প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২২ নভেম্বর, ২০২১

ইউপি নির্বাচন

সংঘর্ষ, সহিংসতার শঙ্কা

ইউনিয়ন পরিষদ নির্বাচনে দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষের খবর পাওয়া গেছে। এ ছাড়া প্রাণহানি, সহিংসতা ও ভোট কারচুপির আশঙ্কা বিরাজ করছে জনমনে। অন্যদিকে সন্ত্রাসীদের গ্রেপ্তার না করার অভিযোগ রয়েছে পুলিশের বিরুদ্ধে।

কাউখালী (পিরোজপুর) : পিরোজপুরের কাউখালীতে তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে চিরাপাড়া পারসাতুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান পদের নৌকা ও বাইসাইকেল প্রার্থীর কর্মীদের মধ্যে গত শনিবার রাতে সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে ৯ জন আহত হয়েছেন। এদের মধ্যে দুজনকে গুরুতর অবস্থায় বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

জানা গেছে, কথা কাটাকাটির একপর্যায়ে আওয়ামী লীগের সমর্থকরা বাইসাইকেল সমর্থক সেকেন্দার খান ও সুমন খান নামের দুজনার ওপর হামলা চালালে দুপক্ষে সংঘর্ষ বেধে যায়। নৌকা প্রতীকের প্রার্থী মাহমুদ খান খোকন বলেন, ‘সাইকেল প্রতীকের সমর্থকরা হামলা চালিয়ে আমার সাত কর্মীকে আহত করে। এ অভিযোগ অস্বীকার করেন বাইসাইকেল প্রতীকের প্রার্থী বজলুর রহমান নান্নু।’

কুড়িগ্রাম : কুড়িগ্রাম সদর উপজেলার কাঁঠালবাড়ী ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতাকারী দুই পক্ষের সংঘর্ষে উভয় পক্ষের কয়েকজন কর্মী আহত হয়েছেন। গত শনিবার রাত ৯টার দিকে ইউনিয়নের কাঁঠালবাড়ী বাজারসংলগ্ন এলাকায় নৌকা প্রতীক ও ঘোড়া প্রতীকের সমর্থকদের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে। পরে সদর থানা পুলিশের পাশাপাশি দাঙ্গা পুলিশ সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জ পৌর নির্বাচনে সহিংসতার ঘটনায় উত্তপ্ত হয়ে উঠেছে ভোটের মাঠ। শহরজুড়ে ভীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কায় আছেন ভোটাররা। পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। প্রতীক বরাদ্দের পর থেকে ১০টির বেশি সহিংসতার ঘটনা ঘটেছে। চিহ্নিত সন্ত্রাসীরা প্রকাশ্যে ঘুরছে, বেড়েছে মাদকের কারবার।

জানা গেছে, স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী কার্যালয়ে হামলা ও অন্তত পাঁচ কর্মী মারধরের শিকার হয়েছেন। অভিযোগ রয়েছে, অতিরিক্ত পুলিশ সুপারের মদদে হামলা ও গ্রেপ্তারের ঘটনা ঘটেছে। টাকার বিনিময়ে জেলার বিএনপি ও জামায়াত নেতাদের পুনর্বাসন করছেন বলেও অভিযোগ পাওয়া গেছে তার বিরুদ্ধে।

চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব আলম খান সব অভিযোগ অস্বীকার করে বলেন, ‘আমি তো নির্বাচন কমিশনার না। নির্বাচন কমিশনে আমার নামে এমন অভিযোগ থাকলে সেটি তদন্ত করবে কমিশন। আমি তো বাংলাদেশ পুলিশে চাকরি করি।’ এ প্রসঙ্গে পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব বলেন, ‘চাঁপাইনবাবগঞ্জে শান্তিপূর্ণ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে কাজ করছে পুলিশ। যারা সহিংসতা করবে, তাদের কঠোরভাবে দমন করা হবে। কে কোন দলের প্রার্থী, সেটি বিবেচ্য বিষয় নয়।’

আক্কেলপুর (জয়পুরহাট) : জয়পুরহাটের আক্কেলপুরে গত ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট কারচুপির অভিযোগ এনে পরাজিত তিন সাধারণ সদস্য প্রার্থী সংবাদ সম্মেলন করেছেন। তাদের ভাষ্য, ওই নির্বাচনে প্রথমে বিজয়ী ঘোষণা করে পরে যোগসাজশের মাধ্যমে ভোট কারচুপি করে তাদের পরাজিত করা হয়। শনিবার সন্ধ্যায় উপজেলার তিলকপুরস্থ ফুটবল প্রতীকের প্রার্থী রাজ্জাকুল হায়দারের নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন।

রাজ্জাকুল হায়দার, তিলকপুর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের সাধারণ সদস্য প্রার্থী আবদুস সবুর, তিলকপুর ইউনিয়নের ১নং ওয়ার্ডের আরেক সাধারণ সদস্য প্রার্থী মোখলেছার রহমান, ফলাফল পাল্টে দেওয়ার অভিযোগ এনে ভোট পুনরায় গণনার দাবি জানান।

এ বিষয়ে রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন কর্মকর্তা সুদীপ কুমার রায় বলেন, ‘সরকারি গেজেট প্রকাশ হওয়ার পর প্রার্থীরা নির্বাচন কমিশনের ট্রাইব্যুনালের মাধ্যমে ভোট পুনরায় গণনার আবেদন করতে পারবেন। প্রক্রিয়াটি আইনের মাধ্যমে হতে হবে।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম হাবিবুল হাসান বলেন, ‘ইউনিয়ন পরিষদ নির্বাচনে আক্কেলপুর উপজেলায় কোনো ধরনের অনিয়মের ঘটনা ঘটেনি। তার পরও কোনো প্রার্থী নির্বাচনীবিধি অনুযায়ী আইনগত প্রক্রিয়া গ্রহণ করতে পারেন।’

মির্জাগঞ্জ (পটুয়াখালী) : পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার মজিদবাড়িয়া ইউনিয়নে আওয়ামী লীগ দলীয় প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মাঝে উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। গত শনিবার সন্ধ্যায় আওয়ামী লীগের সমর্থিত প্রার্থীর সমর্থকরা স্বতন্ত্র প্রার্থীর একাধিক নির্বাচনী অফিসে হামলা চালায় বলে অভিযোগ। দুই দিন আগে দুপক্ষে সংঘর্ষ হয়েছে। কমপক্ষে ৬ জন আহত হন।

উপজেলায় দায়িত্বরত রিটার্নিং অফিসার ও সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. তানজিমুল ইসলাম বলেন, স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী অফিস ভাঙচুরের অভিযোগ তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

মির্জাগঞ্জ থানার ওসি আনোয়ার হোসেন তালুকদার বলেন, পুলিশের টহল জোরদার রয়েছে। হাবিব বাজার এলাকা থেকে দেশীয় অস্ত্রসহ (ছোরা) একজনকে আটক করে পুলিশ।

কলমাকান্দা (নেত্রকোনা) : নেত্রকোনার কলমাকান্দায় রংছাতি ইউনিয়নের বেতগড়া ও বরুয়াকোনা রাস্তায় গত শনিবার বিকালে নৌকা প্রতীকের প্রার্থী তাহেরা খাতুনের সমর্থক এবং মোটরসাইকেল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী হাসান আল মামুনের সমর্থকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হয়েছে। মোটরসাইকেল প্রতীকের প্রার্থীসহ তিনজন ও নৌকা প্রতীকের সমর্থক দুজন কলমাকান্দা হাসপাতালে চিকিৎসাধীন। ওসি আবদুল আহাদ খান জানান, অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close