মিলন রায়হান, জয়পুরহাট

  ১৪ মার্চ, ২০২৩

ইয়াকুবের মানবসেবা

নিজে দরিদ্র হয়েও হতদরিদ্র মানুষের স্বাস্থ্যসেবায় কাজ করছেন জয়পুরহাটের ইয়াকুব আলী। এক যুগ ধরে মানবিক সেবায় নিজেকে নিয়োজিত রেখেছেন তিনি। এই কাজ করতে গিয়ে নিজের জমি-জমাও বিক্রি করেছেন ইয়াকুব। তার এমন মানবসেবা প্রশংসা কুড়িয়েছে সব মহলে।

জয়পুরহাট সদর উপজেলার সিট-হরিপুর গ্রামের ইয়াকুব আলী। ১৯৬৮ সালে এসএসসি পাস করে আর লেখাপড়ার সুযোগ হয়নি দরিদ্র এই মানুষটির। তবে সে চিন্তা না করে মানব সেবা নিজেকে নিয়োজিত রেখেছেন তিনি। চিকিৎসকের পরামর্শপত্র দেখে ওষুধ সংগ্রহ করে হেঁটে ওইসব রোগীদের বাড়ি গিয়ে বিনামূল্যে ওষুধ বিতরণ করেন তিনি। এলাকাবাসীর কাছে ইয়াকুব আলী এখন ডাক্তার ইয়াকুব ভাই নামেই পরিচিত।

এলাকাবাসী জানান, সকাল থেকে সন্ধ্যা অবদি বাড়ি বাড়ি ঘুরে দরিদ্র মানুষের মাঝে ওষুধ বিতরণ করেন। সকালে ঘুম থেকে উঠে এ গ্রাম ও গ্রাম ঘুরে রোগীদের খোঁজখবর নেন। যেসব মানুষ টাকার অভাবে হাসপাতাল যেতে পারে না তাদের সরকারি হাসপাতালের চিকিৎসকের কাছে নিয়ে যান। প্রতিদিন ২০০ থেকে ২৫০ রোগীর সেবা করে থাকেন ইয়াকুব আলী।

জয়পুরহাট পৌরসভার মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তাক জানান, ইয়াকুব আলীর কাজ অনুস্মরণীয়। এমন মহৎ উদ্যোগকে স্বাগত জানিয়ে সমাজের বিত্তবান ব্যক্তি ও প্রতিষ্ঠানকে তার এই মানব দরদি কাজের সহযোগিতায় এগিয়ে আসার অনুরোধ জানান তিনি।

বর্তমানে ইয়াকুব আলীর দুই ছেলেসহ স্থানীয় জনপ্রতিনিধিদের কয়েকজন তাকে আর্থিকভাবে সহয়তা দিচ্ছেন। আরো বেশি সহযোগিতা পেলে তিনি তার সেবার পরিধি বাড়াতে পারবেন। এটাই তার জীবন-স্বপ্ন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close