নিজস্ব প্রতিবেদক

  ২১ জানুয়ারি, ২০২২

সামাজিক মাধ্যমে অপপ্রচার বন্ধ করতে হবে : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব এবং বিভ্রান্তিমূলক অপপ্রচার বন্ধ করার জন্য জেলা প্রশাসকদের আরো তৎপর হতে হবে। দেশের জন্য ক্ষতিকর এই প্রপাগান্ডা এখনই বন্ধ করতে হবে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর ওসমানী মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের শেষ দিনের প্রথম অধিবেশনে তিনি এ কথা বলেন।

এরপর সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে ডিসিদের ‘মাঠ পর্যায়ে সরকারের সিদ্ধান্ত বাস্তবায়নকারী মাঠ প্রশাসনের প্রাণ’ হিসেবে বর্ণনা করে ড. হাছান মাহমুদ বলেন, দেশে সাড়ে ৮ থেকে ৯ কোটির কাছাকাছি মানুষ সোশ্যাল মিডিয়া ব্যবহার করে এ সংখ্যা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। এসব সমাজবিরোধীদের ব্যাপারে ব্যবস্থা নিতে হবে।

তথ্যমন্ত্রী এটকোর দাবির পরিপ্রেক্ষিতে বলেন, সম্প্রচার নীতিমালা অনুযায়ী কোনো আইপি টিভি সংবাদ প্রচার করতে পারে না। এছাড়া, ইউটিউব চ্যানেলের মাধ্যমে দেশের বিভিন্ন জায়গা থেকে সংবাদ প্রচার করা হচ্ছে এগুলো সম্প্রচার নীতিমালার পরিপন্থি। আপনাদের আবেদনের পরিপ্রেক্ষিতে আমরা তাদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করব। একই সঙ্গে যেসব সংবাদপত্র ইউটিউব চ্যানেলের মাধ্যমে সংবাদ প্রচার করছে তাদের সেটার কোনো অনুমতি নেই। অনুমোদনহীন কিছু করা বেআইনি। আমরা সে ব্যাপারেও কার্যকর ব্যবস্থা গ্রহণ করব।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে অধিবেশনে বিশেষ অতিথির বক্তব্য দেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এটকো পরিচালকদের মধ্যে এটিএন বাংলার চেয়ারম্যান মাহফুজুর রহমান, বাংলাভিশনের আবদুল হক, দীপ্ত টিভির কাজী জাহিদুল হাসান, সময় টিভির আহমেদ যোবায়ের, ডিবিসি নিউজের এম মঞ্জুরুল ইসলাম, নাগরিক টিভির নাভিদুল হক এবং মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মিজান-উল-আলম এবং খাদিজা বেগম প্রমুখ সভায় অংশ নেয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close