reporterঅনলাইন ডেস্ক
  ২৫ মে, ২০২২

সাফল্যের গোপন রহস্য জানালেন লিটন দাস

ফাইল ছবি

একের পর এক ব্যর্থতা। সমালোচকদের প্রশ্ন- কেন বারবার লিটন দাসকে দলে নেওয়া হচ্ছে? দর্শকের সেই সমালোচনায় কান দেননি নির্বাচকরা। সমর্থন দিয়ে গেছেন তাকে। অবশেষে বিগত সময়ে টানা রানখরায় ভুগতে থাকা সেই লিটন দাসই হয়ে উঠলেন বাংলাদেশ ক্রিকেট দলের তরুপের তাস। চলতি বছর বিশ্ব টেস্ট ক্রিকেটে তিনিই সর্বোচ্চ রান সংগ্রাহক।

তার এই বদলে যাবার কারণটা গোপন রাখলেও দায়িত্ব আর চাপ নিয়ে খেলার স্বাচ্ছন্দ্যের কথা জানিয়েছেন তিনি। ঢাকা টেস্টের নিয়ন্ত্রণ নিতে হলে তার দৃষ্টিতে লিড নিতে হবে প্রথম ইনিংসে।

লিটন দাসের কী এমন হলো? জীবনের কোন বাঁক বদলে গেলো? যাতে করে হয়ে উঠলেন রান মেশিন। মাত্র কদিন আগেই যার ব্যাটের রান ক্ষরায় চিন্তিত ছিলো গোটা দেশ। তার বিদায় প্রার্থনায় ঝড় উঠেছিলো সামাজিক যোগাযোগ মাধ্যমে।

লিটন নিজেও সেটা জানেন। তাই তো লিটন দাস বলেন, এ জিনিসটা হবেই। আমার লাইফটা যেহেতু ক্রিকেটের সঙ্গে এন্ট্রি হয়েছে। ভালো খেললে বাহবা দিবে, খারাপ খেললেও সেইম জিনিসটাই করবে। কারণ তারা চায় আমি পারফর্ম করি।

শেষ বারো মাস ধরে চলছে তার রান উৎসব। এই সময়টায় জো রুটের পাঁচ সেঞ্চুরির বিপরিতে তার তিনটি। অবশ্য ২০২২-এ ৬ টেস্টে ৫৬ গড়ে করেছেন পাঁচশতাধিক রান, শতক দুটি। যা পুরো বিশ্বের মধ্যেই দ্বিতীয় সর্বোচ্চ। নিজের পরিবর্তনের গোপন রহস্য গোপনই রেখে দিলেন।

বাংলাদেশ দলের ক্রিকেটার লিটন দাস বলেন, আমার কাছে মনে হয় আমার প্র্যাকটিসের মেথডটা পরিবর্তন হয়েছে। কি কি পরিবর্তন হয়েছে আমি বলতে পারবো না।

তবে খোলাসা করেছেন মুশফিকের সঙ্গে তার জুটি সাত নম্বরে ব্যাট করার পছন্দ-অপছন্দ নিয়ে।

বাংলাদেশ দলের ক্রিকেটার লিটন দাস বলেন, অপরাচুনিটি আরও আসবে। সামনে যখন বড় ভাইরা কেউ না কেউ খেলবে না। তখন আমাকে অপারচুনিটি দেয়া হবে। তবে এখন আমি দেখছি না উপরের দিকে যাওয়ার।

ঢাকা টেস্টে তিনশতাধিক রান করে বাংলাদেশ যেমন এখনো লড়াইয়ে টিকে আছে তেমনি লিড নিতে না পারলে পিছিয়ে পড়বে অনেকটা সেই শঙ্কাও লিটনের।

বাংলাদেশ দলের ক্রিকেটার লিটন দাস বলেন, প্রথমে চিন্তা করেছিলাম যে এগিয়ে থাকতে হলে তিনশো রান করতেই হবে। আমরা যখন ব্যাট করি তখন আমাদের মাথায় এই জিনিসটা থাকে যে ইনিংসটা যত লম্বা করা যায়।

লিটন দাসে ভাবনায় যা-ই থাকুক। সেই ভাবনা তার চলমান থাকুক। কখনো ঝিমিয়ে না পড়ুক তার ব্যাট সেই প্রত্যাশা এদেশের ক্রিকেটপ্রেমীদের।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লিটন দাস,বাংলাদেশ ক্রিকেট,ঢাকা টেস্ট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close