reporterঅনলাইন ডেস্ক
  ২৯ জানুয়ারি, ২০২৪

ক্লপের পর কে হবেন লিভারপুলের কোচ? 

২০১৫-১৬ মৌসুমের মাঝপথে এসেছিলে ইউর্গেন নোবার্ট ক্লপ। প্রথম মৌসুমেই চলে গেলেন ইউরোপা লিগের ফাইনালে। যদিও সেটা জেতা হয়নি পরে। এরপর থেকে অবশ্য নিয়মিত শিরোপার মুখ দেখেছেন তিনি। ৯ বছরে ৬বার শিরোপা উঁচিয়ে ধরেছে তার দল। এই মৌসুমেও আছে শিরোপার কক্ষপথে। লিভারপুলের আমূল বদলে যাওয়ার নায়ক ক্লপ এবার বিদায় বলতে চান ক্লাবকে।

নিজেই জানিয়েছেন, তার ভেতরে দম ফুরিয়ে এসেছে। বছরের পর বছর ধরে একই কাজ করে যেতে ভুগতে হচ্ছে তাকে। যে কারণে এবার বিদায় বলতে চান ক্লাবকে। কিন্তু, লিভারপুলের পরের কোচ হবেন কে? ক্লপের খেলার ধরণটাই এমন, সেখানে খেলোয়াড়দের আলাদা করেই মানিয়ে নিতে হয়। নতুন কোচ যিনিই থাকুন না কেন, কাজটা তাই খুব একটা সহজ হবে না।

লিভারপুলের পরের কোচ কে হবেন, সে নিয়ে আলাপও শুরু হয়েছে এরইমাঝে। তবে সবার আগে যে নামটি আছে, তিনি লিভারপুলেরই কিংবদন্তি। বায়ার লেভারকুসেন কোচ ও লিভারপুল কিংবদন্তি জাবি আলোনসো এই মৌসুমে কোচিং জগতের বড় নাম। সাবেক এই ডিফেন্সিভ মিডফিল্ডার চলতি মৌসুমে উপহার দিয়েছেন অসাধারণ ফুটবল। ইউরোপের শীর্ষ ৫ লিগে এখন পর্যন্ত একমাত্র অপরাজিত দল জাবি আলোনসোর বায়ার লেভারকুসেন। অলরেড সমর্থকেরাও আলোনসোকে লিভারপুলের জন্য উপযুক্ত কোচ মনে করছেন।

বিবিসি জরিপে অন্যান্য সম্ভাব্য নামের চেয়ে জাবির নামের পাশেই এখন পর্যন্ত ভোট সবচেয়ে বেশি। বিষয়টি নিয়ে কথা বলেছেন জাবি নিজেও, ‘ভবিষ্যতে কী হবে, জানি না। তবে এই মুহূর্তে আমি এখানে খুশি। এখনো উজ্জীবিত। ক্লাব এবং দল নিয়ে আমি আনন্দিত।’

অন্যদের মধ্যে ব্রাইটন কোচ রবার্তো ডি জেরবির নাম উঠে আসছে সবচেয়ে জোরেশোরে। মাঝারি সারির দল হলেও ব্রাইটনকে অন্য উচ্চতায় নিয়ে এসেছেন জেরবি। ইতালিয়ান এই কোচ ইউক্রেন যুদ্ধের পর চলে আসেন ইংলিশ ফুটবলে। এরপর থেকে তার দল উপহার দিচ্ছে অসাধারণ ফুটবল। কাউরো মিতোমা, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার কিংবা ময়সেস কেইসেডো, প্যাসকেল গ্রসদের বড় তারকা করার ক্ষেত্রে মূল কারিগর ছিলেন জেরবি। এমনকি ক্লপ নিজেও বলেছিলেন, তিনি চলে গেলে অলরেডদের ডাগআউটে জেরবিকেই দেখতে চাইবেন।

ইন্টার মিলানের সিমোন ইনজাগি, অ্যাস্টন ভিলার উনাই এমেরিও আছেন সম্ভাব্যদের তালিকায়। এমেরি ঠিক কতটা কার্যকরী তার নমুনা এরইমাঝে স্পষ্ট। চলতি মৌসুমে ম্যানচেস্টার সিটি এবং লিভারপুলের সঙ্গে শিরোপার দৌড়ে টেক্কা দিচ্ছে লন্ডনের এই ক্লাব। স্প্যানিশ এই কোচের সিভি বেশ ভারি।

জার্মানি ও বায়ার্ন মিউনিখের সাবেক কোচ ইউলিয়ান নাগলসমান দায়িত্ব শেষ করবেন ইউরোর পরপরই। তাকেও দেখা যেতে পারে বলে মত অনেকের। উজ্জ্বল সম্ভাবনা আছে বর্তমান বায়ার্ন কোচ টমাস টুখেলের। মাইঞ্জ এবং বুরুশিয়া ডর্টমুন্ডে ক্লপ বিদায় নেওয়ার পর টমাস টুখেলই হয়েছিলেন কোচ। লিভারপুলেও দেখা যেতে পারে এমন কিছু। এর আগে চেলসির কোচ থাকায় ইংলিশ ফুটবলেও পরিচিত তিনি।

এছাড়া লিভারপুল কিংবদন্তি স্টিভেন জেরার্ডও বেশ ভালোভাবে আলোচনায় আছেন। নাম এসেছে চেলসিকে শিরোপা জেতানো অ্যান্তিনিও কন্তেরও। অবশ্য ক্লপের উত্তরসূরি হয়ে লিভারপুলের ডাগআউটে শেষ পর্যন্ত কে দাঁড়াবেন তা সময়ই ভাল জানে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close