মাঠে ফিরছেন সাকিব

প্রকাশ : ২৬ অক্টোবর ২০২০, ১১:১১

অনলাইন ডেস্ক

আর মাত্র দুদিন। এর পরেই আইসিসির নিষেধাজ্ঞা থেকে মুক্তি পাবেন দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। নিষেধাজ্ঞার পর শ্রীলঙ্কা সফর দিয়ে ফের ক্রিকেটে ফেরার কথা ছিল তার। যেহেতু শ্রীলঙ্কা সফর হয়নি, তাই ফেরার জন্য অপেক্ষা বাড়ে। এবার তার ফেরার দিনক্ষণ চূড়ান্ত হলো। ১৫ নভেম্বর শুরু হবে পাঁচ দলের টি-টোয়েন্টি টুর্নামেন্ট। ওই টুর্নামেন্ট দিয়েই ক্রিকেটে ফিরবেন বিশ্বের অন্যতম এই অলরাউন্ডার।

২৯ অক্টোবর শেষ হবে সাকিবের নিষেধাজ্ঞা। নিষেধাজ্ঞা উঠে গেলে ১০ নভেম্বর বাংলাদেশে ফিরবেন তিনি। এরপর যোগ দেবেন প্রতিযোগিতামূলক ক্রিকেট টুর্নামেন্টে। মূল টুর্নামেন্টের আগে বিসিবির বাকি ক্রিকেটারদের সঙ্গেই অনুশীলন করবেন দেশসেরা ক্রিকেটার।

রোববার রাতে সংবাদমাধ্যমকে এ তথ্য  জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। টি-টোয়েন্টি টুর্নামেন্টের সময়সূচি জানিয়ে সাকিবের ফেরার কথা জানান নাজমুল হাসান।

বিসিবি সভাপতি বলেন, ‘আমরা একটি টি-টোয়েন্টি করতে চাচ্ছি। এটা পাঁচ দলের হবে। আশা করছি, ১৫ নভেম্বর হবে টুর্নামেন্টটি। বিস্তারিত কাল-পরশুর মধ্যেই দিয়ে দেব। সাকিব চলে আসবে ১০ তারিখের মধ্যে। আমার সবশেষ ওর সঙ্গে যে কথা হয়েছে যে ও ১০ তারিখের দিকেই দেশে চলে আসবে। আগেও হতে পারে। টুর্নামেন্টের আগে তো বটেই। ও এক সপ্তাহ বা তার আগেই চলে আসবে। সাকিব এখানে অনুশীলন করবে। এর আগে তো ওর দলও হয়ে যাবে।’

অবশ্য এর আগে যুক্তরাষ্ট্রে পাঁচ মাস পরিবারের সঙ্গে কাটিয়ে গত ২ সেপ্টেম্বর দেশে ফিরেছিলেন সাকিব। ৫ সেপ্টেম্বর থেকে বিকেএসপিতে অনুশীলন করছিলেন তিনি। টানা চার সপ্তাহ দুই কোচ নাজমুল আবেদীন ফাহিম ও মোহাম্মদ সালাউদ্দিনের তত্ত্বাবধানে অনুশীলন করেন সেখানে। এরপর শ্রীলঙ্কা সিরিজ স্থগিত হলে ফিরে যান যুক্তরাষ্ট্রে।

এদিকে, পাঁচ দলের এই টুর্নামেন্টে বিদেশি ক্রিকেটার রাখার কথা ভাবছেন না বিসিবি সভাপতি। দেশের ক্রিকেটারদের প্রতিই আস্থা সভাপতির, ‘এই পাঁচ দলের করতে গেলে এখন পর্যন্ত আমাদের সিদ্ধান্ত হচ্ছে সব স্থানীয় প্লেয়াররাই খেলবে। যেহেতু পাঁচ দলের, সেহেতু আরও বেশ কয়েকজন ছেলে সুযোগ পাবে। ন্যূনতম ৩০টা ছেলে আসবে। কারা কারা এই দলগুলোর স্পন্সর হতে চায়। ওই অনুযায়ী আমরা এটা ঠিক করে ফেলব। ইনশাআল্লাহ ১৫ নভেম্বর থেকে শুরু হবে টুর্নামেন্ট। বিদেশি ক্রিকেটার রাখতে চাচ্ছি না। এ মুহূর্তে নয়। কারণ, দেশে বিদেশি প্লেয়ার আনতে গেলে সব ব্যাটসম্যানই পাওয়া যাচ্ছে। ব্যাটসম্যান এনে লাভটা কী? আমাদের তেমন কোনো লাভই হচ্ছে না।

পিডিএসও/ জিজাক