আখলাছ আহমেদ প্রিয়, হবিগঞ্জ

  ১০ অক্টোবর, ২০২৩

কালের সাক্ষী দেববাড়ী

হবিগঞ্জের মাধবপুর উপজেলার বাড়াচান্দুরা গ্রামের ঐতিহাসিক জমিদার বাড়ি। স্থানীয়দের কাছে এ বাড়িটি ‘দেববাড়ী’ নামে পরিচিত। এ জমিদার বাড়ির বংশের পদবি বা উপাধি ছিল ‘দেব’। কালের বিবর্তণে দেব জমিদার বাড়িটি এখন বিলুপ্তির পথে।

জানা গেছে, ব্রিটিশ শাসনামলে ব্রিটিশদের এ দেশ থেকে বিতাড়িত করার জন্য সিপাহি বিদ্রোহ হয়েছিল। ওই সময় ব্রিটিশ বাহিনীর ধরপাকড়ের কারণে মাধবপুর উপজেলার আন্দিউড়া ইউনিয়নের বাড়াচান্দুরা গ্রামে আত্মগোপন করেন জমিদার রাজেন্দ্র চন্দ্র দেব। দেব বংশীয়রা এখানে স্থায়ীভাবে বসবাস শুরু করেন এবং পরবর্তীতে এখানকার জমিদারিত্ব লাভ করেন।

স্থানীয়রা জানান, জমিদার রাজেন্দ্র চন্দ্র দেব মহাশয়ের এত পরিমাণে জায়গা-সম্পদ ছিল অন্যের জায়গা ও ভূমি ব্যবহার না করেও নিজের জায়গা-জমির ওপর দিয়ে বাড়াচান্দুরা দেব জমিদার বাড়ি থেকে মাধবপুর বাজার পর্যন্ত যাতায়াত করতে পারতেন। জমিদারের কাছে উঁচু-নিচু জাতের বৈষম্য ছিল না। তিনি সব মানুষকে সমান অধিকারে ভালোবাসতেন। তিনি মারা যাবার পর জমিদার বাড়ির জমিদারিত্ব বংশ পরম্পরায় চলতে থাকে পর্যায়ক্রমে।

এক সময়ে জমিদারি প্রথা বিলুপ্ত হলে এ জমিদার বাড়ির জমিদারিত্বে ইতি ঘটে।

দেব জমিদার বংশের নবম বংশধর ছিল ব্রজেন্দ্র চন্দ্র দেব। তিনি এক সময়ে ব্যবসায়িক সূত্রে পাড়ি জমান ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার অন্তর্গত ফান্দাউক গ্রামে। সেখানে তিনি সুনামের সঙ্গে ব্যবসা পরিচালনা শুরু করেন। বর্তমানে দশম বংশধর হলো প্রয়াত ব্রজেন্দ্র চন্দ্র দেবের ছেলে কাজল চন্দ্র দেব। কালের সাক্ষী হয়ে আজও দেব জমিদার বাড়িটি জরাজীর্ণ অবস্থায় দাঁড়িয়ে আছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close