গাজী শাহাদত হোসেন ফিরোজী, সিরাজগঞ্জ

  ২৭ নভেম্বর, ২০২২

কচুরি ফুলে অপরূপ

গ্রাম বাংলার সুপরিচিত একটি জলজ উদ্ভিদের নাম কচুরিপানা। সিরাজগঞ্জে উল্লাপাড়ার সলঙ্গা থানার ছয় ইউনিয়ন ও গ্রাম এলাকার প্রতিটি খাল-বিল বাড়ির পাশের ডোবায় রয়েছে কচুরিপানা। এই কচুরিতেই ফুটছে দৃষ্টিনন্দন ফুল। প্রতিটি এলাকায় জলাশয় বা ডোবা বা পুকুরে এখন ভরা কচুরি ফুল। রায়গঞ্জে হাটপাঙ্গাসী, বয়লারচর, টেলিজানা, কয়াবিল গ্রাম ও উপজেলার বিভিন্ন গ্রামের ডোবা-নালা, বিলে কচুরিপানার ফুল প্রাকৃতিক সৌন্দর্যকে অপরূপ করে তুলেছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, রাস্তায় পাশে নিচু জায়গাগুলোতে জমে থাকা পানিতে রয়েছে কচুরিপানা আর তাতে ফুলের সমাহার। এই ফুল যেন সৌন্দর্যের পাপড়ি মেলে ধরেছে। এখানে রাস্তায় চলাচলকারী অনেকেই কচুরি ফুলের সৌন্দর্য বিমোহিত হয়ে একটু দাঁড়িয়ে উপভোগ করছেন এই অপার সৌন্দর্য। বিশেষ করে তরুণ-তরুণীরা এখানে ভিড় করছেন বেশি। কেউ কেউ রাস্তা থেকে নেমে ফুলের কাছে গিয়ে ছবি তুলছেন। এ ফুল শিশু কিশোর নির্বিশেষে সবার নজর কেড়ে নেয়।

রায়গঞ্জ উপজেলার নলকা ইউনিয়নের চেয়ারম্যান আবু বক্কার সিদ্দিক বলেন, উপজেলায় অনেক ডোবা-নালা, পুকুর, বিল রয়েছে। প্রতি বছরের মতো এবারও কচুরিপানার ফুল ফুটে এক অপরূপ সাজে সাজিয়ে তুলেছে এলাকাকে। তাই পথচলার সময় বিভিন্ন বয়সের মানুষ খানিক দাঁড়িয়ে ফুলের দিকে তাকিয়ে থাকেন।

রায়গঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. শহিদুল ইসলাম বলেন, কচুরিপানা খুব দ্রুত বংশবিস্তার করে। এটি আপাতদৃষ্টিতে ক্ষতিকর মনে হলেও কৃষিক্ষেত্রে এর যথেষ্ট উপকারিতা রয়েছে। কৃষকরা কচুরিপানা উঠিয়ে জমিতে ফলানো আলু, রসুন, মাষকলাই, পটলসহ বিভিন্ন সবজি চাষে ব্যবহার করছেন। এটি থেকে এখন তৈরি হচ্ছে জৈব সার। ফলে কৃষক ফসল উৎপাদনে আর্থিকভাবে লাভবান হচ্ছেন। তিনি আরো বলেন, কৃষি বর্জ্য থেকে জৈব সার তৈরি করতে সময় লাগে ৭০ দিন কিন্তু কচুরিপানা থেকে জৈব সার করতে সময় লাগে ৫৫ দিন।

এ বিষয়ে জেলা কৃষি কর্মকর্তা বাবলু কুমার সুত্রধর বলেন, কচুরি শুধু ফুল ফুটিয়ে সৌন্দর্য বৃদ্ধি করে তা নয়; কচুরিপানা মাটির শক্তি জোগাতে ভূমিকা রাখে। কৃষকদের এটি থেকে জৈবসার উৎপাদনে প্রশিক্ষণ দিলে জৈবসার ব্যবহারে কৃষক উপকৃত হবেন। অন্য দিকে বিদেশের রাসায়নিক সারের ওপর নির্ভরশীলতা কমবে। কচুরিপানা গবাদিপশুর খাদ্য হিসেবেও ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close