reporterঅনলাইন ডেস্ক
  ২৪ মার্চ, ২০২৩

৯ হাজার ফুট উঁচু থেকে লাফিয়ে পড়ে তরুণীর বিশ্বরেকর্ড

ছবি : সংগৃহীত

৯ হাজার ফুটেরও বেশি উচ্চতা থেকে লাফ দিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম নথিভুক্ত করেছেন লেটিসিয়া বুফনি নামের ২৯ বয়সী এক ব্রাজিলীয় তরুণী। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় বসবাস করেন।

প্রায় ১৯৫০ এর দশকে স্কেটবোর্ডিং নামের এই অ্যাকশন স্পোর্টটি শুরু করা হয় মার্কিন যুক্তরাষ্ট্রে। আর আজ এটি সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। এই খেলা শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত অনেকেই এতে অংশগ্রহণ করেছেন। নারী ও পুরুষ উভয়ই এই খেলায় তাদের জায়গাও তৈরি করে নিয়েছেন। স্কেটবোর্ডাররা এই খেলায় অংশগ্রহণ করে বিভিন্ন বিশ্ব রেকর্ডকে চ্যালেঞ্জ করেছেন প্রতিবার। আরো একবার ওয়ার্ল্ড রেকর্ডকে চ্যালেঞ্জ করে এক নতুন রেকর্ড তৈরি করলেন ব্রাজিলের লেটিসিয়া।

এই গেমটি বিশেষভাবে তরুণদের মধ্যে খুব জনপ্রিয় হয়ে উঠেছে। স্কেটবোর্ডকে ব্যবহার করার ট্রিকগুলো এখন নতুন এক শিল্পের সৃষ্টি করেছে। পরিবহনের জন্য একটি ছোট বস্তুকে দিয়ে শুরু করা হয়েছিল এই স্কেটবোর্ডের ব্যবহার। পরে একের পর এক স্কেটবোর্ডাররা তাদের স্কেটবোর্ডে বিপজ্জনক স্টান্ট করেছেন। বহুক্ষেত্রে তাদের জীবনের ঝুঁকিও নিতে হয়েছে। অতএব এই খেলায় নিজের জায়গা করে নেওয়া সবার পক্ষে সম্ভব নয়। তবে এই কঠিন কাজটা করে দেখিয়ে দিলেন ব্রাজিলের সাও পাওলোর এক অন্যতম স্কেটবোর্ডার।

লেটিসিয়া বুফনি তার দক্ষতায় গড়লেন এক নতুন ওয়ার্ল্ড রেকর্ড। যে বিমান থেকে স্কেটবোর্ডের সঙ্গে লাফ দেন তিনি সেটির নাম সি-১৩০ হারকিউলিস। যে বিমান থেকে এই পারফরম্যান্স করেছিলেন সেটি ব্যবহার করা হয়েছিল ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস মুভি ফ্র্যাঞ্চাইজিতে। পারফরম্যান্সটি করার সময় তার সঙ্গে ছিল প্রায় ২০ পাউন্ডের একটি প্যারাসুট এবং তার স্কেটবোর্ডটি।

ইতোমধ্যে আরো অনেক রেকর্ড করে ফেলেছেন লেটিসিয়া। এক্স গেমসে মোট পাঁচটি স্কেটবোর্ড স্ট্রিট গোল্ড মেডেল জিতেছেন তিনি। এছাড়াও এক্স গেমসের সামার ডিসিপ্লিনে মোট ১২টি পদকও জিতেছেন লেটিসিয়া। ব্রাজিলের এই চ্যাম্পিয়ন তার প্রতিভা এবং প্যাশন দিয়ে স্কেটবোর্ডিংয়ের সবচেয়ে প্রভাবশালী নারীদের একজন হয়ে উঠেছেন। লেটিসিয়ার মতো নারীরা অন্যান্য নারীদের জন্যও একজন অনুপ্রেরণা। তারা অন্যদেরকে উৎসাহিত করেন এবং অসম্ভবকেও সম্ভব করে তুলতে পারেন।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গিনেস ওয়ার্ল্ড,ব্রাজিলীয় তরুণী,স্কেটবোর্ডিং,ক্যালিফোর্নিয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close