reporterঅনলাইন ডেস্ক
  ২৪ মে, ২০২২

অস্ট্রেলিয়ার সহকারী কোচ হলেন ভেট্টোরি

ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরিকে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সহকারী কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। প্রধান কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডের সহকারী হিসেবে আরও যোগ দিয়েছেন আন্দ্রে বোরোভেক।

কয়েক দিন আগেই ইংল্যান্ড টেস্ট দলের কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে নিউজিল্যান্ডের সাবেক উইকেটকিপার-ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককালামকে। এবার চাকরি পেলেন আরেক কিংবদন্তি ড্যানিয়েল ভেট্টোরিও। ইংল্যান্ডের মতো নিউজিল্যান্ডের আরেক প্রবল প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার শিবিরে যোগ দিয়েছেন এই সাবেক স্পিনার। অস্ট্রেলিয়ার সহকারী কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ভেট্টোরিকে।

আইপিএলের ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালসের কোচ হিসেবে বেশ পরিচিতি পেয়েছিলেন ম্যাকডোনাল্ড, ছিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বোলিং কোচ। ভেট্টোরি আবার ২০১৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বেঙ্গালুরুর মূল কোচ ছিলেন। তখনই ম্যাকডোনাল্ডকে নিজের কোচিং দলে পেয়েছিলেন ভেট্টোরি।

বলা হচ্ছে, ম্যাকডোনাল্ডের সঙ্গে কাজ করার এই অভিজ্ঞতাই অস্ট্রেলিয়ার সহকারী কোচ হিসেবে নিয়োগের ক্ষেত্রে সাহায্য করেছে ভেট্টোরিকে। শুধু তাই নয়, বেঙ্গালুরুর জার্সি গায়েও সতীর্থ ছিলেন ভেট্টোরি-ম্যাকডোনাল্ড।

অস্ট্রেলিয়ার এই দল নিয়ে ভেট্টোরি বেশ আশাবাদী, ‘দলটি অনেক শক্তিশালী ও ঐক্যবদ্ধ, ভবিষ্যতে অত্যন্ত সফল ও ফলপ্রসূ একটা অধ্যায় কাটানোর সামর্থ্য আছে এই অস্ট্রেলিয়ার। পাকিস্তানের বিরুদ্ধে ওরা যেভাবে খেলেছে, তা আমাকে সত্যি মুগ্ধ করেছে। যেভাবে ওরা প্রস্তুতি নিয়েছে, পরিকল্পনা করেছে ও মাঠে সে পরিকল্পনার প্রয়োগ করেছে, তা দুর্দান্ত।’ নিউজিল্যান্ডের হয়ে ১৮ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে ১১৩ টেস্ট ও ২৯৫ ওয়ানডে খেলেছেন ভেট্টোরি।

এর আগে, বাংলাদেশের স্পিন বোলিং পরামর্শকেরও দায়িত্বও পালন করেছেন ভেট্টোরি, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ছাড়াও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে বার্বাডোজ রয়্যালস, বিগ ব্যাশে ব্রিসবেন হিট, ভাইট্যালিটি ব্ল্যাস্টে মিডলসেক্সের মতো ফ্র্যাঞ্চাইজিগুলোর কোচের দায়িত্বে ছিলেন এই সাবেক বাঁহাতি স্পিনার।

ম্যাকডোনাল্ডের সহকারী কোচ হিসেবে ভেট্টোরি-বোরোভেচের প্রথম ‘অ্যাসাইনমেন্ট’— শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টের সিরিজ। আন্দ্রে বোরোভেচ অবশ্য এর আগেও অস্ট্রেলিয়ার দলের সঙ্গে যুক্ত ছিলেন। আগামী শ্রীলঙ্কা সফরে অস্ট্রেলিয়ার ‘এ’ দলের কোচিং করাবেন ভিক্টোরিয়ার সাবেক এই ক্রিকেটার।

ভেট্টোরি ও বোরোভেচ ছাড়াও ম্যাকডোনাল্ডের কোচিং দলের সঙ্গে যুক্ত হয়েছেন ব্যাটিং কোচ মাইকেল দি ভেনুতো, স্পিন কোচ শ্রী শ্রীরাম ও সাবেক বোলার ক্লিন্ট ম্যাকাই।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নিউজিল্যান্ড,ভেট্টোরি,অস্ট্রেলিয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close