সংসদ প্রতিবেদক

  ৩০ জানুয়ারি, ২০২৩

স্থলবন্দরে যুক্ত সড়ক ৪ লেনে উন্নীত হচ্ছে

ওবায়দুল কাদের

দেশের স্থলবন্দরগুলোর সঙ্গে যুক্ত সড়ক বা মহাসড়কগুলোকে পর্যায়ক্রমে চার লেনে উন্নীত করা হচ্ছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি জানান, দেশের বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে স্থলবন্দরগুলোর সঙ্গে যুক্ত সড়ক ও মহাসড়কের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। সেই লক্ষ্যে স্থলবন্দর সংযুক্ত সড়কের উন্নয়নের অংশ হিসেবে সিলেট-তামাবিল (তামাবিল স্থলবন্দর), আখাউড়া-ধরখার (আখাউড়া স্থলবন্দর) সড়কের ৪ লেনে উন্নীতকরণের প্রকল্প চলছে।

রবিবার (২৯ জানুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

সরকারদলীয় সংসদ সদস্য মমতা হেনা লাভলীর লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী আরো জানান, ভাঙ্গা-যশোর-বেনাপোল (বেনাপোল স্থলবন্দর), সিলেট শেওলা-সুতারবান্দি (শেওলা স্থলবন্দর) সংলগ্ন সড়ককে চার লেনে উন্নীতকরণ প্রকল্প প্রণয়নের কাজ চলছে। এ ছাড়া টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্স ফর সাব-রিজিওনাল রোড ট্রান্সপোর্ট প্রজেক্ট প্রিপারেটরি ফ্যাসিলিটি-২ (এসআরটিপিপিএফ-২) প্রকল্পের আওতায় রংপুর-বুড়িমারী (বুড়িমারী স্থলবন্দর) এবং রংপুর-বাংলাবান্ধা (বাংলাবান্ধা স্থলবন্দর) প্রকল্পের ফিজিবিলিটি স্ট্যাডি এবং ডিটেইল্ড ডিজাইন সম্পন্ন হয়েছে। নাভারণ-সাতক্ষীরা-ভোমরা সড়কের ফিজিবিলিটি স্ট্যাডি কাজ চলছে। এ ছাড়া রংপুর-বুড়িমারী, রংপুর-বাংলাবান্ধা, রংপুর-সোনাহাট সংলগ্ন সড়কসমূহকে চার লেনে উন্নীত করতে প্রকল্প গ্রহণ করা হবে।

একই প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্স ফর রোড ট্রান্সপোর্ট কানেক্টিভিটি ইম্প্রুভমেন্ট প্রজেক্ট প্রিপারেটরি ফ্যাসিলিটি (আরটিসিআইপিপিএফ) প্রকল্পের আওতায় দর্শনা, হিলি, বিরল, বিবির বাজার, বিলোনিয়া, সোনারহাট, বাল্লা, গোবড়াকোড়া স্থলবন্দর সংলগ্ন সড়কসমূহের ফিজিবিলিটি স্ট্যাডি সম্পন্ন হবে। এ ছাড়া রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ (সোনামসজিদ স্থলবন্দর) সংলগ্ন সড়কটির উন্নয়নে ২০১৫ সালে ফিজিবিলিটি স্ট্যাডি ও ডিটেইল্ড ডিজাইন সম্পন্ন হয়েছে। এখন বিশ্বব্যাংকের অর্থায়নে কারিগরি সহায়তা প্রকল্পের আওতায় ডিজাইন রিভিউ ও হালনাগাদ করা হবে।

লেভেলক্রসিংগুলোতে ওভারপাস নির্মাণ : সরকারি দলের সদস্য মীর মোস্তাক আহমেদ রবির লিখিত প্রশ্নের মন্ত্রী ওবায়দুল কাদের জানান, সারা দেশের সড়ক পথে লেভেলক্রসিংগুলোতে দুর্ঘটনা প্রতিরোধের লক্ষ্যে ভবিষ্যৎ প্রকল্পের আওতায় রেলওয়ে ওভারপাস নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সারা দেশে সড়ক পথে লেভেলক্রসিংগুলোতে দুর্ঘটনা প্রতিরোধে নিরাপদ ও নিরবচ্ছিন্ন যানবাহন চলাচলের জন্য বিভিন্ন প্রকল্পের আওতায় রেলওয়ে ওভারপাস নির্মাণ করা হয়ে থাকে। ইতোমধ্যে দেশব্যাপী সড়ক পথে লেভেলক্রসিংগুলোতে দুর্ঘটনা প্রতিরোধে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে ২২টি রেলওয়ে ওভারপাস নির্মাণ করা হয়েছে।

এক বছরে সাড়ে ৭১ লাখ টাকা জরিমানা আদায় : সরকারি দলের সদস্য এ কে এম রহমতুল্লাহর লিখিত প্রশ্নের জবাবে সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংসদকে জানিয়েছেন, মেয়াদোত্তীর্ণ যানবাহন এবং ফিটনেসবিহীন বা বিধিবহির্ভূত যানবাহনের বিরুদ্ধে বিআরটিএ নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করে থাকে। ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত মেয়াদোত্তীর্ণ এবং ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে বিআরটিএর মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে ২ হাজার ৬৪৮টি মামলায় ৭১ লাখ ৫২ হাজার ৫৯০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এ সময় ৯টি গাড়িকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close