নিজস্ব প্রতিবেদক

  ২৭ অক্টোবর, ২০২১

ভিপি নূরের নতুন দল ‘গণ-অধিকার পরিষদ’

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নূর ‘বাংলাদেশ গণ-অধিকার পরিষদ’ নামে নতুন একটি রাজনৈতিক দলের ঘোষণা দিয়েছেন। নতুন এই দলের আহ্বায়ক করা হয়েছে গণফোরামের সাবেক নেতা ড. রেজা কিবরিয়াকে।

গতকাল মঙ্গলবার দুপুরে পল্টনের প্রিতম জামান টাওয়ারে অবস্থিত দলটির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে নতুন এই দলের নাম ঘোষণা করেন নূর। দলটির সেøাগান ‘জনতার অধিকার, আমাদের অঙ্গীকার’।

নূরের নতুন দলের চারটি মূল নীতি সামনে আনা হয়েছে। সেগুলো হলো-গণতন্ত্র, ন্যায়বিচার, অধিকার ও জাতীয় স্বার্থ। প্রাথমিকভাবে ৮৩ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছে। পরবর্তী সময়ে কমিটির পরিধি বাড়ানো হবে বলে জানানো হয়।

নাম ঘোষণার এই সংবাদ সম্মেলনে নিজেদের রাজনৈতিক কর্মসূচির ২১ দফা তুলে ধরা হয়। এর মধ্যে রয়েছে দুর্নীতি প্রতিরোধ, ক্ষমতার ভারসাম্য, ন্যায়বিচার ও সুশাসন, গণতন্ত্র ও ভোটাধিকার, সংখ্যালঘু জাতিসত্ত্বা ও ধর্মাবলম্বী, দখল ও দূষণ প্রতিরোধ, জ্বালানি ও খনিজ এবং সামাজিক নিরাপত্তা ইত্যাদি।

এর আগে দুই দফায় নতুন দলের আত্মপ্রকাশ অনুষ্ঠানের তারিখ ঠিক করা হয়েছিল। কিন্তু নানা জটিলতায় সে তারিখ পিছিয়ে দেওয়া হয়। নূর তার ফেসবুক পেজে লেখেন, গত মাসের ৩০ তারিখ দল ঘোষণার কথা থাকলেও নানা জটিলতায় সেটা সম্ভব হয়নি। পরিবর্তিত তারিখ আবার এই মাসের ২০ তারিখ করা হয়েছিল। প্রশাসনিক জটিলতায় ভেন্যু না পাওয়ায় সেটিও পরিবর্তন করে আবার ২৬ অক্টোবর প্রোগ্রাম করতে প্রশাসনের সহযোগিতা চাওয়া হয়।

উল্লেখ্য, ২০২০ সালে নতুন একটি রাজনৈতিক দল করবেন বলে ঘোষণা দিয়েছিলেন নুরুল হক নূর। এজন্য ছাত্র অধিকার পরিষদ, যুব অধিকার পরিষদ, শ্রমিক অধিকার পরিষদ, প্রবাসী অধিকার পরিষদসহ বেশ কয়েকটি অঙ্গ সংগঠন গঠন করেছিলেন তিনি।

২০১৮ সালে সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনের মাধ্যমে আলোচনায় আসেন নূর। পরে ২০১৯ সালে ডাকসু নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) নির্বাচিত হন। তিনি বেশ কয়েকবার ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আক্রান্ত হন। বর্তমানে তার নামে ১৭টি মামলা রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close