reporterঅনলাইন ডেস্ক
  ১৯ জানুয়ারি, ২০২৩

বিশ্ব রেকর্ড গড়া ম্যাচে বড় জয় বরিশালের

ছবি : সংগৃহীত।

রংপুর রাইডার্সের বিপক্ষে ২৩৮ রান করতে পঞ্চম উইকেট জুটিতে বিশ্বরেকর্ড গড়েছেন সাকিব আল হাসান ও ইফতিখার আহমেদ। টি-টোয়েন্টির ইতিহাসে ১৯২ রানের জুটি করে তারা পেছনে ফেলেছেন অ্যাডাম হোস ও মাইকেল মোসলের ১৭০ রানের জুটিকে। রেকর্ডের এই ম্যাচে ৬৭ রানের বিশাল ব্যবধানে জিতেছে বরিশাল।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বরিশালের ২৩৮ রানের জবাবে ১৭১ রানে শেষ হয়েছে রংপুরের ইনিংস। বরিশালের হয়ে সেঞ্চুরি করেন ইফতিখার। ৪৫ বলে ঠিক ১০০ রানের ইনিংস আসে তার ব্যাট থেকে। সাকিব ৪৩ বলে করেন ৮৯ রান।

রান তাড়া করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে রংপুর। ২৮ রানে রনি তালুকদার, ৩১ রানে পারভেজ হোসেন ইমন, ৩৮ রানে সাইম আয়ুব, ৬০ রানে শোয়েব মালিক প্যাভিলিয়নে ফেরেন। এদের মধ্যে সর্বোচ্চ ১৮ রান করে আয়ুব। দলীয় ৭৮ রানে মোহাম্মদ নাঈম ও মেহেদী হাসানের উইকেট বিলিয় দেন মিরাজের ওভারে। নাঈম হন রানআউটের শিকার। ১৮ বলে ৩১ রান করেন তিনি।

শেষ দিকে মোহাম্মদ নেওয়াজ, পরে শামিম হোসেন তাল খুঁজে পান। কিন্তু জয় থেকে বিশাল দূরে ছিল রংপুর। শামিম শেষ পর্যন্ত ২৪ বলে করেন ৪৪ রান। নেওয়াজ ৩৩ রান করে আউট হন স্বদেশি ওয়াসিমের বলে। বরিশালের হয়ে মিরাজ ৩ উইকেট নেন। ২টি করে উইকেট নেন ওয়াসিম ও কামরুল।

এর আগে ইফতিখার আহমেদ ও সাকিব আল হাসানের ঝড়ে ২৩৮ রানের সংগ্রহ পায় বরিশাল। বরিশাল ৪৬ রানে ৪ উইকেট হারিয়ে ফেলার পর সাকিব ও ইফতিখার মিলে গড়েন ১৯২ রানের জুটি। শেষ পর্যন্ত সাকিব ৮৯ ও ইফতিখার ১০০ রানে অপরাজিত ছিলেন। এর মধ্যে ইফতিখার এক ওভারেই নেন ২৫ রান।

দুই ওপেনারের মধ্যে মেহেদী হাসান মিরাজ ২৪ ও এনামুল হক ১৪ রান করেন। ইব্রাহিম জাদরান ও মাহমুদউল্লাহ রিয়াদ রানের খাতাই ‍খুলতে পারেননি। এরপর লম্বা জুটি গড়েন সাকিব ও ইফতিখার। ১১ ওভার শেষে ৯৪ রান ছিল তাদের।

১২তম ওভার করতে আসেন শামিম পাটোয়ারি। সেই ওভারে ঝড় তোলেন ইফতিখার। ওই ওভারের প্রথম, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বলে ছক্কা হাঁকান পাকিস্তানি ব্যাটার, দ্বিতীয় বলে কোনো রান নিতে পারেননি তিনি। ওভারের শেষ বলে ইফতিখার ক্যাচ তুলে দেন থার্ডম্যান অঞ্চলে। রনি তালুকদার সেই ক্যাচ লুফে নিতে ব্যর্থ হলে, জীবন পান ইফতিখার, দৌড়ে একটি রানও নেন তিনি।

পরের ওভারে ইফতিখার হাফ সেঞ্চুরি পূর্ণ করেন। ইফতিখারের মতো অর্ধশতক করেন সাকিব আল হাসানও। শেষদিকে রংপুরের বোলারদের ওপর রীতিমতো স্টিমরোলার চালান। শেষ পর্যন্ত ৪৫ বলের ইনিংসে ৬টি চার ও ৯টি ছয়ের মার খেলেন ইফতিখার। বরিশালের হয়ে দুটি করে উইকেট নেন হাসান মাহমুদ ও হারিস রউফ।

পিডিএস/এএমকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিশ্ব রেকর্ড,রংপুর রাইডার্স,বরিশাল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close