকে ছিল ঝোপঝাড়ে। খননের আগে এখানে পাওয়া গিয়েছিল প্রাচীন আমলের তৈরি ইটের টুকরা। ঢিবিটি ছিল বিভিন্ন প্রজাতির গাছে আবৃত। স্থানীয় কয়েকজন প্রবীণ জানান, তারা বাপ-দাদার কাছ থেকে শুনে আসছেন- এটি বিরাট রাজার বাড়ি। এই ঢিবি থেকে ২০০ গজ পশ্চিমে অনুরূপ আরো একটি ঢিবি রয়েছে। যার উচ্চতা ওই ঢিবির চেয়ে কিছুটা কম। ওই ঢিবি ‘বিরাট রাজার’ বিচারালয়ের কাজ চলত বলে তারা শুনেছেন বংশপরম্পরায়। এখনো ওই ঢিবিতে ছোট ছোট কূপ আকৃতির চিহ্ন রয়েছে।

এলাকার সাবেক মেম্বার সাইফুল আলম জানান, এ ঢিবিতে কেউ উঠতে সাহস পেত না। এটা শুনে আসছি ছোটবেলা থেকেই। পার্শ্ববর্তী খড়িঞ্চি গ্রামের ষাটোর্ধ্ব শহিদুল ইসলাম খননকাজ দেখতে আসায় প্রতিবেদকের সঙ্গে কথা হয়। তিনি বলেন, বাপ-দাদার কাছে শুনেছি- সনাতন ধর্মে যে বিরাট রাজার ইতিহাস রয়েছে, সেই বিরাট রাজার বসতি ছিল এখানে। প্রাচীনকালে রাজার এ বাড়ির পূর্ব পাশ দিয়ে প্রবাহিত ছিল স্বরূপ নদী। জাহাজও চলত সেই নদীতে। তিনি এখানে বসে বিচারকাজ চালাতেন।

খননকাজ তদারকির দায়িত্বে থাকা বরিশাল বিভাগীয় জাদুঘরের কাস্টডিয়ান আরিফুর রহমান ও কুষ্টিয়ার রবীন্দ্র কুঠিবাড়ীর কাস্টডিয়ান আল আমিন জানান, এ এলাকার এক শিক্ষক প্রত্নতত্ত্ব অধিদপ্তরে এই ঢিবি সংরক্ষণের আবেদন জানান। এরপর প্রত্নতত্ত্ব অধিদপ্তরের উপপরিচালক (প্রত্নসম্পদ ও সংরক্ষণ) আমিরুজ্জামান পলাশ এ ঢিবি-বিষয়ক প্রতিবেদন উপস্থাপন করেন। সেই প্রতিবেদনের আলোকে খেদাপাড়া এলাকার বিরাট রাজার ধনপোতা এ ঢিবির অনুসন্ধান কাজ শুরু করা হয় ২০২৩ সালের ১০ ডিসেম্বর থেকে। এখানে ২০টি কূপ খনন করা হবে। এরই মধ্যে ১০টি কূপ খনন করা হয়েছে। খননকালে পোড়া ইটের বেশ কয়েকটি চওড়া দেয়ালের সন্ধান পাওয়া গেছে, যা প্রাচীন স্থাপনার নিদর্শন। এ ছাড়া সেখানে মৃৎপাত্রের ভগ্নাংশ, পাথরের টুকরা, বাটি, পশুর হাড় ও লোহার পেরেক পাওয়া গেছে। ঢিবির খননকাজ শেষ হলে গুরুত্বপূর্ণ আরো নিদর্শন পাওয়া যেতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। তিনি বলেন, গবেষণার জন্য অনেক উপাদান এখানে পাওয়া গেছে।

তিনি জানান, ১৩ সদস্যের খনন টিম কাজ করছে। প্রথমে ছয়জন শ্রমিক একটি বর্গে খননকাজ শুরু করেন। এখন ১৭ জন শ্রমিক আটটি বর্গে খননকাজ করছেন। খননের দ্বিতীয় দিনেই একটি দেয়ালের সন্ধান মিলে। পরে আরো একটি দেয়ালের সন্ধান পাওয়া যায়। দেয়ালে দুই ধরনের ইট পাওয়া গেছে। একটি ইটের দৈর্ঘ্য ৩২ সেন্টিমিটার, প্রস্থ ১৬ ও উচ্চতা ৫ দশমিক ৫ সেন্টিমিটার। অন্যটির দৈর্ঘ্য ৩৬ সেন্টিমিটার, প্রস্থ ২২ ও উচ্চতা ৬ সেন্টিমিটার। দেয়ালের গাঁথুনি কাদার। দেয়ালে চুনের জমাট বাঁধা রয়েছে।

প্রত্নতত্ত্ব অধিদপ্তর খুলনা বিভাগের আঞ্চলিক পরিচালক লাভলী ইয়াসমিন বলেন, বিরাট রাজার ধনপোতা ঢিবি খননে প্রাপ্ত স্থাপনা দেখে নিশ্চিত কিছু বলা যাচ্ছে না। ঢিবিতে পাওয়া ইট ও গাঁথুনির সঙ্গে যশোরের কেশবপুরের ভরত-ভায়নার ভরতের দেউল এবং মণিরামপুরের দোনার এলাকার দমদম পিরের ঢিবির ইট ও গাঁথুনির সঙ্গে সাদৃশ্য রয়েছে। ধারণা করা হচ্ছে, স্থাপনাটির আনুমানিক সময় খ্রিস্টীয় নবমণ্ডদশম শতাব্দীর।

এদিকে বিরাট রাজার গুপ্তধনের ঢিবি খননের খবর জানাজানি হওয়ার পর থেকে প্রাচীন নিদর্শন দেখতে প্রতিদিনই সেখানে উৎসুক মানুষের ভিড় জমছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close